রাজ্যে সমান্তরাল সরকার চললেও উন্নয়ন অব্যাহত, ইনফোকমের উদ্বোধনে বিজেপিকে বিঁধলেন মুখ্যমন্ত্রী

0
Mamata Banerjee
ইনফোকমের উদ্বোধনে মুখ্যমন্ত্রী। ছবি: পিটিআই

কলকাতা: ফের একবার বিজেপিকে বিঁধে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার বলেন, “রাজ্যে সমান্তরাল সরকার চলা সত্ত্বেও বাংলায় অর্থনৈতিক পরিস্থিতি অনেক ভালো”।

কলকাতায় ইনফোকম, ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে মমতা বলেন, “তারা শিল্পপতিদের ব্যবসায় হস্তক্ষেপ করছে। কেন্দ্রের এই নীতির জন্যই অর্থনীতি ভেঙে যাচ্ছে। তারা মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ এবং অন্যান্য রাজ্যগুলিতে সমান্তরাল প্রশাসন পরিচালনার চেষ্টা করছে। এখানেও সমান্তরাল সরকার চললেও পশ্চিমবঙ্গের পরিস্থিতি অনেক ভালো”।

জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) বাস্তবায়নে কেন্দ্রীয় সিদ্ধান্তের বারবার আপত্তি করার পাশাপাশি মমতা দেশের অর্থনৈতিক অবস্থার মন্দাদশার জন্য কেন্দ্রীয় সরকারকে দোষারোপ করেন।

বিভিন্ন সেক্টরের শিল্পপতিদের উদ্দেশ্যে বক্তব্য রাখার সময় মমতা সরকারি প্রতিষ্ঠানের ক্রমবর্ধমান কর্মীছাঁটাই ও বেসরকারিকরণের বিষয়েও আলোকপাত করেন।

তিনি বলেন, “কেউই নিরাপদ নন। যে কেউ এই পরিস্থিতির বিরুদ্ধে আওয়াজ তুলছেন, তিনি তদন্তের আওতায় চলে আসছেন। শিল্পপতি এবং ব্যাঙ্ক ম্যানেজমেন্টকে কে নিয়ন্ত্রণ করে? ইডি বা সিবিআই অথবা অন্য যে কোনো এজেন্সিই হোক না কেন, সকলেই ভয় পেয়ে যায়। স্বাভাবিক ভাবে বিনিয়োগে আগ্রহী শিল্পপতিরাও ভয় পান”।

মমতা কটাক্ষের সুরে বলেন, “দেশের জিডিপি দেখুন। এটা দেশের অন্ধকার পরিস্থিতি। আমি অর্থনীতি ও শিল্পের জন্য একটি ইতিবাচক ভূমিকা নিতে চাই। সমস্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিরা সরকারের কাছে নিজেদের কথা বলতে পারেন না। এ ভাবেই একে একে শিল্প বন্ধ হচ্ছে এবং অন্য দিকে ব্যাঙ্কগুলির একত্রীকরণ চলছে”।

[ আরও পড়ুন: “বাবা-মা বলেছিলেন, ঘাস কাটা ছাড়া এর অন্য কাজ জুটবে না”, ছেলেবেলা হাতড়ালেন ওয়ো কর্ণধার ]

কেন্দ্রীয় মন্ত্রিসভায় থাকাকালীন পরিস্থিতির কথা তুলে ধরে মুখ্যমন্ত্রী বলেন, “রেলমন্ত্রী থাকাকালীন আমি রেলের ভাড়া বাড়াইনি। কেন্দ্রীয় সরকার ভারতীয় রেল, বিএসএনএল এবং এয়ার ইন্ডিয়া বিক্রি করার চেষ্টা করছে। ব্যাঙ্কগুলি একত্রীকরণ হয়েছে। আমি বিমা সেক্টরের ভবিষ্যতের বিষয়েও ভীত। বেকারত্ব দেশের জন্য সবচেয়ে বড় বিপর্যয় হবে”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.