ফিরে দেখা ২০২১: কৃষক আন্দোলনে তোলপাড় ভারত, তারই মধ্যে বিধানসভা ভোটে বিরোধীদের জয়

0

২০২১ শেষ লগ্নে। ১২ মাসে হরেক ঘটনার ঘনঘটা। করোনা মহামারিকে সঙ্গে নিয়েই সে সবের মধ্যে এমন কিছু ঘটনার সাক্ষী আমরা, যা দিনের পর দিন ঠাঁই পেয়েছিল সংবাদ শিরোনামে। নজর ঘোরানো যাক দেশে ঘটে যাওয়া তেমনই কিছু ঘটনায়, যেগুলোর রেশ রয়ে গিয়েছে জনমানসে।

কৃষি আইন ও কৃষক আন্দোলন প্রত্যাহার

রাস্তা আবোরধের ডাক

বিতর্কিত তিন কৃষি আইনের বিরুদ্ধে কৃষক আন্দোলেন প্রবল আকার নেয় গত ২০২০ সালের নভেম্বর মাসে। যার তীব্র রেশ ২০২১ জুড়েও। প্রায় ৭০০ কৃষকের মৃত্যু হয় এই সময়কালে। শেষমেশ চলতি বছরের ১৯ নভেম্বর দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে নিয়ে ওই তিন আইন প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নভেম্বর- ডিসেম্বরে সংসদের শীতকালীন অধিবেশেন আইন প্রত্যাহারের বিল পাশ হয়। বড়ো জয় পেয়ে আন্দোলন প্রত্যাহার করেন কৃষকরা।

বিপিন রাওয়তের হেলিকপ্টার দুর্ঘটনা

গত ৮ ডিসেম্বর তামিলনাড়ুর কন্নুরের কাছে দুর্ঘটনায় পড়ে ধ্বংস হয়ে যায় চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়তের হেলিকপ্টার। ওই এমআই-১৭ভি৫ কপ্টারে ছিলেন ১২ জন সেনা আধিকারিক ও সহকারী। মৃত্যু হয় সস্ত্রীক রাওয়ত-সহ ১৩ জনের। দুর্ঘটনায় একমাত্র জীবিত আরোহী গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংহের মৃত্যু হয় দুর্ঘটনার সাত দিনের মাথায়।

আরিয়ান খান ও মাদক মামলা

মু্ম্বইয়ে প্রমোদতরীতে মাদক-মামলায় গত ৩ অক্টোবর বলিউড সুপারস্টার শাহরুখ খানের পুত্র আরিয়ান খানকে হেফাজতে নেয় এনসিবি। ৮ অক্টোবর থেকে তিনি মু্ম্বইয়ের আর্থার রোড জেলেই দিন কাটান তিনি। ২৬ দিন জেলে কাটানোর পর অবশেষে বন্দিদশা থেকে মুক্তি পান আরিয়ান। মাদক মামলার এক সাক্ষীকে ঘুষ দিয়ে মিথ্যে বলানোর অভিযোগ, এনসিবি কর্তা সমীর ওয়াংখেড়ের সঙ্গে মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মালিকের কাদা ছোড়াছুড়ি-সহ একাধিক চাঞ্চল্যকর ঘটনায় তোলপাড় গোটা দেশ।

পশ্চিমবঙ্গ বিধানসভায় তৃণমূলের জয়

তৃতীয় বারের জন্য পশ্চিমবঙ্গের ক্ষমতায় প্রত্যাবর্তন তৃণমূলের। ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত আট দফায় হয় ভোটগ্রহণ। ২ মে বিধানসভা ভোটের ফল ঘোষিত হয়। ২৯৪ আসনের বিধানসভায় (এর মধ্যে ২টিতে প্রার্থীর মৃত্যুর জন্য ভোট স্থগিত ছিল) তৃণমূল ২১৩, বিজেপি ৭৭ এবং আইএসএফ ১টি আসনে জয়ী হয়। শূন্য হাতে ফিরতে হয় বামফ্রন্ট ও কংগ্রেসকে। উল্লেখযোগ্য ভাবে, নন্দীগ্রাম থেকে প্রার্থী হয়ে বিজেপির শুভেন্দু অধিকারীর কাছে পরাজিত হন তৃণমূলনেত্রী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপনির্বাচনে তিনি ভবানীপুর থেকে বিধায়ক নির্বাচিত হন।

কেরলে দ্বিতীয় বার ফিরল বামেরা

৬ এপ্রিল ভোটগ্রহণ হয় কেরলের ১৪০টি বিধানসভা আসনে। ফলাফল ২ মে। সিপিএম নেতৃত্বাধীন এলডিএফ ৯৯, কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ ৪১টি আসনে জয়ী হয়। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-কে শূন্য হাতেই ফেরায় কেরল। পিনারাই বিজয়ন কেরলের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি পাঁচ বছরের পূর্ণ মেয়াদ শেষ করার পরে পুনরায় মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। পাশাপাশি, কেরলে এই প্রথম পর পর দু’বার ক্ষমতায় ফিরল বামেরা।

পেগাসাস কাণ্ড

১৯ জুলাই ভারতের একাধিক মন্ত্রী, বিরোধী নেতা ও সাংবাদিকের ফোন হ্যাক করার অভিযোগে উত্তাল গোটা দেশ। ইজরায়েলি সংস্থার তৈরি স্পাইওয়্যার পেগাসাস-এর সাহায্যে ফোন হ্যাকিংয়ের তালিকায় মন্ত্রী এবং সাংবাদিক ছাড়াও বহু ব্যবসায়ী, সরকারি আধিকারিক, বিজ্ঞানী এবং সমাজকর্মী। ২০১৮ থেকে ২০১৯ সালের মধ্যে এই ফোন হ্যাক করা হয় বলে অভিযোগ। গত ২৭ অক্টোবর পেগাসাস-কাণ্ডের তদন্তের জন্য সাইবার বিশেষজ্ঞ-সহ একটি তিন সদস্যের প্যানেল নিযুক্ত করে সুপ্রিম কোর্ট।

ঘূর্ণিঝড় ইয়াস

অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস ওড়িশায় আঘাত করে গত ২৬ মে। ঘূর্ণিঝড়ের সঙ্গে জলোচ্ছাসের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় ওড়িশা এবং পশ্চিমবঙ্গে। প্রাথমিক ভাবে রাজ্য সরকার দাবি করেছিল, সম্পদ এবং চাষবাস মিলিয়ে ইয়াস ও ভরা কোটালের জেরে ক্ষতি হয়েছিল প্রায় ২০ হাজার কোটি টাকা। রাজ্য সরকারের দাবি, ঘূর্ণিঝড়ের ফলে ১৮ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছিলেন এবং প্রায় ২.২১ লক্ষ হেক্টর ফসল এবং ৭১,৫৬০ হেক্টর উদ্যানচাষ ক্ষতিগ্রস্ত হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই রিপোর্ট তুলে দিয়েছিলেন প্রধানমন্ত্রী হাতে। বঙ্গোপসাগরে উৎপন্ন এই শক্তিশালী ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের প্রভাব পড়ে বাংলাদেশেও।

উত্তরাখণ্ডের জোশি মঠে বিশাল প্রাকৃতিক বিপর্যয়

উত্তরাখণ্ডের চামোলি জেলার রেইনি গ্রামে হিমবাহ ভেঙে ব্যাপক তুষারধসের ফলে ঋষিগঙ্গায় আচমকা বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। এর জেরে ধৌলিগঙ্গায় নির্মীয়মাণ তপোবন-বিষ্ণুগাড় জলবিদ্যুৎ প্রকল্পের ড্যাম ও অফিস-সহ অনেকটাই কার্যত ধুয়েমুছে সাফ হয়ে যায়। জলের তোড় ভাসিয়ে নিয়ে যায় শ’দুয়েক মানুষকে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন