রাষ্ট্রপতি শাসন জারি হল মহারাষ্ট্রে, এর পর কী?

0
Maharashtra

ওয়েবডেস্ক: নির্বাচনের ফলাফল প্রকাশের ১৯ দিন পরেও সরকার গঠনে অচলাবস্থার পরে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করার প্রস্তাবে অনুমোদন দিয়েছেন।

এক নজরে মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন:

** স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিকদের বক্তব্য অনুযায়ী, রাজ্যপাল নিজের প্রতিবেদনে বলেছিলেন, এই মুহূর্তে মহারাষ্ট্রে স্থিতিশীল সরকারের কোনো সম্ভাবনা নেই। এর পরই মহারাষ্ট্রে রাষ্ট্রপতির শাসনের সুপারিশ কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদন পায়।

** রাষ্ট্রপতির কাছে ওই সুপারিশ পাঠায় স্বরাষ্ট্র মন্ত্রক।

** কোবিন্দ মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির প্রস্তাবের ভিত্তিতে মহারাষ্ট্রে ৩৫৬ ধারা চাপানোর সিদ্ধান্ত নিয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিকরা একটি বিবৃতিতে জানিয়েছেন, রাষ্ট্রপতি শাসন আগামী ৬ মাসের জন্য প্রযোজ্য।

** এই সময়ের মধ্যে মহারাষ্ট্র বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারে এমন কোনো দল এগিয়ে আসতে পারে।

** সংখ্যা গরিষ্ঠতা প্রমাণিত হলে রাষ্ট্রপতি শাসন প্রত্যাহার করা হবে।

** বিজেপি এবং শিবসেনাকে পৃথক ভাবে সরকাক গঠনের আহ্বান জানান রাজ্যপাল। কিন্তু তারা নিজেদের অক্ষমতার কথা জানায়। মঙ্গলবার রাত সাড়ে ৮টার মধ্যে সরকার গঠন নিয়ে দলের বক্তব্য জানাতে বলা হয়েছিল এনসিপিকে। কংগ্রেসের সঙ্গে দফায় দফায় বৈঠক করছে তারা।

মঙ্গলবার সন্ধ্যায় রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার পরই নিজের নিজের দলের বিধায়ক-নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসছে বিজেপি, শিবসেনা, এনসিপি এবং কংগ্রেস। শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে ছুটে গিয়েছেন মাধ অ্যাইল্যান্ডে। সেখানে ‘সুরক্ষিত’ রয়েছেন তাঁর দলের বিধায়করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.