‘মা সরস্বতী ভেদাভেদ করেন না’, হিজাব বিতর্কে নয়া ইন্ধন জোগালেন রাহুল গান্ধী

0

নয়াদিল্লি: কর্নাটকের চলমান হিজাব বিতর্ককে একটা নতুন দিকে টেনে নিয়ে গেলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। পরিস্থিতির প্রতিক্রিয়া জানিয়ে তিনি বলেছেন, হিজাব পরা মেয়েদের শিক্ষার অধিকার অস্বীকার করা, তাঁদের ভবিষ্যৎ কেড়ে নেওয়ার সমতুল্য। তাঁর কথায়, জ্ঞানদানে দেবী সরস্বতী কোনো ভেদাভেদ করেন না। ‌

সংবাদ সংস্থা এএনআই-এর কাছে রাহুল বলেন, “পড়ুয়াদের হিজাবকে শিক্ষার মধ্যে টেনে এনে আমরা ভারতের মেয়েদের ভবিষ্যৎ কেড়ে নিচ্ছি। মা সরস্বতী সকলকে জ্ঞানদান করেন। তিনি পার্থক্য করেন না”।

তবে রাহুলের মন্তব্যের পাল্টা দিয়েছে কর্নাটক বিজেপি। শাসক দলের টুইটার হ্যান্ডলে রাহুলকে কটাক্ষ করে লেখা হয়েছে, “যদি শিক্ষিত হওয়ার জন্য হিজাব খুব প্রয়োজনীয় হয়, তবে কেন রাহুল গান্ধী কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে এটা বাধ্যতামূলক করেন না?”

ক্লাসরুমে হিজাব পরার জন্য কর্নাটকের একটি কলেজে কয়েকজন ছাত্রীকে বাইরে বের করে দেওয়াতেই ঘটনার সূত্রপাত। একই ঘটনা ঘটেছিল রাজ্যের উডুপির কয়েকটি স্কুলেও। এলাকার কিছু স্কুল এই কলেজের উদাহরণ সামনে রেখে হিজাব পরিহিত ছাত্রীদের ক্লাসরুমে বসতে দিতে অস্বীকার করে।

তিন দিন পরেও ওই ছাত্রীদের ক্লাসে ঢুকতে না দেওয়ায় প্রতিবাদ অব্যাহত। উলটো দিকে, হিজাবের পাল্টা হিসেবে কয়েকজন ছাত্রী গেরুয়া উত্তরীয় গলায় পরে ক্লাসে ঢুকে পড়ে।

এই ঘটনার প্রেক্ষিতে সংবিধানের ১৪ এবং ২৫ অনুচ্ছেদে বর্ণিত মৌলিক অধিকারের নিশ্চয়তার যুক্তিতে একটি আবেদন দাখিল হয়েছে কর্নাটক হাইকোর্টে। আগামী ৮ ফেব্রুয়ারি সেই মামলার শুনানি। অন্য দিকে, বিষয়টিকে সংসদে উত্থাপনের সিদ্ধান্ত নিয়ে কংগ্রেস।

উল্লেখ্য, সম্প্রতি হিজার পরে ছাত্রীদের ক্লাস যাওয়া নিয়ে একটি কিছু বিধিনিষেধ জারি হয়। কলেজ পড়ুয়াদের পোশাক সংক্রান্ত নির্দেশিকা তৈরির জন্য একটি কমিটিকে নির্দেশ দেওয়ার পর গত ২৫ জানুয়ারি সমস্যাটি দানা বাঁধতে শুরু করে। প্রশাসনিক ‘বার্তা’ পেয়ে বিভিন্ন কলেজ কর্তৃলক্ষ হিজাব-বিধিনিষেধ জারি করেন। একই পদ্ধতি অনুসরণ করে কয়েকটি স্কুল। তবে বিতর্ক চললেও নির্দেশিকা কার্যকর রাখার বিষয়ে অনড় কর্নাটকের শিক্ষামন্ত্রী তথা বিজেপি নেতা বিসি নাগেশ।

আরও পড়তে পারেন: 

এক ধাক্কায় বাড়ল ৬২ শতাংশ! অনুমানকে ছাপিয়ে গেল এসবিআই-এর নিট মুনাফা

তেজস্বীকে দলের ‘মাথা’ ভাবলে মূর্খের স্বর্গে বাস করছেন, জল্পনা ওড়ালেন লালুপ্রসাদ যাদব

লতা মঙ্গেশকরের শারীরিক পরিস্থিতির অবনতি, ফের দেওয়া হল ভেন্টিলেশনে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন