তিন দিনের মধ্যে নোট বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহার না করলে চরম আন্দোলনের হুমকি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে সঙ্গে নিয়ে বৃহস্পতিবার কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ান মমতা। তবে মমতা আর কেজরিওয়ালের দাবির কাছে মাথা নত করতে নারাজ কেন্দ্র। নোট বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারের কোনো প্রশ্নই নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।

এ দিন সকালে দিল্লির আজাদপুর বাজারে সভা ছিল আপের। এই সভাতেই আমন্ত্রণ জানানো হয় মুখ্যমন্ত্রীকে। সেই সভায় মমতা বলেন, “কেন্দ্র কেন কোনো পরিকল্পনা ছাড়াই এই সিদ্ধান্ত নিল। এর ফলে সাধারণ মানুষকে ভুগতে হচ্ছে। প্রধানমন্ত্রী বলেছেন অচ্ছে দিন আনবেন, অথচ দেশের মানুষ এখন কাঁদছে। এ ভাবে চলতে পারে না।” অন্য দিকে ওই সভায় কেজরিওয়াল বলেন, “তিন দিনের মধ্যে এই সিদ্ধান্ত প্রত্যাহার না হলে মানুষ আন্দোলনে নামবেন।” আরও চাঁচাছোলা ভাষায় মমতা বলেন, “মানুষের হাতে টাকা নেই। মানুষ খাবে কী? এটিএম খাবে না কার্ড খাবে?”

Loading videos...

আজাদপুরের সভা থেকে দিল্লির রিজার্ভ ব্যাঙ্কের অফিসে যান মমতা আর কেজরিওয়াল। এই প্রসঙ্গে কেজরিওয়াল টুইটারে জানান, “আরবিআইতে আমি আর মমতাদি গিয়েছিলাম। কত নোট ছাপানো হয়েছে আরও কত ছাপানো হবে, সব জানলাম।”

অন্য দিকে বিজেপির বিরুদ্ধে এ দিন সংসদের দুই কক্ষেই সরব ছিল কংগ্রেস-সহ বিরোধী দলগুলি। বিরোধীদের প্রতিবাদে সারা দিনে বেশ কয়েক বার সংসদ মুলতুবি রাখতে হয়। বিরোধী পক্ষ বার বার প্রধানমন্ত্রীর উপস্থিতি দাবি করতে থাকে। শেষ পর্যন্ত শুক্রবার সকাল পর্যন্ত উভয় সভা মুলতুবি করে দেওয়া হয়।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.