Mamata Banerjee
গ্রাফিক্স ছবি

ওয়েবডেস্ক: গত সাত দশকে টাকার দাম ডলারের তুলনায় সর্বনিম্ন। শেষ এক বছরে ডলারের তুলনায় টাকার দামে পতন প্রায় ৭ শতাংশ। চলতি সপ্তাহেই প্রতি ডলার পিছু টাকার দাম বেড়ে পৌঁছেছে ৭০-এর উপর। সব মিলিয়ে ভারতীয় অর্থনীতি এখন বিশ্বঅর্থনীতির নিরিখে অনেকটাই দুর্বল হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতেই কেন্দ্রীয় সরকারের নেওয়া একাধিক আর্থিক নীতিকে তুলোধনা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার মমতা টুইটারে লিখেছেন, ডলারের তুলনায় টাকার দাম বেড়ে যাওয়ার অর্থই হল বিদেশ থেকে জ্বালানি তেল আমদানির জন্য অধিক পরিমাণে অর্থ ব্যয় করতে হবে। অন্য দিকে জ্বালানি তেলের দাম বাড়া মানেই নিত্য প্রয়োজনীয় শাক-সবজির দাম বাড়বে। এর জন্য দায়ী কেন্দ্রের বেহিসাবি আর্থিক পরিকল্পনা।


আরও পড়ুন: উদ্বেগ বাড়িয়ে সর্বকালের সর্বনিম্ন পতন টাকার দামের


মমতা এর জন্য দায়ী করেছেন কেন্দ্রীয় সরকারের নোটবন্দির সিদ্ধান্তকে। তিনি লিখেছেন, নোটবন্দি করে ছোটো শিল্পগুলো ‘খুন’ করা হয়েছে। অন্য দিকে কৃষকদেরও চরম হতাশার দিকে ঠেলে দেওয়া হয়েছে। এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে যে কৃষিকাজ ছেড়ে পালাতে হচ্ছে। সব মিলিয়ে চরম ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে দেশের অর্থনীতি। যার সাম্প্রতিক দৃষ্টান্ত টাকার দামে সর্বকালীন পতন।

অবশ্য, মমতা সংকেতবাণী হিসাবে লিখেছেন-দেওয়ালের লিখন ক্রমশ স্পষ্ট হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন