mamata-banerjee

কলকাতা: চলতি মাসেই চিন সফর সেরে ২০১৯ লোকসভা নির্বাচনকে সামনে রেখে বিজেপি-বিরোধী বিশেষ ‘কনক্লেভ’ তৈরিতে মনোনিবেশ করতে চলেছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দলীয় সূত্রে জানা গিয়েছে, এই ‘কনক্লেভ’ নির্মাণের প্রারম্ভিক পর্বে তিনি উত্তরপ্রদেশের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন লখনউয়ে।

দলীয় সূত্রে খবর, রাজ্যের পঞ্চায়েত ও বিধানসভার উপনির্বাচনের আশাব্যঞ্জক ফলাফল দেখে তৃণমূলনেত্রী স্থির করেছেন যত দ্রুত সম্ভব বিজেপি-বিরোধী রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনা এগিয়ে নিয়ে যেতে। ইতিমধ্যেই তিনি নিজেই জানিয়েছেন, উত্তরপ্রদেশের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী বহুজন সমাজ পার্টি মায়াবতী এবং সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব তাঁকে আমন্ত্রণ জানিয়েছেন। কিন্তু পঞ্চায়েত নির্বাচন নিয়ে উদ্ভুত পরিস্থিতিতে তিনি সেই আমন্ত্রণ রক্ষা করতে পারেননি। কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীর শপথগ্রহণ অনুষ্ঠানে গিয়ে ওই দুই দলের নেতৃত্বের সঙ্গে আগামী পরিকল্পনা নিয়েও প্রাথমিক কথাবার্তা সেরে ফেলেছেন মমতা।

এক তৃণমূল নেতার মন্তব্য, উত্তরপ্রদেশের সাম্প্রতিক উপনির্বাচনগুলিতে অখিলেশ-মায়াবতীকে এক সঙ্গে লড়ার পরামর্শ মমতার তরফেই প্রথম দেওয়া হয়েছিল। যার ফলশ্রুতিতে বিজেপি-বিরোধী জোট সাফল্য পাওয়ায় তাঁর প্রতি আস্থা বেড়েছে উত্তরপ্রদেশের দুই বিরোধী দলের। আগামী লোকসভা নির্বাচনেও বিজেপিকে রুখতে মমতার পরামর্শের উপর নির্ভরশীলতা বেড়েছে তাদের।

সূত্রের খবর, জুনের শেষ সপ্তাহে চিন সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। সেখান থেকে ফিরেই তিনি চেন্নাইয়ে দেখা্ করবেন ডিএমকে নেতা স্ট্যালিনের সঙ্গে। পাশাপাশি কর্নাটক, অন্ধ্রপ্রদেশ এবং তেলঙ্গনা সফরের কর্মসূচি প্রায় নিশ্চিত। এ ছাড়া নীতি আয়োগের বৈঠকে যোগ দিয়ে তিনি যে বিজেপি-বিরোধী ওই কলক্লেভের গতিপ্রকৃতিকে ঝালিয়ে নেবেন, সেটাও অবধারিত।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here