১৫ মাস পর ইতি কৃষক আন্দোলনে, সিংঘু সীমান্তের বিক্ষোভস্থল থেকে সরছে তাঁবু

0

নয়াদিল্লি: তিন বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে ১৫ মাস ধরে চলছিল কৃষক আন্দোলন। সরকারি ভাবে সেই আইন প্রত্যাহার-সহ কৃষকদের আরও বেশি কিছু দাবি নিয়ে কেন্দ্রের আশ্বাসের পর আপাতত দীর্ঘকালীন সেই আন্দোলনেই সমাপ্তি ঘোষণা করা হল বৃহস্পতিবার। এ দিন দেখা যায়, সিংঘু সীমান্তের বিক্ষোভস্থল থেকে তাঁবু সরাতে শুরু করেছেন কৃষকরা।

এ দিন বৈঠকে বসেছিলেন সংযুক্ত কিসান মোর্চার নেতৃত্ব। ওই বৈঠকের পর ঘোষণা করা হয়, বছরব্যাপী বিক্ষোভ প্রত্যাহার করে নেবে কৃষক সংগঠনগুলি।

কৃষকদের পরবর্তী দাবিগুলি নিয়ে এ দিনই কেন্দ্রের চিঠি এসে পৌঁছায় সংগঠনের কাছে। এর পরই আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়। কৃষক নেতা গুরুনাম সিংহ চাদুনি সংবাদ মাধ্যমের কাছে বলেন, “মোর্চার নেতৃত্বাধীন বিক্ষোভ স্থগিত রাখা হচ্ছে, কারণ সরকার আমাদের দাবিদাওয়া মেটাতে সম্মত হয়েছে”।

এর পর কী? কৃষক নেতৃত্ব এমন প্রশ্নে জানিয়েছেন, সকাল ৯টার পর সিংঘু সীমান্ত থেকে বাড়ি ফিরতে শুরু করবেন বিক্ষোভকারী কৃষকরা। তাঁরা আগামী ১৩ ডিসেম্বর স্বর্ণ মন্দিরে যাবে। পঞ্জাবে সমস্ত বিক্ষোভেই ইতি টানা হবে। দিল্লিতে ফের মিলিত হবেন মোর্চা নেতৃত্ব। প্রতিমাসেই একটি পর্যালোচনা বৈঠকে বসবে মোর্চা।

জানা গিয়েছে, আন্দোলনকারীদের দাবি মেনে আইন বাতিলের পর কৃষকদের পরবর্তী দাবিদাওয়াগুলি নিয়েও সম্মত হয়েছে কেন্দ্র। এর মধ্যে রয়েছে এমএসপি গ্যারান্টি এবং নাড়া পোড়ানোর বিরুদ্ধে প্রস্তাবিত পুলিশি মামলা প্রত্যাহারের শর্ত।

এমএসপি গ্যারান্টির ইস্যু নিয়ে ইতিমধ্যেই কমিটি গঠনের কথা জানিয়েছে কেন্দ্র। কমিটির সদস্য হিসেবে পাঁচ জনের নামের প্রস্তাবেও সদর্থক পদক্ষেপ নিয়েছে মোর্চা। সূত্র আরও বলেছে, কৃষকদের বিরুদ্ধে সমস্ত পুলিশ মামলা প্রত্যাহার করতে সম্মত হয়েছে কেন্দ্র। এর মধ্যে ধান-গমের নাড়া পোড়ানোর অভিযোগ এবং গত কয়েক মাস ধরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সহিংস সংঘর্ষের ঘটনায় হরিয়ানা এবং উত্তরপ্রদেশের দায়ের করা অভিযোগগুলিও অন্তর্ভুক্ত রয়েছে। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনিকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত ও গ্রেফতারির দাবি মানছে না কেন্দ্র।

সব মিলিয়ে, দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে হাজার হাজার কৃষকের জমায়েত, পুলিশের সঙ্গে সংঘর্ষ ইত্যাদির মতো দৃষ্টান্ত সৃষ্টিকারী আন্দোলনে আপাতত সমাপ্তি!

আরও পড়তে পারেন:

দিল্লির রোহিণী আদালতে বিস্ফোরণ, উদ্ধার আইইডি

একই নামে একাধিক সিম কার্ড রাখা নিয়ে বড়োসড়ো সিদ্ধান্ত কেন্দ্রের, সীমার বেশি হলে বিচ্ছিন্ন করা হবে সংযোগ

দ্বাদশ শ্রেণি পর্যন্ত সব পড়ুয়াদের জন্য মিড ডে মিলের দাবি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন