তৃতীয় ঢেউ নিয়ে ভয়ের আবহ তৈরির মধ্যেই ৪ মাসে সর্বনিম্ন সংক্রমণ রেকর্ড করল মহারাষ্ট্র

0

খবরঅনলাইন ডেস্ক: এক শ্রেণির বিশেষজ্ঞ করোনার তৃতীয় ঢেউ নিয়ে ভয়ের কথা বলছেন। এতে সাধারণ মানুষ ভয়েই কুঁকড়ে যাচ্ছেন। মানসিক স্বাস্থ্য প্রবল ভাবে ধাক্কা খাচ্ছে। যদিও তৃতীয় ঢেউ কবে আসবে, কী রকম ভাবে আসবে বা আদৌ আসবে কি না সেই নিয়ে নিশ্চিত কোনো তথ্য কেউই দিচ্ছেন না।

তবে এরই মধ্যে দেশের সব রাজ্যেই করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপট আরও ম্রিয়মাণ হয়ে যাচ্ছে। এই যেমন মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় যতজন আক্রান্ত হলেন তা গত চার মাসের মধ্যে সর্বনিম্ন।

Loading videos...

২৩ ফেব্রুয়ারির পর সর্বনিম্ন

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ২৭০ জন মানুষ। এই সংখ্যাটি গত ২৩ ফেব্রুয়ারির পর সব থেকে কম। ওই দিন রাজ্যে আক্রান্ত হয়েছিলেন ৬ হাজার ২১৮ জন।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৩ হাজার ৭৫৮ জন। অন্যদিকে, মৃতের সংখ্যাও এখন আগের থেকে অনেকটাই কমে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় ৩৫২ জনের মৃত্যু রেকর্ড করেছে রাজ্য। এর ফলে মহারাষ্ট্রে সক্রিয় রোগীর সংখ্যা এখন কমে হয়েছে ১ লক্ষ ২৪ হাজার ৩৯৮।

উল্লেখ্য, এপ্রিলের মাঝামাঝি মহারাষ্ট্রে দ্বিতীয় ঢেউয়ের চূড়ায় পৌঁছেছিল সংক্রমণ। একদিনে আক্রান্ত হয়েছিলেন ৬৮ হাজারেরও বেশি মানুষ। তার পর থেকেই সেটা ক্রমশ কমতে শুরু করে। বর্তমানে সেটা বেশ ভালো জায়গাতেই নেমে এসেছে বলা যায়।

মুম্বইয়েও সংক্রমণ কমেছে আরও অনেকটাই। গত ২৪ ঘণ্টায় ৫১৮ জন আক্রান্ত হয়েছেন শহরে। এটা গত ১৮ ফেব্রুয়ারির পর সর্বনিম্ন।

সংক্রমণের হারও কমল

তবে শুধু সংক্রমণই নয়, সংক্রমণের হারও ব্যাপক ভাবে কমেছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে নমুনা পরীক্ষা হয়েছে ১ লক্ষ ৫৪ হাজার ৮৩৫ জনের। ফলত, সংক্রমণের হার ছিল মাত্র ৪.০৪ শতাংশ। অর্থাৎ এখন মহারাষ্ট্রে প্রতি ১০০ জনের নমুনা পরীক্ষা হলে, করোনা ধরা পড়ছে মাত্র ৪ জনের।

প্রসঙ্গত উল্লেখ্য, গত জানুয়ারিতে মহারাষ্ট্রে প্রথম ঢেউয়ের শেষলগ্নেও সংক্রমণের হার সাড়ে ৪ শতাংশের বেশি নামতে পারেনি। কিন্তু এ বার কিন্তু তার থেকেও বেশি নামল। ফলে এটা বলাই যেতে পারে মহারাষ্ট্রের পরিস্থিতি এই মুহূর্তে প্রথম ঢেউয়ের থেকেও ভালো হয়ে গিয়েছে।

আরও পড়তে পারেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে অভিজিৎ মুখোপাধ্যায়, দলবদলের জল্পনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.