বেঙ্কাইয়া নায়ডু এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী, জেনে নিন কিছু তথ্য

0
446

নয়াদিল্লি: উপরাষ্ট্রপতি পদে এনডিএ-র প্রার্থী হচ্ছেন বিজেপি নেতা এম বেঙ্কাইয়া নায়ডু। সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে বিজেপি সংসদীয় দলের বৈঠকে তাঁর নাম চূড়ান্ত হয়। বৈঠকের পরে দলের সভাপতি অমিত শাহ বেঙ্কাইয়ার নাম ঘোষণা করেন। ৮ আগস্ট উপরাষ্ট্রপতি নির্বাচন। তাঁর বিরুদ্ধে বিরোধী পক্ষের প্রার্থী মহাত্মা গান্ধীর নাতি পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধী। বেঙ্কাইয়া বর্তমানে কেন্দ্রীয় মন্ত্রিসভায় তথ্য ও সম্প্রচার এবং নগরোন্নয়ন মন্ত্রক দু’টির দায়িত্বে রয়েছেন। উপরাষ্ট্রপতি পদে তাঁর নাম চূড়ান্ত হওয়ার পরেই তিনি কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দেন।

বেঙ্কাইয়া নায়ডুর ইস্তফার পর কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল অনিবার্য হয়ে উঠল। কারণ আরও দু’টি মন্ত্রক খালি রয়েছে – প্রতিরক্ষা ও পরিবেশ। প্রতিরক্ষার দায়িত্বে ছিলেন মনোহর পর্‌রিকর। তিনি গোয়ার মুখ্যমন্ত্রী হয়েছেন এবং পরিবেশের দায়িত্বে যিনি ছিলেন সেই অনিল দাভে মে মাসে প্রয়াত হয়েছেন।

বেঙ্কাইয়া নায়ডু সম্পর্কে কিছু তথ্য –

(১) ৬৮ বছরের বেঙ্কাইয়া অন্ধ্রপ্রদেশের নেল্লোর জেলার এক কৃষক পরিবারের সন্তান।

(২) কবাডি খেলার প্রতি ভালোবাসা থেকেই তিনি ১৯৬৩ সালে আরএসএস-এর সংস্পর্শে আসেন। তাঁর এক বন্ধু তাঁকে আরএসএস-এ নিয়ে যান।

(৩) ১৯৬৭ সালে বেঙ্কাইয়া অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদে (এবিভিপি) যোগ দেন এবং কালে কালে সংগঠনের জাতীয় সভাপতির পদে উন্নীত হন।

(৪) জরুরি অবস্থায় এবিভিপি-র কর্মী হিসাবে গ্রেফতার হন এবং কারাবরণ করেন।

(৫) ১৯৭৩ সালে জনসংঘে যোগ দেন।

(৬) ভালো বক্তৃতা করতে পারেন বেঙ্কাইয়া। মূলত এই বাগ্মিতার জন্যই তিনি দু’ বার অন্ধ্রপ্রদেশ বিধানসভায় নির্বাচিত হন। ১৯৭৮-এ উদয়পুর অঞ্চলের ১১টি আসনের মধ্যে বেঙ্কাইয়া একমাত্র অকংগ্রেসি প্রার্থী হিসাবে ১টি আসন (উদয়পুর) দখল করেন। ১৯৮৩ সালে এনটিআর ঝড়ের মুখেও তিনি তাঁর আসনটি রক্ষা লরেন।

(৭) কখনও লোকসভায় নির্বাচিত হননি। চার বার রাজ্যসভায় নির্বাচিত হয়েছে। এর মধ্যে তিন বার কর্নাটক থেকে এবং বর্তমানে রাজস্থান থেকে।

(৮) ২০০২-এর জুলাই থেকে ২০০৪-এর অক্টোবর পর্যন্ত বিজেপির জাতীয় সভাপতি ছিলেন। ২০০৪-এর নির্বাচনে দলের পরাজয়ের পর তিনি ওই পদে ইস্তফা দেন।

(৯) উপরাষ্ট্রপতি হলে তিনি হবেন অন্ধ্রপ্রদেশ থেকে তৃতীয় উপরাষ্ট্রপতি। এর আগে দু’ জন হলেন সর্বপল্লি রাধাকৃষ্ণন এবং ভি ভি গিরি। এই দু’ জনই পরে রাষ্ট্রপতি হয়েছিলেন।

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here