mamata and kumarswami

ওয়েবডেস্ক: কর্নাটকের মুখ্যমন্ত্রীপদে শপথ নিতে চলেছেন জেডি (এস) নেতা এইচ ডি কুমারস্বামী। আগামী রবিবার সেই শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে বেঙ্গালুরুর উদ্দেশে রওনা দিচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শনিবার কর্নাটক বিধানসভায় বিজেপি-কে আস্থাভোটের মাধ্যমে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। বিজেপিও যথাযথ ভাবে প্রস্তুত ছিল বলে জানিয়েছিল। কিন্তু আকস্মিক ভাবে সুপ্রিম কোর্ট নির্দেশিত সময়ে আস্থাভোটের প্রস্তাব পেশ করার পরই মুখ্যমন্ত্রীপদ থেকে পদত্যাগ করেন বিজেপি নেতা বি এস ইয়েদিয়ুরাপ্পা। ফলাফল ঘোষণার পর থেকে সংবাদ মাধ্যমের সামনে তিনি যতটা দৃঢ়তার সঙ্গে সরকার গঠনের প্রয়োজনীয় বিধায়ক সংখ্যা সংগ্রহের কথা বলুন, এ দিন তাঁকে যথেষ্ট হতাশ ঠেকেছে। ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে, পদত্যাগ করার পরের মুহূর্তে তিনি কান্নায় ভেঙে পড়েন।

তবে কর্নাটক বিধানসভায় কংগ্রেস-জেডি (এস) জোট সরকার গড়ছে, এমন খবর পৌঁছোনো মাত্রই মমতা ফোন করেন কুমারস্বামীকে। তিনি জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীকে আগাম শুভেচ্ছা জানান। এর পরই জানা যায়, তিনি কুমারস্বামী মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

আরও পড়ুন: ‘পুতুল-নাচিয়ে ব্যর্থ হলে পুতুলরা তো পড়ে ভাঙবেই’

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, শপথগ্রহণ অনুষ্ঠান উপলক্ষ্ হলেও মমতার মূল লক্ষ্য আগামী ২০১৯ লোকসভা নির্বাচন। সেই নির্বাচনে বিজেপি-বিরোধী রাজনৈতিক দলগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসতে তিনি অনেক দিন আগেই ময়দানে নেমেছেন। মাঝে রাজ্যের পঞ্চায়েত ভোট নিয়ে তৈরি হওয়া সমস্যা কাটাতে সেই পরিকল্পনায় সাময়িক ছেদ পড়েছিল। কর্নাটকের ওই অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি ফের সেই পরিকল্পনারই পরবর্তী ধাপের দিকে এগোচ্ছেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here