মল্লিকার্জুন খড়্গে বনাম শশী তারুর, কংগ্রেস প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে কে এগিয়ে

0

নয়াদিল্লি: দীর্ঘ দু’দশক পরে কংগ্রেসের শীর্ষ পদে বসতে চলেছেন গান্ধী পরিবারের বাইরের কোনো নেতা। সোমবার দেশ জুড়ে চলছে কংগ্রেসের সভাপতি নির্বাচন। সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ভোটদান প্রক্রিয়া চলবে। নির্বাচনের ফলাফল জানা যাবে ১৯ অক্টোবর।

‘অনুমোদিত’ খড়্গে, পক্ষপাতিত্বের অভিযোগ তারুরের

কংগ্রেস প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে নেমেছেন মল্লিকার্জুন খড়্গে (Mallikarjun Kharge) ও শশী তারুর (Shashi Tharoor)। তবে প্রায় সকলেই একমত, সভাপতির কুরসিতে বসতে চলেছেন খড়্গেই। কারণ, গান্ধীদের কেউই প্রতিদ্বন্দ্বিতা না করলেও খড়্গেকেই ‘অনুমোদিত’ প্রার্থী হিসাবে দেখা হচ্ছে।

অন্য দিকে, সভাপতি পদের আরেক দাবিদার শশী তারুর অভিযোগ করেছেন, ভোটের আগে পক্ষপাতিত্ব করেছেন রাজ্য কংগ্রেসের নেতারা। যখন তিনি রাজ্যগুলিতে প্রচার করতে গিয়েছেন, কেউই সে ভাবে তাঁকে সহযোগিতা করেনি। উলটো দিকে খড়্গের প্রচারের সময় তাঁকে সাদর আপ্যায়ন করেছেন রাজ্য কংগ্রেসের নেতারা।

ভোটের আগেই খড়্গে জানিয়ে দিয়েছেন, তিনি সম্মিলিত সিদ্ধান্তে বিশ্বাসী। তাঁর কথায়, “তাঁরা এই দেশের জন্য ভালো করেছেন। তাঁদের পরামর্শে দলের উপকার হবে… তাই আমি অবশ্যই তাঁদের পরামর্শ ও সমর্থন চাইব। এতে লজ্জার কিছু নেই”। সবমিলিয়ে খড়্গের দিকে পাল্লা ভারী হলেও শেষ পর্যন্ত কে হবেন সভাপতি, তা জানা যাবে আগামী বুধবার।

একের পর এক নাটকীয় ঘটনাক্রম, শেষমেশ নির্বাচন

সভাপতি নির্বাচনে ভোট দিয়ে নির্বাচিত করবেন কংগ্রেসের অন্তত ৯ হাজার জন প্রতিনিধি। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভোট দেবেন তাঁরা। কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটি (CEA) জানিয়েছে, দেশে মোট ভোটগ্রহণ কেন্দ্র ৩৬টি। বুথের সংখ্যা ৬৭। প্রতি ২০০ ভোটার পিছু একটি করে বুথ নির্ধারিত হয়েছে।

এর আগে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত এবং দিগ্বিজয় সিংহ ঘোষণা করেছিলেন যে, তাঁরা ভোটে মনোনয়ন পেশ করবেন। শেষ পর্যন্ত দু’জনেই সরে যান। খড়্গের নাম প্রস্তাব করেন দিগ্বিজয়। কংগ্রেসের জি-২৩ ‘বিক্ষুব্ধ গোষ্ঠী’রও অনেকেই খড়্গের নামই প্রস্তাব করেছেন। ২০২০ সালের অগস্টে স্থায়ী সভাপতি চেয়ে গুলাম নবি আজাদ, তারুর-সহ এই ২৩ জনই চিঠি দিয়েছিলেন সনিয়াকে। সেই থেকে দলে চাপান-উতোর। অবশেষে কংগ্রেসে সভাপতি নির্বাচন।

আরও পড়ুন: গাড়ির পর বাড়িতেও ‘গুপ্তধন’, দ্বিতীয় দিনেও হাওড়ায় উদ্ধার কোটি কোটি টাকা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন