LPG
এলপিজি সিলিন্ডার। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: আপনি কি এলপিজি সংযোগ নিতে চাইছেন? তা হলে একেবারে নিখরচায় এই সুযোগটির জন্য চেষ্টা করে দেখতে পারেন। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা বা পিএমইউওয়াই-এর আওতায় এই আবেদন জানানো যেতে পারে।

তবে স্কিমটি সীমিত সময়ের জন্য পাওয়া যাচ্ছে। সরকারি ঘোষণা অনুযায়ী, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই প্রকল্পে আবেদন জানানো যাবে। ফলে হাতে সময় থাকতেই চেষ্টা করা ভালো। বলে রাখা ভালো, করোনাভাইরাস মহামারির কারণে, এপ্রিলে মেয়াদ শেষ হওয়ার পর তা সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল।

এই প্রকল্পটি পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের সহযোগিতায় পরিচালিত হচ্ছে, যা মূলত মহিলাদের জন্য। এই প্রকল্পের মাধ্যমে দরিদ্রদের জন্য নিখরচায় রান্নার গ্যাস সংযোগ দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। বিপিএল পরিবারভুক্ত মহিলারা উজ্জ্বলা যোজনায় আবেদন করতে পারেন।

কী ভাবে আবেদন জানাতে হবে?

সহজ কয়েকটি পদক্ষেপেই নাম নথিভুক্ত করা যাবে।

১. প্রথমে যেতে হবে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার ওয়েবসাইট pmujjwalayojana.com-এ।

২. প্রথমে যে পাতাটি খুলবে, সেখানে ‘ডাউনলোড ফরম’ অপশনটি ক্লিক করে ফরমটি ডাউনলোড করে নেওয়া যাবে।

৩. ফরমটি পূরণ করে কাছের কোনো গ্যাস এজেন্সিতে তা জমা করতে হবে।

৪. ফরমের সঙ্গে প্রয়োজনীয় সমস্ত নথি দিতে হবে।

৫. ফরম এবং নথিগুলি যাচাইয়ের পর যোগ্য হিসেবে বিবেচিত হলে সংযোগ পাওয়া যাবে।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা

পিএমইউওয়াই প্রথম উত্তরপ্রদেশের বালিয়ায় চালু হয় ২০১৬ সালে। প্রকল্পের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ৭ সেপ্টেম্বর পর্যন্ত দেশের ৭১৯টি জেলায় ৮ কোটির বেশি এলপিজি সংযোগ দেওয়া হয়েছে।

নিরাপদ জ্বালানি সরবরাহ করে নারী এবং শিশুদের স্বাস্থ্য সুরক্ষা দিতে এই প্রকল্প চালু হয়। একাংশের মহিলাকে জ্বালানি সংগ্রহের জন্য ঝুঁকি নিতে হয়। সেই সমস্যা মেটানোর পাশাপাশি তাঁদের স্বাস্থ্যসুরক্ষার সঙ্গে কোনো রকমের আপস ঘোচাতেই এই প্রকল্পটি ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন