‘মহা বিকাশ অঘাধি’ সরকার গড়তে পারে মহারাষ্ট্রে, মুখ্যমন্ত্রী কে?

0
Maharashtra

ওয়েবডেস্ক: মহারাষ্ট্রে সরকারের জন্য সম্ভাব্য জোটের নাম নির্ধারণ করা হয়েছে ‘মহা বিকাশ অঘাধি’ বা মহারাষ্ট্র উন্নয়ন মঞ্চ। গত দু’দিন ধরে মুম্বইয়ে কংগ্রেস-এনসিপির ম্যারাথন বৈঠক হওয়ার পর শুক্রবার সন্ধ্যায় নতুন এই জোটের পরবর্তী পদক্ষেপ ঘোষণা প্রায় নিশ্চিত। পুরো পাঁচ বছরের মেয়াদে শিবসেনার মুখ্যমন্ত্রীপদ পাওয়ার সম্ভাবনার কথা চাউর হতেই দলের সাংসদ সঞ্জয় রাউত এ দিন সকালে বলেন, পাঁচ বছর নয়, তাঁরা চাইছেন আগামী ২৫ বছর মহারাষ্ট্র সরকার থাকবে তাঁদের হাতেই। কিন্তু কে হতে চলেছেন মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী?

বিধানসভা ভোটে জোটবদ্ধ ভাবে লড়াই করেছিল বিজেপি এবং শিবসেনা। কিন্তু গত ২৪ অক্টোবর ফলাফল প্রকাশের পরেই মুখ্যমন্ত্রীপদের অংশীদারিত্ব নিয়ে জোটের সম্পর্ক তলানিতে ঠেকে। রাজ্যে জারি হয় রাষ্ট্রপতি শাসন। আনুষ্ঠানিক ভাবে ঘোষণা না করা হলেও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-তে শিবসেনার অস্তিত্ব যে আর বজায় নেই, সেটাও স্পষ্ট হয়ে গিয়েছে সংসদের চলতি শীতকালীন অধিবেশনে।

অন্য দিকে মহারাষ্ট্রে অ-বিজেপি সরকার গঠনে চিরবৈরিতা ভুলে কংগ্রেস-এনসিপির হাত ধরেছে বাল ঠাকরের দল। ত্রিদলীয় সরকার গঠন এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা বলেই জানা গিয়েছে কংগ্রেস-এনসিপি এবং শিবসেনা নেতৃত্বের মন্তব্য। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, পাঁচ বছরের মেয়াদে শিবসেনার সম্ভাব্য মুখ্যমন্ত্রিত্বপদের বাছাই তালিকায় কে কে রয়েছেন?

শিবসেনার অন্দরমহলের এখন এই প্রশ্নেই দড়ি টানাটানি চলছে। দলীয় সূত্রে খবর, ঠাকরে পরিবারের বাইরের কোনো যোগ্য নেতাকে মুখ্যমন্ত্রীপদে বসানো হতে পারে। এমনিতে, দীর্ঘদিনের জোটসঙ্গী বিজেপিকে ছেড়ে কংগ্রেস-এনসিপির হাত ধরাকে দলের একটি অংশ খোলামনে মেনে নিতে পারছে না। শুধুমাত্র সরকারি ক্ষমতা কুক্ষিগত করার জন্য উদ্ধব ঠাকরের নীতিবদলে তারা হোঁচট খাচ্ছে। তার উপর ঠাকরে পরিবারের কাউকে মুখ্যমন্ত্রীপদে বসানো হলে ওই অংশের আবেগে আঘাত আরও জোরালো হতে পারে।

তবে শরদ পওয়ার মুখ্যমন্ত্রী পদে তাঁর নাম প্রস্তাব করেছিলেন কি না জানতে চাইলে সঞ্জয় রাউত বলেন, “এটা ভুল। মহারাষ্ট্রের মানুষ উদ্ধব ঠাকরেকে মুখ্যমন্ত্রীপদে দেখতে চান”।

যদিও ভোটের ফলাফল ঘোষণার পর বিভিন্ন এলাকায় ব্যানার-পোস্টারে মহারাষ্ট্রের ভাবি মুখ্যমন্ত্রী হিসাবে তুলে ধরা হয়েছিল দলের প্রধান উদ্ধব ঠাকরের ছেলে আদিত্যর নাম। কিন্তু নির্বাচনী রাজনীতিতে নবাগত আদিত্যর উপর কতটা ভরসা রাখবে দল, এখন সেটাই দেখার!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.