Connect with us

দেশ

আগস্টের শুরুতে কমল রান্নার গ্যাসের দাম

Published

on

ওয়েবডেস্ক: জুলাইয়ের শুরুতে কিছুটা কমেছিল রান্নার গ্যাসের দাম। সেই ধারাই বজায় রেখে আগস্টের শুরুতেও আরও কিছুটা কমল এই দাম। আন্তর্জাতিক বাজারে তরল এলপিজি আর ডলারের দাম আরও কিছুটা কমায় গ্যাসের দামে মূল্যহ্রাস ঘটেছে।

ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন জানিয়েছে, ১৪.২ কেজি ওজনের ভর্তুকিহীন সিলিন্ডারের দাম কমেছে ৬২.৫০ টাকা করে। অর্থাৎ, ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ৬৩৭ টাকা থেকে কমে দাঁড়াল ৫৭৪.৫০ টাকা। বুধবার মধ্যরাত থেকেই নতুন দাম কার্যকর হয়েছে।

Loading videos...

আরও পড়ুন চাপ বাড়িয়ে ১২ রাজ্য সরকারি কর্মী সংগঠনের বিক্ষোভ

এই নিয়ে পর পর দু’মাস কমল রান্নার গ্যাসের দাম। এর আগে জুনের শুরুতে এক ধাক্কায় বেশ কিছুটা বেড়েছিল গ্যাসের দাম। তার পর জুলাইয়ের শুরুতে তা সিলিন্ডার প্রতি ১০০.৫০ টাকা করে কমানো হয়। পরের মাসেই আরও কিছুটা দাম কমায় গৃহস্থ ঘরে যে স্বস্তি এল, তা বলাই বাহুল্য।

দেশ

বৃহস্পতিবার ঢাকা আসছেন ভারতের বিদেশমন্ত্রী, কথা হবে বাংলাদেশের বিদেশমন্ত্রীর সঙ্গে

বাংলাদেশের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করা ছাড়াও সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করবেন ভারতের বিদেশমন্ত্রী।

Published

on

ঋদি হক: ঢাকা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকে সামনে রেখে বৃহস্পতিবার ঢাকা সফরে আসছেন সে দেশের বিদেশমন্ত্রী (Indian Foreign Minister) ড. এস জয়শংকর (Dr. S Jaishankar)। বুধবার বাংলাদেশ বিদেশমন্ত্রক এই তথ্য নিশ্চিত করে জানিয়েছে, এ দিন দুপুর সোয়া ১২টা নাগাদ ঢাকায় রাষ্ট্রীয় অতিথিভবন ‘পদ্মা’য় বাংলাদেশের বিদেশমন্ত্রী (Bangladesh Foreign Minister) ড. এ কে আবদুল মোমেনের (Dr. A K Abdul Momen) সঙ্গে বৈঠকে বসবেন ভারতের বিদেশমন্ত্রী।

Loading videos...

ভারতের বিদেশমন্ত্রী ড. এস জয়শংকরের ঢাকা সফরে যাওয়ার খবর ভারতের বিদেশ মন্ত্রকের তরফেও জানানো হয়েছে। বুধবার নয়াদিল্লিতে প্রকাশিত এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের আমন্ত্রণে বিদেশমন্ত্রী ড. এস জয়শংকর ৪ মার্চ ঢাকা যাচ্ছেন। ঢাকা সফরে বাংলাদেশের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করা ছাড়াও সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করবেন ভারতের বিদেশমন্ত্রী।

প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, দুই বিদেশমন্ত্রী দু’ দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে কতটা উন্নতি হল তা নিয়ে পর্যালোচনা করবেন। বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী (Bangladesh PM) শেখ হাসিনা (Sheikh Hasina) ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ট্রেনযাত্রার শুভ উদ্বোধন করবেন। এর পরিপ্রেক্ষিতে দুই বিদেশমন্ত্রীর বৈঠক খুবই গুরুত্বপূর্ণ।

ঢাকা ও নিউ জলপাইগুড়ির মধ্যে ট্রেন

আগামী ২৬ মার্চ দু’ দিনের সফরে ঢাকা আসছেন ভারতের প্রধানমন্ত্রী (Indian PM) নরেন্দ্র মোদী (Narendra Modi)। যাত্রীবাহী ট্রেন চলাচলের সূচনা হওয়া ছাড়াও ওই সময়ে দুই প্রধানমন্ত্রীর হাত ধরে যাত্রা শুরু করবে বঙ্গবন্ধু-বাপু মিউজিয়ামও।

বাংলাদেশের রেল মন্ত্রক জানিয়েছে, দেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বাংলাদেশ ও ভারতের মধ্যে নতুন একটি আন্তর্দেশীয় যাত্রীবাহী ট্রেন চালু হচ্ছে। ঢাকা থেকে সরাসরি পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি রেল জংশন পর্যন্ত এই ট্রেন যাবে। নীলফামারী জেলার চিলাহাটি-হলদিবাড়ি রুটে এই ট্রেন চলাচল করবে।

সপ্তাহে কত দিন ওই ট্রেন চলবে, ট্রেন ছাড়া ও পৌঁছোনোর সময় কী হবে, ভাড়া কত হবে, ইমিগ্রেশন নিয়মাবলি, রেলের নাম ইত্যাদি বিষয় উভয় দেশের রেল মন্ত্রণালয়ের কর্মকর্তা পর্যায়ে আলোচনার মাধ্যমে নির্ধারিত হবে বলে মঙ্গলবার বাংলাদেশের রেলপথ মন্ত্রক প্রকাশিত বার্তায় বলা হয়েছে।

আরও পড়ুন: বঙ্গবন্ধুর ফাঁসি আটকাতে ৩০টি দেশে ছুটে গেছিলেন ইন্দিরা গান্ধী, ভারতের এই ঋণ মনে রেখেছে বাংলাদেশ: তথ্যমন্ত্রী

Continue Reading

দেশ

চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে চমকপ্রদ অন্তর্বর্তীকালীন কার্যকারিতা দেখাল ভারত বায়োটেকের কোভ্যাক্সিন

প্রকাশ্যে এল কোভ্যাক্সিনের তৃতীয় তথা চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের অন্তর্বর্তীকালীন ফলাফল!

Published

on

covaxin
কোভ্যাক্সিন। সংগৃহীত ছবি

খবর অনলাইন ডেস্ক: ভারত বায়ো‌টেকের (Bharat Biotech) তৈরি কোভ্যাক্সিনের (Covaxin) তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের অন্তর্বর্তীকালীন কার্যকারিতার তথ্য প্রকাশ্যে এল।

বুধবার সংস্থা জানায়, তাদের তৈরি এই করোনা ভ্যাকসিনের তৃতীয় তথা চূড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালের অন্তর্বর্তী রিপোর্টে কার্যকারিতার উল্লেখযোগ্য প্রমাণ মিলেছে। এই ট্রায়ালে ২৫,৮০০ জনের উপর ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল। যা ভারতে এখনও পর্যন্ত বৃহত্তম।

Loading videos...

ভারত বায়োটেকের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর ডা. কৃষ্ণ এল্লা জানিয়েছেন, “করোনাভাইরাসের বিরুদ্ধে আমাদের এই লড়াইয়ে আজ ভ্যাকসিন আবিষ্কার এবং বিজ্ঞানের জন্য গুরুত্বপূর্ণ একটি মাইলফলক। আজকের ফলাফল আমাদের তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের। আমরা প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ২৭,০০০ অংশগ্রহণকারীর ট্রায়াল থেকে প্রাপ্ত তথ্য প্রকাশ করেছি”।

তিন ধাপের সমীক্ষায় ১৮-৯৮ বছর বয়সের মধ্যে ২৫,৮০০ জন অংশগ্রহণকারীর নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। যার মধ্যে ৬০ বছরের বেশি বয়সি ২,৪৩৩ এবং কো-মর্বিডিটি-সহ ৪,৫০০ জন রয়েছেন।

তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের প্রাথমিক সমাপ্তি পিসিআর-কনফার্মড সিম্পটোমেটিক (হালকা, মাঝারি বা গুরুতর) কোভিড -১৯ আক্রান্ত রোগীদের ভ্যাকসিন দেওয়া হয়। তবে সার্স-কোভ-২ নেগেটিভ রিপোর্ট আসার কমপক্ষে ১৪ দিন পর তাঁদের উপর ভ্যাকসিন প্রয়োগ করা হয়।

সংস্থা আরও জানিয়েছে, প্রথম অন্তর্বর্তীকালীন বিশ্লেষণ ৪৩টি মামলার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এর মধ্যে কোভিড -১৯-এর ৩৬টি ঘটনা প্লাসেবো গ্রুপে পর্যবেক্ষণ করা হয়েছে। ৭টি ছিল বিবিভি১৫২ (কোভ্যাক্সিন) গ্রুপে। ফলাফলে ভ্যাকসিনের কার্যকারিতা ৮০.৬ শতাংশ বলে অনুমান করা করা হয়েছে।

আরও পড়তে পারেন: বড়ো ঘোষণা কেন্দ্রের! এখন থেকে ২৪ ঘণ্টাই মিলবে কোভিড টিকা

Continue Reading

দেশ

বড়ো ঘোষণা কেন্দ্রের! এখন থেকে ২৪ ঘণ্টাই মিলবে কোভিড টিকা

এ বার টিকা পাওয়া যাবে ২৪x৭, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

Published

on

খবর অনলাইন ডেস্ক: আয়ুষ্মান ভারত, সিজিএইচএস এবং রাজ্য প্রকল্পের সঙ্গে জড়িত নয়, এমন বেসরকারি হাসপাতালগুলিকে কোভিড ‌টিকাকরণ পরিচালনার কেন্দ্র হিসাবে অন্তর্ভুক্ত করার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর দিন আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন (Harsh Vardhan) জানালেন, টিকা দেওয়ার গতি বাড়ানোর জন্য সময়ের সীমাবদ্ধতা বাতিল করা হচ্ছে। অর্থাৎ, এ বার থেকে দিনে ২৪ ঘণ্টাই চলবে করোনা টিকাকরণ।

Loading videos...

কী বললেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী?

টুইটারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী লেখেন, সরকার টিকা দেওয়ার গতি বাড়াতে সময়ের সীমাবদ্ধতা দূর করেছে। সাধারণ মানুষ তাঁদের সুবিধা মতো ২৪x৭ টিকা নিতে পারেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নাগরিকদের সময় এবং স্বাস্থ্য উভয়ের মূল্যই বোঝেন”।

স্বাস্থ্যমন্ত্রী ‘দৈনিক ভাস্কর’ পত্রিকার একটি প্রতিবেদনের জবাব দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেসরকারি হাসপাতালগুলি টিকা দেওয়ার জন্য যে কোনো সময়সারণি বেছে নিতে পারে।

তবে, টিকাকরণ কর্মসূচির সঙ্গে জড়িত সমস্ত বেসরকারি ও সরকারি হাসপাতালগুলি সরকারের কো-উইন অ্যাপ এবং ওয়েবসাইটের সঙ্গে যুক্ত। তাই সরকার অনুমোদিত নমনীয় সময়সূচি উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য।

কী বলছে স্বাস্থ্যমন্ত্রক?

স্বাস্থ্যমন্ত্রকের সচিব রাজেশ ভূষণ বলেন, “কো-উইন পোর্টাল কোনো সকাল ৯টা থেকে বিকেল ৫টার কোনো সিস্টেম নয়। এ‌ই পদ্ধতি কোনো হাসপাতালকে তার পছন্দ মতো সময়সীমায় টিকাকরণে অনুমোদন দেয়। তারা যদি রাত ৮টা পর্যন্ত করতে চায়, সেটাও সম্ভব। আবার সকাল ৮‌টা থেকেও শুরু করতে পারে। তবে এর জন্য সংশ্লিষ্ট রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে সময়সূচি তৈরি করা দরকার”।

শুধু তাই নয়, এ ভাবে নমনীয় সময়সূচি বেছে নেওয়া হলে ভিড় এড়ানোও অনেক সহজ।

কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব আরও বলেন, “আমরা সময়সূচিতে বিভিন্ন পর্যায়ে ভাগ করতে চাইনি। এটি হাসপাতালের ক্ষমতার উপর নির্ভর করে সকাল বা বিকাল হতে পারে … এখন ভিড় বাড়ছে, ফলে এটা একটা কার্যকরী পদক্ষেপ”।

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে করোনা টিকাকরণের দ্বিতীয় পর্যায় শুরু হয়েছে গত ১ মার্চ থেকে। প্রথম পর্যায়ে স্বাস্থ্যকর্মী এবং প্রথমসারির করোনাযোদ্ধাদের পর এই পর্যায়ে ৬০ বছরের বেশি এবং কো-মর্বিডিটি রয়েছে, এমন ৪৫ বছরের বেশি বয়সিদের টিকাকরণ চলছে।

আরও পড়তে পারেন: অ্যাপে নাম নথিভুক্ত না করলে আপনি কি করোনা টিকা পাবেন না?

Continue Reading
Advertisement
Advertisement
দেশ9 hours ago

বৃহস্পতিবার ঢাকা আসছেন ভারতের বিদেশমন্ত্রী, কথা হবে বাংলাদেশের বিদেশমন্ত্রীর সঙ্গে

আবার নীলকণ্ঠ
নাটক11 hours ago

সমন্বয় নাট্য উৎসব ও আবার নীলকণ্ঠ

শিল্প-বাণিজ্য11 hours ago

পেট্রোল, ডিজেল সাড়ে ৮ টাকা সস্তা হতে পারে! কী ভাবে

রাজ্য12 hours ago

এক লপ্তে ২৯৪ আসনে প্রার্থী তালিকা প্রকাশ করছে তৃণমূল

রাজ্য12 hours ago

রাজ্যের নতুন সংক্রমণ গত ৩১ দিনের মধ্যে সর্বোচ্চ, সংক্রমণের হার ফের ১ শতাংশের বেশি

শিল্প-বাণিজ্য12 hours ago

সেনসেক্সের লাফ ১,১৪৮ পয়েন্ট, নিফটি ১৫,২৫০-এর কাছে! উত্থানের নেপথ্যে কী কারণ?

covaxin
দেশ14 hours ago

চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে চমকপ্রদ অন্তর্বর্তীকালীন কার্যকারিতা দেখাল ভারত বায়োটেকের কোভ্যাক্সিন

High Court and Teacher
শিক্ষা ও কেরিয়ার15 hours ago

প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় নয়া মোড়, ফের কলকাতা হাইকোর্টে রাজ্য

বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী
বিনোদন2 days ago

বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী শ্রাবন্তী, ভোটে কি দাঁড়াবেন?

শিক্ষা ও কেরিয়ার3 days ago

৮ লক্ষ যুবক-যুবতীকে প্রশিক্ষণ দিয়ে কাজের সুযোগ করে দিচ্ছে কেন্দ্রের এই প্রকল্প, জানুন বিস্তারিত

দেশ3 days ago

স্বস্তি দিয়ে দেশে নতুন সংক্রমণ নামল ১৫ হাজারের ঘরে, তবে সক্রিয় রোগীর সংখ্যাও আরও বৃদ্ধি

রাজ্য2 days ago

৯২ আসনে লড়বে কংগ্রেস, জানালেন অধীর, আব্বাসকে নিয়ে জট অব্যাহত

রাজ্য3 days ago

বিজেপিকে রুখতে তৃণমূলকে সমর্থন, স্পষ্ট জানালেন তেজস্বী যাদব

প্রযুক্তি2 days ago

মাত্র ২২ টাকায় জিও ফোন প্রিপেড ডেটা ভাউচার! জানুন বিস্তারিত

খেলাধুলো3 days ago

আন্তর্জাতিক হকিতে দুরন্ত প্রত্যাবর্তন ভারতের, জার্মানিকে ৬ গোল

দেশ3 days ago

ভারতের এই রাজ্যটি এখন করোনামুক্ত!

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে