manmohan singh

বেঙ্গালুরু: বিরোধী দলের এক নেতা হলেও তিনি বিশেষ কথা বলেন না, কিন্তু যখন বলেন শাসকের প্রতি তীব্র আক্রমণ বেরিয়ে আসে তাঁর গলা থেকে। তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। বেঙ্গালুরুতে নির্বাচনী প্রচারে গিয়ে শাসক বিজেপির বিরুদ্ধে তীব্র আক্রমণ করলেন তিনি। সাফ জানিয়ে দিলেন ইউপিএ আমলে যে সব সাফল্য ভারত পেয়েছিল, সেই সাফল্যকে উলটে দিয়েছে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার বেঙ্গালুরুতে একটি সাংবাদিক সম্মেলন করেন মনমোহন। সেখানে তিনি বলেন, “ইউপিএ জমানার সব সাফল্য চার বছরেই পালটে দিয়েছেন মোদী।” বিভিন্ন বিষয়ে ষড়যন্ত্রমূলক তত্ব আমদানি করেই এই সমস্যা তৈরি হয়েছে বলেও মন্তব্য করেন মনমোহন।

বর্তমান জমানায় ভারতের তথৈবচ আর্থিক অবস্থার কথাও তুলে ধরেন মনমোহন। তিনি বলেন, “ব্যাঙ্ক জালিয়াতি বেড়েছে ১.১ কোটি টাকা। আমাদের অর্থনীতি ঠিকঠাক কাজ করতে পারছে না। সব মিলিয়ে আমাদের দেশ এখন কঠিন সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে।”

বিমুদ্রাকরণ এবং জিএসটি নিয়েও মোদী সরকারের তুলোধোনা করেন মনমোহন। তিনি বলেন, “মোদী সরকারের ভুলভাল নীতির জন্য ভারতের বিরাট ক্ষতি হয়ে যাচ্ছে। দু’টো সব থেকে বড়ো ভুল হল বিমুদ্রাকরণ এবং হঠকারী ভাবে জিএসটি চালু করা। এর ফলে চূড়ান্ত ক্ষতির মুখে পড়েছে সাধারণ মানুষ এবং গ্রামীণ অর্থনীতি।”

পেট্রোলের দামও যে ভাবে দিনের পর দিন বেড়ে চলেছে তাতেও মোদী সরকারের বিরুদ্ধে তোপ দাগেন মনমোহন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here