রামলীলা ময়দানে প্রতিবাদ সভায় মনমোহন। ছবি: এপি

নয়াদিল্লি: “সমস্ত সীমা লঙ্ঘন করেছে সরকার” – কেন্দ্রের বিরুদ্ধে এ ভাবেই তীব্র আক্রমণ হানলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। পাশাপাশি দেশের সার্বভৌমত্ব এবং গণতন্ত্রকে রক্ষা করার জন্য সমস্ত বিরোধীকে এক হওয়ার ডাক দিলেন তিনি।

ভারতের বন্‌ধের সমর্থনে সোমবার সকালে দিল্লির রামলীলা ময়দানে একটি বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছিল কংগ্রেস। সেখানে মনমোহন বলেন, “বর্তমান পরিস্থিতি আমাদের হাতের বাইরে চলে যাচ্ছে। কৃষক, ব্যবসায়ী, যুবসমাজ আজ বিপদে। মানুষকে দেওয়া প্রতিশ্রুতি পূর্ণ করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে সরকার।”

এই সভায় অন্তত কুড়িটি বিরোধী দলের প্রতিনিধি উপস্থিত ছিলেন। তাদের সবাইকে ধন্যবাদ দেন মনমোহন। আগামী দিনে এই ঐক্য ধরে রাখার বার্তাও দেন তিনি।

আরও পড়ুন ভারত বন্‌ধ: কোথায় কেমন প্রভাব পড়েছে?

এ দিকে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির ব্যাপারে তিনি মুখ খোলেন না বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তীব্র আক্রমণ করেন রাহুল গান্ধী। তিনি বলেন, “নরেন্দ্র মোদী এখন চুপ। তেলের দাম বৃদ্ধি হোক, বা কৃষকদের দুরবস্থা অথবা নারী নির্যাতন, তিনি কোনো ব্যাপারে কিছুই বলেন না।” তাঁর অভিযোগ, “বিজেপির সৌজন্যে গোটা দেশের এখন ঘৃণার বাতাবরণ।”

মিছিলকে নেত্রিত্ব দিচ্ছেন রাহুল গান্ধী।

সোমবার রাহুলেরই নেতৃত্বে রামলীলা ময়দানে মিছিল করে আসে কংগ্রেস-সহ কুড়িটা বিরোধী দল। বিরোধীদের উদ্দেশে তিনি বলেন, “আজ সব বিরোধী দল একসঙ্গে বসে রয়েছে এই মঞ্চে। বিজেপিকে ক্ষমতাচ্যুত আমরা করবই।”

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন