karunanidhi death dmk
কোথায় হবে তাঁর শেষকৃত্য? ছবি: দ্য উইক

চেন্নাই: অবশেষে সব জল্পনার অবসান। তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী করুণানিধির শেষকৃত্য কোথায় হবে সেই নিয়ে নিজেদের রায় জানিয়ে দিল মাদ্রায হাইকোর্ট।

বুধবার মাদ্রাজ হাইকোর্ট তাদের রায়ে জানিয়েছে করুণানিধির শেষকৃত্য মেরিনা বিচে করতে কোনো অসুবিধা নেই। এই প্রসঙ্গে এ দিন সকাল থেকেই তুঙ্গে ছিল রাজনৈতিক তরজা। নীতির প্রশ্নে আদালত হস্তক্ষেপ করতে পারে না বলে সাফ জানিয়ে দিয়েছিল রাজ্যের বর্তমান এআইএডিএমকে সরকার।

করুণানিধিকে মেরিনা বিচে শেষকৃত্য করতে না দেওয়ার পেছনে ডিএমকে আমলের একটি  নিয়মকেই হাতিয়ার করেছে বর্তমান এআইএডিএমকে সরকার। তাদের দাবি, প্রাক্তন মুখ্যমন্ত্রী জানকী রামচন্দ্রনের শেষকৃত্যও মেরিনা বিচে করতে দেওয়া হয়নি, যে হেতু তিনি প্রাক্তন হিসেবে মারা গিয়েছিলেন। সেই যুক্তিতেই করুণানিধিকেও সৈকতে পোড়ানো যাবে না। উল্লেখ্য, জানকী রামচন্দ্রন হলেন তামিলনাড়ুর রাজনীতির আরও এক স্তম্ভ এমজি রামচন্দ্রনের স্ত্রী।

আরও পড়ুন রাজনীতিকে চলচ্চিত্রের অধীন করে দিয়েছিলেন তিনি

দ্রাবিড় রাজনীতির স্তম্ভদের শেষকৃত্য এই মেরিনা বিচেই হয়েছে। যাঁর হাত ধরে দ্রাবিড় রাজনীতির সূচনা সেই আন্নাদুরাই, তার পরে এমজিআর এবং অবশেষে জয়ললিতা, সবারই শেষকৃত্য হয়েছে এই সৈকতে।

করুণানিধির শেষকৃত্য কোথায় হবে সেই নিয়ে মঙ্গলবার রাত থেকেই চাপানউতোর তুঙ্গে। রাত সাড়ে দশটায় মাদ্রাজ হাইকোর্টের শুনানি শুরু হয়েছিল। কিন্তু সেই শুনানি অসমাপ্ত থাকায় ফের বুধবার সকাল থেকে শুনানি শুরু হয়। শেষ পর্যন্ত করুণানিধির শেষকৃত্য কোথায় হবে সে ব্যাপারে রায় দিল আদালত।

আরও পড়ুন সংখ্যায় করুণানিধি: এক দীর্ঘ জীবনের সংক্ষিপ্ত সফর

তবে রায় এলেও এক প্রবাদপ্রতিম রাজনৈতিক ব্যক্তিত্বের মৃত্যু নিয়ে তুঙ্গে রাজনীতি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন