মহারাষ্ট্র সরকার গঠন লাইভ: জটিলতার মাঝেই জারি হল রাষ্ট্রপতি শাসন

0

ওয়েবডেস্ক: শিবসেনার সঙ্গে মতানৈক্যর জেরে মহারাষ্ট্রে সরকার গঠনে ব্যর্থ হয়েছে বিজেপি। গত রবিবার রাজ্যপালের কাছে গিয়ে দেবেন্দ্র ফডনবিস জানিয়ে দেন, রাজ্যের নতুন সরকার গঠন করতে পারবেন না তাঁরা। পরবর্তী পদক্ষেপ হিসাবে আসন সংখ্যার নিরিখে দ্বিতীয় বৃহত্তম দল শিবসেনাকে সরকার গঠনের আহ্বান জানান রাজ্যপাল। গত সোমবার তারাও নিজেদের অক্ষমতার কথা জানিয়ে দেয়। এর পরই ডাক পড়ে এনসিপির। মঙ্গলবার রাত সাড়ে ৮টার মধ্যে রাজ্যপালের কাছে তাদের যাওয়ার কথা।

‌_ _ _

** আগামী ৬ মাসের জন্য প্রযোজ্য মহারাষ্ট্রের রাষ্ট্রপতি শাসন। তবে সংখ্যা গরিষ্ঠতা প্রমাণে এগিয়ে আসতে পারে কোনো দল। অর্থাৎ, মঙ্গলবার রাত সাড়ে ৮টা পর্যন্ত সময় রয়েছে এনসিপির। বিস্তারিত পড়ুন এখানে

** রাজ্যপালের রাষ্ট্রপতি শাসন জারির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শিবসেনার সুপ্রিম কোর্টে দায়ের করা আবেদনে ত্রুটি ধরা পড়ল। বিস্তারিত পড়ুন এখানে

** মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন। রাজ্যপালের সুপারিশে স্বাক্ষর করলেন রাষ্ট্রপতি। বিস্তারিত পড়ুন এখানে

** মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি সংক্রান্ত একটি ফাইল রাষ্ট্রপতির কাছে পাঠাল স্বরাষ্ট্র মন্ত্রক। জানা গিয়েছে, কেন্দ্রীয় মন্ত্রিসভায় রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ার প্রস্তাব অনুমোদনের পর তাতে স্বাক্ষরের আবেদন জানায় মন্ত্রক।

** মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন জানাল শিবসেনা। সওয়াল করতে পারেন কপিল সিব্বল। শিবসেনার অভিযোগ, কেন্দ্রের নির্দেশে কাজ করছেন রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। এনসিপিকে দেওয়া সময়সীমা পারের আগেই কেন রাষ্ট্রপতি শাসন জারির সুপারিশ করলেন তিনি? একই সঙ্গে জানানো হয়েছে, মহারাষ্ট্রে সরকার গঠনের জন্য তাঁরা অতিরিক্ত দিন চেয়েছিলেন, তা প্রত্যাখ্যান করেন রাজ্যপাল।

** মঙ্গলবার রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ জানানোর পরই সম্মতি জানাল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এ দিনই ব্রিকস সম্মেলনে যোগ দিতে ব্রাজিল সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশছাড়ার আগেই তিনি মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসনের সবুজ সংকেত দিয়েছেন বলে সূত্রের খবর। বিস্তারিত পড়ুন এখানে

** সাংবাদিক বৈঠকে এনসিপি নেতা নবাব মালিক জানালেন, “আজ এনসিপির সভা অনুষ্ঠিত হয়। সেখানে ৫৪ বিধায়ক উপস্থিত ছিলেন। সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে রাজ্যের অনিশ্চয়তা দেখে আমরা শরদ পওয়ারজিকে বিকল্প সরকার গঠনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সম্মতি জানাব।এর জন্য একটি কমিটি গঠন করা হবে, যার নেতৃত্বে থাকবেন শরদ পওয়ার”।

** প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা মহারাষ্ট্রের রাজ্যপালের সমালোচনা করে বললেন, “রাজ্যে রাষ্ট্রপতি শাসনের প্রস্তাব দেওয়ার ক্ষেত্রে মহারাষ্ট্রের রাজ্যপাল সত্যিই কেন্দ্রের ‘এজেন্ট’ হিসাবে কাজ করেছেন। তিন দলের এখনই মতানৈক্যের বাইরে আসা উচিত, তাদের মতপার্থক্য মিটিয়ে সরকার গঠন করতে হবে”।

** এনসিপিকে দেওয়া সময়সীমা শেষ হওয়ার আগেই নতুন করে রাষ্ট্রপতি শাসনের খবর চাউর হওয়ায় চাঞ্চল্য ছড়াল। ডিডি নিউজ সূত্রে খবর, রাজ্যপাল রাষ্ট্রপতি শাসন জারির জন্য তৎপরতা শুরু করেছেন।

** তিন কংগ্রেস নেতা অহমেদ পটেল, মল্লিকার্জুন খাড়গে এবং কে সি বেণুগোপাল উড়ে গেলেন মুম্বইয়ের উদ্দেশে। সেখানে এনসিপি প্রধান শরদ পওয়ারের সঙ্গে সরকার গঠনের সম্ভাব্য দিকগুলি নিয়ে আলোচনা করবেন তাঁরা।

** মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি প্রসঙ্গে শিবসেনা নেত্রী প্রিয়ঙ্কা চতুর্বেদী প্রশ্ন তুললেন। তাঁর কথায়, এনসিপিকে ডেকেছেন রাজ্যপাল। কারণ এনসিপিকে দেওয়া সময়সীমা এখনও পার হয়ে যায়নি।

** কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সনিয়া গান্ধী মঙ্গলবার কথা বললেন এনসিপি প্রধান শরদ পওয়ারের সঙ্গে। এ দিন রাজ্যপালের আহ্বানে সাড়া দিয়ে এনসিপি সরকার গঠনে উদ্যোগ নেবে কি না, সে বিষয়েই কথা হয় দুই জোট শরিকের উচ্চনেতৃত্বের মধ্যে। সনিয়া ফোনে পওয়ারকে জানান কংগ্রেসের তিন নেতা আলোচনার জন্য মুম্বই যাবেন।

*** এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়েইসি জানিয়ে দিলেন, তাঁরা বিজেপি বা শিবসেনা- কোনো দলকেই সমর্থন করবেন না। তাঁর কথায়, “আমি খুশি হব, যদি এনসিপি এবং কংগ্রেস শিবসেনাকে সমর্থন করে। তা হলে শিবসেনা বুঝতে পারেব, কারা তাদের ভোট কেটেছিল আর কার ভোট যুক্ত হল”?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.