বিরল ঘটনা! এই প্রথম কোনো ‘মহিলা’ পুলিশ কনস্টেবলকে লিঙ্গ পরিবর্তনের অনুমতি দিল মধ্যপ্রদেশ সরকার

0
লিঙ্গ পরিবর্তনের অনুমতি পেলেন পুলিশ কনস্টেবল। প্রতীকী ছবি: ইউডব্লিউহেলথ থেকে

ভোপাল: এই প্রথম বার এক পুলিশ কনস্টেবলকে লিঙ্গ পরিবর্তনের অনুমতি দিল মধ্যপ্রদেশ সরকার। এই খবর নিশ্চিত করেছেন রাজ্যের স্বরাষ্ট্র দফতরের অতিরিক্ত মুখ্য সচিব রাজেশ রাজোরা।

রাজোরা বলেন, “আজ (১ ডিসেম্বর, ২০২১) ওই ‘মহিলা’ কনস্টেবলের লিঙ্গ পরিবর্তনের অনুমতি দিয়েছে রাজ্য সরকার”। একই সঙ্গে তিনি নিশ্চিত করেছেন, এটাই মধ্যপ্রদেশে এ ধরনের প্রথম ঘটনা। এর আগে কোনো সরকারি কর্মচারীকে লিঙ্গ পরিবর্তনের আনুষ্ঠানিক অনুমতি দেওয়া হয়নি। প্রয়োজনীয় সরকারি নিয়মের অধীনেই এই অনুমতি দেওয়া হয়েছে।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ওই কনস্টেবলকে তাঁর লিঙ্গ পরিবর্তন করে ‘পুরুষ’ হওয়ার অনুমতি দিয়েছে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্র দফতর। এ বার থেকে অন্য পুরুষ কনস্টেবলদের মতোই তিনি সমস্ত দায়িত্ব পালন করবেন।

ঘটনায় প্রকাশ, মধ্যপ্রদেশের একটি গ্রামের বাসিন্দা ওই কনস্টেবল। শৈশব থেকেই নিজের লিঙ্গ পরিচয় নিয়ে দ্বিধাগ্রস্ত ছিলেন তিনি। অনেকের কাছ থেকে এ নিয়ে কু-কথাও শুনতে হয় তাঁকে। বছর সাতেক আগে মহিলা কোটায় তিনি কনস্টেবল পদে নির্বাচিত হন।

শেষমেশ ২০১৯ সালে মধ্যপ্রদেশ পুলিশ সদর দফতরে একটি হলফনামা দিয়ে আনুষ্ঠানিক ভাবে নিজের লিঙ্গ পরিবর্তন করার জন্য একটি আবেদন জানিয়েছিলেন ওই কনস্টেবল। নিজের আবেদনপত্রের সঙ্গে বিশেষজ্ঞ চিকিৎসদের শংসাপত্রও সংযোজিত করেন তিনি। সদর দফতর থেকে সেই আবেদন পৌঁছোয় স্বরাষ্ট্র দফতরে। এর পর দফতরের তরফে বিশিষ্ট মনোবিজ্ঞানীদের দিয়ে তাঁকে পরীক্ষা করানো হয়। মনোবিজ্ঞানীরা জানান, ‘জেন্ডার আইডেন্টিটি ডিসঅর্ডার’-এ ভুগছেন ওই কনস্টেবল।

পুলিশ সূত্রে খবর, দেশের আইন অনুযায়ী, যে কোনো ভারতীয় নাগরিকের নিজের পছন্দের লিঙ্গ বেছে নেওয়ার অধিকার রয়েছে। কনস্টেবলের আবেদন পাওয়ার পর সেই আইনের উপর ভিত্তি করেই তাঁকে লিঙ্গ পরিবর্তনের ছাড়পত্র দিল মধ্যপ্রদেশ সরকার।

আধিকারিক বলেন, “আইন অনুযায়ী, ধর্ম এবং বর্ণ নির্বিশেষ একজন ভারতীয় নাগরিকের নিজের লিঙ্গ বেছে নেওয়ার অধিকার রয়েছে। এই আইনের উপর ভিত্তি করেই কনস্টেবলকে নিজের লিঙ্গ পরিবর্তন করার অনুমতি দিয়েছে রাজ্যের স্বরাষ্ট্র দফতর”।

আরও পড়তে পারেন

কৃষক-মৃত্যু নিয়ে কোনো তথ্য নেই, তাই প্রশ্ন নেই ক্ষতিপূরণের: কেন্দ্র

সামনে মমতা বন্দ্যোপাধ্যায়, ক্ষোভ উগরে দিলেন অভিনেত্রী স্বরা ভাস্কর

২০০৯ সালের তুলনায় মাওবাদী হিংসার ঘটনা কমেছে ৭০ শতাংশ, সংসদে জানাল কেন্দ্র

‘শিকার হয়েছেন শাহরুখ খান’, বিজেপি-কে নিশানায় রেখে মুম্বইয়ে তোপ মমতা বন্দ্যোপাধ্যায়ের

বজবজে বাজির মশলা থেকে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৩

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন