‘আমি জ্যোতিষী নই’, সনিয়া-সাক্ষাতের আগে বিরোধীমুখ নিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য মমতার

0
সনিয়া গান্ধী এবং মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতীকী ছবি

খবরঅনলাইন ডেস্ক বুধবার বিকেলে কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে বিজেপি বিরোধী জোটের মুখ নিয়ে ইঙ্গিতপূর্ণ একটি মন্তব্য করেছেন তিনি।

বিরোধীদের নেতৃত্ব কে দেবেন, সেই নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে মমতা বলেন, ‘‘আমি রাজনৈতিক জ্যোতিষী নই। সব কিছুই নির্ভর করছে পরিস্থিতি কোন দিকে এগোয় তার উপরে।’’

Shyamsundar

রাজনৈতিক মহলের বক্তব্য, এই জবাবের মধ্য দিয়ে মমতা যেমন জাতীয় রাজনীতিতে তাঁর ‘মুখ’ হয়ে ওঠার প্রশ্নে ‘হ্যাঁ’ বলেননি, তেমন ‘না’ও বলেননি।

দিল্লি সফরের তৃতীয় দিন বুধবার তৃণমূল সাংসদদের সঙ্গে বৈঠক করেন মমতা। দলের রাজ্যসভা সাংসদ সুখেন্দুশেখর রায়ের বাড়ির ওই বৈঠকে অভিষেক বন্দ্যোপাধ্যায়, সুদীপ বন্দ্যোপাধ্যায়, ডেরেক ও’ব্রায়েন-সহ দলের লোকসভা ও রাজ্যসভা সাংসদেরা হাজির ছিলেন।

এ দিন সাংবাদিকদের মমতা আরও বলেন, ‘‘যখন বিষয়টা নিয়ে আলোচনা হবে, তখন আমরা সিদ্ধান্ত নেব। আমি নিজের থেকে চাইব না। আমি একজন সাধারণ কর্মী আর সেই ভাবেই থাকতে চাই।’’ সেই সঙ্গে নরেন্দ্র মোদী সরকারের সমালোচনা করে তিনি বলেন, ‘‘আমরা অনেক ‘আচ্ছে দিন’ দেখেছি। এ বার ‘সাচ্চে দিন’ দেখতে চাই।

সনিয়ার বাড়িতে মমতা

বুধবার বিকেলে সনিয়া গান্ধীর বাড়িতে যান মমতা। বেশ কিছুক্ষণের বৈঠকের পর বেরিয়েও একই কথাই বলেন মুখ্যমন্ত্রী। মমতা বলেন, ‘‘বিজেপি-কে হারাতে সবাইেক একজোট হয়ে লড়তে হবে। আমি লিডার নই, আমিও ক্যাডার। একসঙ্গে লড়াই করতে হবে সকলকে।’’

সনিয়ার সঙ্গে বৈঠকে বিরোধী ঐক্য এবং পেগাসাস নিয়ে কথা হয়েছে বলে জানান মমতা। তিনি বলেন, ‘‘বৈঠক ইতিবাচক হয়েছে।’’

আরও পড়তে পারেন রাজ্যের মর্যাদা কবে ফেরত পাবে জম্মু-কাশ্মীর? লিখিত জবাব দিল কেন্দ্র

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন