মুম্বই : কোনো নাবালকের দিকে যৌন ইঙ্গিতপূর্ণ দৃষ্টিতে তাকালে তা অপরাধ। যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষা আইন অর্থাৎ প্রোটেকশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অ্যক্ট (পকসো) এর অধীনে তা শাস্তিযোগ্য অপরাধ। এর জন্য অভিযুক্তের ৩ বছর পর্যন্ত কারাবাস ও জরিমানা হতে পারে। রবিবার একটা মামলায় এই রায় দিলেন মুম্বই হাইকোর্টের বিচারপতি এ এম বদর।

এ দিন দমনের দু’ জন ব্যক্তির করা একটা আবেদনের শুনানি চলছিল।

এক জন নাবালিকা দু’ জনের বিরুদ্ধে অভিযোগ করেছিল। তার দাবি, এদের মধ্যে এক জন তাকে সব সময় খারাপ নজরে দেখে। এই দুই ব্যক্তির বিরুদ্ধে পকসো আইনে মামলা করা হয়েছিল। কিন্তু এরা আদালতে এই অভিযোগ তুলে নেওয়ার আবেদন জানিয়েছিল। তাদের দাবি, ফার্স্ট ইনফর্মেশন রিপোর্টে (এফআইআর) তাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হয়েছে। এই অভিযোগ ভিত্তিহীন। এর মধ্যে এমন কোনো ব্যাপার নেই যা নিয়ে আদালতে শুনানি হতে পারে।

বিচারপতি এ এম বদর এই আবেদন খারিজ করে দেন। তিনি বলেন, এই মামলার কোনো ভিত্তি নেই এ কথা বলা যায় না। নাবালিকা যা বলেছে সেটাই যথেষ্ট। শিশুদের প্রতি যৌন ইঙ্গিতপূর্ণ দৃষ্টি দিয়ে দেখা পকসো আইনের ১১ নম্বর ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। এই ধারা অনুযায়ী বার বার বা নাগারে কোনো ব্যক্তি যদি কোনো শিশুকে সরাসরি বা কোনো মাধ্যম যেমন ডিজিট্যাল বা বৈদ্যুতিক বা অন্য কোনো কিছুর সাহায্যে কোনো ভাবে যৌন ইঙ্গিতপূর্ণ দৃষ্টিতে লক্ষ্য রাখে বা দেখে তবে তা শিশুটির জন্য যৌন হয়রানি। এটি শাস্তিযোগ্য অপরাধ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here