lpg-cylinders

নয়াদিল্লি:মধ্যবিত্তদের আরও একটি ধাক্কা দিল কেন্দ্রীয় সরকার। এখন থেকে প্রতি মাসে ৪ টাকা করে বাড়ানো হবে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের সিলিন্ডারের (১৪.২ কেজি) দাম। দাম বাড়ানো চলবে তত দিন, যত দিন না রান্নার গ্যাস থেকে সম্পূর্ণ ভর্তুকি উঠে যায়। সম্পূর্ণ ভর্তুকি তুলে দেওয়ার জন্য আগামী বছরের মার্চ মাস পর্যন্ত সময়সীমা নিয়েছে কেন্দ্রীয় সরকার। আজ লোকসভায় এ কথা জানান পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

তবে এই সিদ্ধান্তের কথা পেট্রোলিয়াম মন্ত্রী সোমবার জানালেও, সরকারি সিদ্ধান্ত নেওয়া হয়েছে গত ৩০ মে। সে দিনই রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিকে মাসে ৪ টাকা করে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। তার পর থেকে দু’বার বেড়েছে গ্যাসের দাম। শেষ বার বেড়েছে গত ১জুলাই। সে বার এক ধাক্কায় ৩২ টাকা দাম বাড়ানো হয়। গত ৬ বছরে একবারে সবচেয়ে বেশি দাম বাড়ানোর উদাহরণ ওটাই।

এর আগে ২০১৬ সালের ১ জুলাই তেল সংস্থাগুলিকে প্রতি মাসে ২ টাকা করে সিলিন্ডারের দাম বাড়ানোর নির্দেশ দিয়েছিল সরকার। তার পর থেকে এ পর্যন্ত ১০ বার বেড়েছে রান্নার গ্যাসের দাম।

এখন প্রতিটি পরিবারকে বছরে ১২টি করে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হয়। তার বেশি দরকার হলে তা বাজার থেকে ভর্তুকিহীন দামে কিনতে হয়। বর্তমানে দেশের ১৮.১১ কোটি গ্রাহক ভর্তুকিযুক্ত রান্নার গ্যাস নেন। বর্তমানে কলকাতায় ভর্তুকিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৫৯৪ টাকা।

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here