narendra modi manmohan singh
ফাইল ছবি

নয়াদিল্লি: “জওহরলাল নেহরু শুধু কংগ্রেসের নয়, সমগ্র জাতির।” এ ভাবেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কড়া ভাষায় চিঠি দিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। ঐতিহ্য ও ইতিহাসের প্রতি সম্মান জানিয়ে দিল্লির জওহরলাল নেহরু কমপ্লেক্স যাতে ‘নিরুপদ্রুত’ থাকে সেই আবেদন জানিয়ে বর্তমানকে চিঠি দিলেন প্রাক্তন। এই চিঠিতে তিনি হাতিয়ার করলেন অটল বিহারী বাজপেয়ীকে।

দিল্লির তিনমূর্তি কমপ্লেক্সে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীদের স্মৃতির উদ্দেশে একটি সংগ্রহশালা তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে মোদী সরকার। উল্লেখ্য, নেহরু মেমোরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি (এনএমএমএল) এই তিনমূর্তি কমপ্লেক্সেই অবস্থিত। ফলে, সংগ্রহশালা তৈরির কেন্দ্রীয় পরিকল্পনা রূপায়ণ করতে গেলে দিল্লির জওহরলাল নেহেরু কমপ্লেক্সও আর বর্তমান অবস্থায় থাকবে না। এখানেই আপত্তি মনমোহনের।

আরও পড়ুন ‘পাপের ফল’, কেরল নিয়ে ফের বেফাঁস মন্তব্য বিজেপি বিধায়কের

এই চিঠিতে সদ্যপ্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর কথা স্মরণ করিয়ে দিয়েও মোদীকে রোখার চেষ্টা করেছেন মনমোহন। তিনি লিখেছেন, “তাঁর (বাজপেয়ী) সরকারের আমলেও এনএমএমএল এবং তিনমূর্তি কমপ্লেক্সকে পরিবর্তনের চেষ্টা করা হয়নি। কিন্তু, দুঃখজনক ভাবে বর্তমান সরকার ঠিক এটাই করতে চাইছে।” দেশের প্রথম প্রধানমন্ত্রী তথা রাষ্ট্রের অন্যতম নির্মাতার স্মৃতির উদ্দেশে এনএমএমএল নিবেদিত বলে মনে করেন মনমোহন।

ভারতের স্বাধীনতার সংগ্রামে নেহরুর অবদানকে কোনো ভাবেই মুছে দেওয়া যাবে না বলেও মোদীকে সতর্ক করে দেন মনমোহন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন