খেলা ঘুরছে? উদ্ধব ঠাকরের সঙ্গে যোগাযোগ রাখছেন অন্তত ২০ বিদ্রোহী বিধায়ক

0
উদ্ধব ঠাকরে। ফাইল ছবি

মুম্বই: শেষ কয়েক দিন ধরে একের পর এক নাটকীয় মোড় মহারাষ্ট্রের রাজ্য-রাজনীতিতে। সর্বশেষ সংযোজন হিসেবে সূত্রের খবর, বিদ্রোহী শিবিরের অন্তত ২০ জন বিধায়ক যোগাযোগ রাখছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে। তবে এটাও ঠিক, একনাথ শিন্ডে এবং তাঁর সঙ্গী বেশ কয়েকজন বিদ্রোহী বিধায়ক আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন বিজেপি-র সঙ্গে জোট গড়তে।

একনাথ শিন্ডে এবং অন্য বিদ্রোহী মন্ত্রীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করছে শিবসেনা। সূত্রের খবর, মন্ত্রী একনাথ, গুলাবরাও পাতিল, দাদা ভুসেরা মন্ত্রিত্ব হারাতে পারেন। আবদুল সাত্তার এবং শম্ভুরাজে দেশাইয়ের মতো প্রতিমন্ত্রীদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার সম্ভাবনা রয়েছে।

শিন্ডের চালে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে উদ্ধব ঠাকরে। তার পরেও দলীয় প্রতীক নিয়ে বিদ্রোহী নেতার দাবি খারিজ করেছেন তিনি। বিদ্রোহীদের উদ্দেশে খোলাচিঠিতে লড়াইয়ের বার্তা দিয়েছেন উদ্ধব-পুত্র এবং মহারাষ্ট্রের মন্ত্রী আদিত্য ঠাকরে। স্পষ্টতই জানিয়েছেন, “সাহস থাকলে শিবসেনা ছেড়ে দিয়ে লড়াই করুন। যদি মনে করেন আমরা ভুল করেছি, উদ্ধব ঠাকরের নেতৃত্ব নিয়ে যদি সংশয় থাকে, তা হলে পদত্যাগ করে নির্বাচনের জন্য তৈরি হন। আমরা প্রস্তুত আছি”।

তাৎপর্যপূর্ণ ভাবে, দলের পার্টি হুইপ সুনীল প্রভুর ডাকা বৈঠকে অনুপস্থিত থাকায় শিন্ডে-সহ ১৬ জন বিদ্রোহীকে শো-কজ নোটিস পাঠিয়েছেন মহারাষ্ট্র বিধানসভার অস্থায়ী স্পিকার নরহরি সীতারাম জিরওয়াল। এ নিয়ে সোমবারের মধ্যে শিন্ডেকে নিজের পক্ষে যুক্তি দেওয়ার কথাও জানিয়েছেন তিনি।

সূত্রের খবর, এনসিপি-কংগ্রেসকে ছেঁটে বিজেপির হাত ধরা নিয়ে শিন্ডে শিবিরেও মতানৈক্য রয়েছে। যে কারণে বিকল্প হিসেবে প্রহার জনশক্তি পার্টির সঙ্গেও তাঁরা যোগাযোগ রাখছেন। ইতিমধ্যেই মহারাষ্ট্রের মন্ত্রী বাচ্চু কাডু বিদ্রোহী বিধায়কদের সঙ্গে আলোচনা করছেন।

শনিবার শিবসেনা না ছাড়ার কথা জানিয়ে দিয়েছেন দলের বিদ্রোহী বিধায়কেরা। বিধায়ক একনাথ শিন্ডের নেতৃত্বে বর্তমানে অসমের গুয়াহাটিতে রয়েছেন তাঁরা। সেখান থেকেই জানান, দল ছাড়বেন না, কিন্তু মহারাষ্ট্র বিধানসভায় পৃথক একটি গোষ্ঠীর আকারেই প্রতিনিধিত্ব করতে পারেন তাঁরা। দলের প্রতিষ্ঠাতার নামোল্লেখ করে ওই গোষ্ঠীর নাম হতে পারে ‘শিবসেনা (বালাসাহেব)’। তবে বিদ্রোহীদের এই পরিকল্পনা সহজে বাস্তবায়িত হওয়ার নয়। কারণ, ইতিমধ্যেই দলের তরফে সিদ্ধান্ত পাশ করানো হয়েছে, দলের কোনো অংশ প্রয়াত বাল ঠাকরের নাম ব্যবহার করে নতুন কিছু করতে পারবে না।

আরও পড়তে পারেন:

ত্রিপুরায় উপনির্বাচনে জয়ী মুখ্যমন্ত্রী মানিক, বিজেপি ছেড়ে কংগ্রেসের টিকিটে জিতলেন সুদীপ

মহারাষ্ট্রের পর রাজনৈতিক উত্তাপ রাজস্থানে, সরকার ফেলে দেওয়ার ষড়যন্ত্রে ফের সচিনের নাম গহলৌতের মুখে

দ্রৌপদী মুর্মুকে নিয়ে বিতর্কিত মন্তব্য, বিপাকে রামগোপাল বর্মা

‘শিবসেনাকে হাইজ্যাক করেছে এনসিপি এবং কংগ্রেস’, দল ছাড়ছেন না বিদ্রোহী বিধায়কেরা

শুভেন্দু অধিকারীকে গ্রেফতারের দাবিতে আন্দোলনে নামছে তৃণমূল, একাধিক কর্মসূচি

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন