মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে ১৬২ জনের মধ্যে ১৫৫ বিজেপি প্রার্থীই কোটিপতি!

0
Aaditya Thackeray
আদিত্য ঠাকরের অস্থাবর সম্পত্তি ১১.৩৮ কোটি, স্থাবর সম্পত্তি ৪.৬৭ কোটি।

ওয়েবডেস্ক: ২০১৪ সালে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের তুলনায় এ বার কমল কোটিপতি প্রার্থীর সংখ্যা। মহারাষ্ট্র ইলেকশন ওয়াচ এবং অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর)-এর সমীক্ষা রিপোর্ট থেকে জানা গিয়েছে, এ বার সেখানে কোটিপতি প্রার্থীর সংখ্যা ১,০০৭ জন, অন্য দিকে শূন্য সম্পত্তির মালিক হিসাবে হলফনামা পেশ করেছেন ৫৯ জন প্রার্থী।

বিধানসভা নির্বাচনের মনোয়নপত্র জমা পড়ার পর, সেগুলির উপর সমীক্ষা চালিয়ে ওই সংস্থা জানিয়েছে, গত ২০১৪ সালে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে কোটিপতি প্রার্থীর সংখ্যা ছিল ২,৩৩৬ জন। এ বার সেই তালিকায় ৩২৯ জন কমে গিয়েছেন।

সমীক্ষা রিপোর্টটি জানিয়েছে, এ বারের মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩,১১২ জন প্রার্থী। দলগত ভাবে বিজেপির ১৬২ জন প্রার্থীর মধ্যে ১৫৫ জনই কোটিপতি। অন্য দিকে কংগ্রেসের ১৪৭ জনের মধ্যে ১২৬ প্রার্থী কোটিপতি। একই ভাবে আর দুই শক্তিশালী দল শিবসেনা এবং এনসিপির কোটিপতি প্রার্থীর সংখ্যা যথাক্রমে ১১৬ (মোট প্রার্থী ১২৪) এবং ১০১ (মোট প্রার্থী ১১৬)।

সব মিলিয়ে প্রার্থী পিছু গড় সম্পদের পরিমাণ ৪.২১ কোটি টাকা বলে জানিয়েছে ওই সমীক্ষা রিপোর্ট।

আবার দলগত ভাবে বিজেপি, কংগ্রেস, শিবসেনা এবং এনসিপি প্রার্থীদের গড় সম্পদের পরিমাণ যথাক্রমে ২৩.৫৮ কোটি টাকা, ১৪.৭৮ কোটি টাকা, ১২.৫৭ কোটি টাকা এবং ১১.৪৩ কোটি টাকা।

আরও পড়ুন: ভোটপ্রচারে বিজেপি নেতার দুর্ধর্ষ ম্যাজিক শো, বিরোধী দলের পতাকা রূপ নিল বিজেপির পতাকায় ]

রিপোর্ট বলছে, সম্পদের দিক থেকে প্রথম দুই স্থানে রয়েছেন বিজেপি প্রার্থীরা, অন্য দিকে তৃতীয় স্থানে রয়েছেন এক কংগ্রেস প্রার্থী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here