শক্তিপরীক্ষায় পাশ শিন্ডে-বিজেপি সরকার, বিরুদ্ধে ভোট ৯৯

0

মুম্বই: আস্থাভোটে জয়ী হলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। সোমবার বিধানসভার শক্তিপরীক্ষায় ১৬৪ জন বিধায়কের ভোট পেয়েছেন চার দিন আগে শপথ নেওয়া নতুন মুখ্যমন্ত্রী।

এ দিন মাত্র ২৩ মিনিটেই নিজের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিলেন শিন্ডে। অন্য দিকে, ৯৯ জন বিধায়ক শিন্ডে-বিজেপি সরকারের বিরুদ্ধে ভোট দিয়েছেন।

সমাজবাদী পার্টির দুই বিধায়ক আবু আজমি এবং রইস শেখ এবং এআইএমআইএম বিধায়ক শাহ তারিক আনোয়ার ভোটদানে বিরত ছিলেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহ্বাণ ও কংগ্রেসের শীর্ষ নেতা বিজয় ওয়াদেত্তিভার ভোট দেননি। পাশাপাশি, শিবসেনার মুখ্য সচেতক ভরত গোগাওয়ালের হুইপের বিরুদ্ধে ভোট দিয়ে শাস্তির মুখে পড়তে চলেছেন উদ্ধব ঠাকরে-পুত্র আদিত্য।

মোট আসন সংখ্যা ২৮৭, জয়ের জন্য প্রয়োজন ছিল ১৪৪ ভোট। সেই জায়গায় ১৬৪টি ভোট পেয়েছে শিন্ডে-বিজেপি সরকার। ৮ জন বিধায়ক দেরিতে পৌঁছানোয় ভোটদান করতে পারেননি। 

এই ব্যাপার সমর্থনের জন্য বিধায়কদের সমর্থন জানিয়ে মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস বলেন, “শিন্ডে সরকারকে তাদের ব্যাপক সমর্থনের জন্য আমি বিধায়কদের কৃতজ্ঞতা জানাই। শিন্ডে একজন অনুগত শিব সৈনিক। তিনি বালাসাহেবের আদর্শের প্রতি অনুগত”।

শেষ কয়েক সপ্তাহ ধরে একের পর এক নাটকীয় ঘটনার পর গত ৩০ জুন মুখ্যমন্ত্রীপদে শপথ নেন শিন্ডে। অন্য দিকে, প্রথমে অরাজি থাকলেও বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের অনুরোধে উপমুখ্যমন্ত্রী হন ফড়ণবীস।

প্রসঙ্গত, রবিবার স্পিকার নির্বাচনেও উদ্ধব শিবিরের জোটকে হারিয়েছিল বিজেপি -শিন্ডে শিবির। একই ভাবে সোমবারের আস্থাভোটেও মহা বিকাশ আঘাডীকে পরাস্ত করল তারা। সবমিলিয়ে আজকের ভোটাভুটির সঙ্গেই মহারাষ্ট্রে রাজনৈতিক পালাবদলের আরেকটা অধ্যায় সম্পূর্ণ হল।

আরও পড়তে পারেন:

অনন্য সব কীর্তি রেখে চলে গেলেন চলচ্চিত্রকার তরুণ মজুমদার

পশ্চিমবঙ্গ ও তামিলনাড়ু বাদে সব বড়ো রাজ্যেই ফের কমছে করোনা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন