Connect with us

দেশ

দলীয় কর্মীকে ‘মাথা কাটার’ হুমকি দিয়ে বিতর্কে এই মুখ্যমন্ত্রী

ওয়েবডেস্ক: প্রাক্তন সরকারি আধিকারিকের তথা দলীয় কর্মীকে ‘মাথা কেটে নেওয়ার’ হুমকি দিয়ে বিতর্কে জড়িয়ে পড়লেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর। সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার ভিডিও ভাইরাল হতেই প্রবল চাপে পড়েছেন খট্টর।

হরিয়ানায় বিধানসভা নির্বাচনের প্রচারে একটি র‍্যালিতে বক্তব্য রাখছিলেন খট্টর। তখনই ওই র‍্যালিতে এক দলীয় কর্মী তাঁর মাথায় সোনার মুকুট পরাতে যান। ঘটনায় খট্টর এতটাই ক্ষুব্ধ হন, যে মাইক থেকে মুখ সরিয়ে ওই কর্মীকে হুমকি দেন তিনি।

আরও পড়ুন নতুন ট্র্যাফিক আইন নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর তোপের মুখে খোদ বিজেপি শাসিত রাজ্যগুলি

যে ভিডিও ভাইরাল হয়েছে, সেখানে দেখা যাচ্ছে ওই দলীয় কর্মীকে খট্টর বলছেন, “এটা কী করছিস? তোর মাথা কেটে নেব!” এর পর ওই কর্মীকে খট্টরের কাছে ক্ষমা চাইতে দেখা যায়।

এই ঘটনাটি প্রকাশ্যে আসতেই তীব্র তোপ দেগেছে কংগ্রেস। এ রকম ভাবে মেজাজ গরম করছে সেটা খট্টরের ‘শরীরের পক্ষে বিপজ্জনক’ বলে আখ্যা দিয়েছে তারা। এই প্রসঙ্গে কংগ্রেসের মুখপাত্র রনদীপ সিং সুরজেওয়ালা বলেন, “খট্টর স্যর এত রেগে কেন? দলীয় কর্মীর সঙ্গে যিনি এই ব্যবহার করছেন। তিনি সাধারণ মানুষের সঙ্গে কী ব্যবহার করবেন সেটাই ভেবে ভয় লাগছে।”

দেশ

মোদী সরকারের অগ্রাধিকারের তালিকায় নারী ও শিশুদের নিরাপত্তা: অমিত শাহ

Amit Shah

নয়াদিল্লি: নারী এবং শিশুদের নিরাপত্তাই কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারে (Narendra Modi Government) সর্বোচ্চ অগ্রাধিকারের তালিকায় রয়েছে বলে বুধবার জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)।

কয়েক মাস আগেই সাইবার অপরাধের বিরুদ্ধে অভিযোগ জানাতে নতুন একটি পোর্টাল চালু করেছে কেন্দ্রীয় সরকার। সে প্রসঙ্গেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এ দিন টুইটারে এই মন্তব্য করেন।

তিনি বলেন, “নারী এবং শিশুদের নিরাপত্তাই মোদী সরকারের সর্বোচ্চ অগ্রাধিকারের তালিকায় রয়েছে। নারী এবং শিশুদের উপর সাইবার অপরাধের অভিযোগ রেজিস্টার করতে cybercrime.gov.in নামে নতুন একটি পোর্টাল চালু করা হয়েছে। আপনি প্রয়োজনে পোর্টালটি দেখতে পারেন, এ ধরনের কোনো ঘটনার রিপোর্ট করতেও পারেন”।

পোর্টালটি চালু করার সময় জানানো হয়েছিল, অনলাইনে এ ধরনের অভিযোগ দায়ের করার উদ্দেশ্য নিয়েই এটির সূচনা করা হচ্ছে।

এই পোর্টালটিতে সাইবার অপরাধ সম্পর্কিত অভিযোগগুলি নথিভুক্ত করা যায়। বিশেষত, নারী এবং শিশুরা সাইবার অপরাধের শিকার হলে এখানে অভিযোগ দায়ের করা যায়। অভিযোগ পাওয়ার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তা পাঠিয়ে দিয়ে অপরাধীকে চিহ্নিত করা হয়ে থাকে। এই কাজে স্থানীয় পুলিশকেও ব্যবহার করা হয়।

এক আধিকারিক জানান, অভিযোগ নথিভুক্ত করার সময় সঠিক এবং নির্ভুল বিশদ সরবরাহ করা জরুরি। তা না হলে পরবর্তী পদক্ষেপ নেওয়ার ব্যাপারে জটিলতা দেখা দিতে পারে।

আরও পড়তে পারেন: করোনাভাইরাস লকডাউনের সময়কালে সাড়ে পাঁচ হাজারের বেশি বাল্যবিবাহ রুখেছে সরকার

Continue Reading

দেশ

নির্দিষ্ট শ্রেণির কর্মীদের বিনা বেতনে পাঁচ বছর পর্যন্ত ছুটিতে পাঠাচ্ছে এয়ার ইন্ডিয়া!

গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, বিনা বেতনে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হবে ওই কর্মীদের।

ওয়েবডেস্ক: রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার (Air India) অফিসিয়াল নির্দেশ অনুযায়ী জানা গিয়েছে, দক্ষতা, স্বাস্থ্য এবং অতিরিক্তের মতো বিভিন্ন কারণের ভিত্তিতে নির্দিষ্ট শ্রেণির কর্মীদের শনাক্তকরণের প্রক্রিয়া শুরু করেছে। গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, তাঁদের বিনা বেতনে (LWP) বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হবে।

ইকনোমিক্স টাইমস-এর প্রতিবেদন অনুযায়ী, চেয়ারম্যান অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর রাজীব বনশলের নেতৃত্বাধীন বিমান সংস্থাটির পরিচালন পর্যদ স্থির করেছে, এই ধরনের কর্মীদের শনাক্তকরণের পর তাঁদের ছ’ মাস অথবা দু’ বছরের (পাঁচ বছর পর্যন্ত বাড়ানো হতে পারে) জন্য বিনা বেতনে ছুটিতে পাঠানো হবে।

কাদের ‘নির্বাসনে’ যেতে হবে?

গত মঙ্গলবারের একটি নির্দেশিকায় বলা হয়েছে, উপযুক্ততা, দক্ষতা, যোগ্যতা, কার্য সম্পাদনের গুণমানের ভিত্তিতে নির্দিষ্ট কর্মীদের চিহ্নিত করা হচ্ছে। এমনকি অসুস্থ অথবা আগে কাজ ছিল, কিন্তু বর্তমানে সেই পদের অস্তিত্ব নেই, এমন কর্মীদেরও শনাক্ত করা হচ্ছে।

এ ব্যাপারে সদর দফতরের পাশাপাশি আঞ্চলিক দফতরগুলির পরিচালকদের উপরোক্ত বিষয়গুলির উপর ভিত্তি করে কর্মীদের মূল্যায়ন করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিবেদনটিতে দাবি করা হয়েছে, গত ১৪ জুলাইয়ের নির্দেশে এলডব্লিউপির বিকল্প ব্যবহার করতে পারে এমন ক্ষেত্রগুলিকেও চিহ্নিত করতে বলা হয়েছে।

নির্দেশে বলা হয়েছে, এ ধরনের কর্মীদের নামের তালিকা সদর দফতরে জেনারেল ম্যানেজার (পার্সোনেল)-কে পাঠাতে হবে। সেখান থেকেই প্রয়োজনীয় অনুমোদন দেবেন সিএমডি।

air india office
প্রতীকী ছবি

তবে ইকনোমিক্স টাইমস-এর প্রতিবেদনটিতে বলা হয়েছে, এয়ার ইন্ডিয়ার মুখপাত্রের সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করা হলেও কোনো বিশদ মন্তব্য পাওয়া যায়নি। মুখপাত্র জানান, “আমরা এ ব্যাপারে কোনো মন্তব্য করতে চাই না”।

ধাক্কা লকডাউনের

প্রসঙ্গত, করোনাভাইরাস লকডাউনের কারণে দেশের বিমান পরিষেবা ব্যবসায় চরম ধাক্কা লেগেছে। গত ২৪ মার্চের পর থেকে টানা কয়েক মাস আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ। লকডাউনের নিয়ম শিথিল হলেও নির্দিষ্ট সংখ্যক ঘরোয়া পরিষেবা শুরু হলেও তাতে চিঁড়ে ভেজার মতো নয়! ব্যয় কমাতে একাধিক বিমান সংস্থা কর্মী সংকোচন এবং বেতন হ্রাসের পথও ধরছে বলে জানা গিয়েছে।

দু’মাসের বিরতির পর গত ২৫ মে থেকে ঘরোয়া উড়ান চালু হয়। এ ক্ষেত্রে সর্বাধির ৪৫ শতাংশ পরিষেবার অনুমোদন দেওয়া হয় কোভিড-১৯ সংক্রমণের কথা মাথায় রেখে। স্বাভাবিক ভাবেই উড়ান সংস্থাগুলির যাত্রী সংখ্যা বহন ক্ষমতার ৫০-৬০ শতাংশে পৌঁছেছে।

Continue Reading

দেশ

কোভিড-১৯: বেসরকারি হাসপাতালে ‘হেনস্থা’ বন্ধে নতুন নিয়ম কর্নাটকে

কোভিড-১৯ রোগীর জন্য নির্ধারিত বেড নিয়ে নতুন নিয়ম বাধ্যতামূলক করল কর্নাটক সরকার।

ওয়েবডেস্ক: সন্দেহজনক করোনাভাইরাস (Coronavirus) আক্রান্তকে হাসপাতালে ভরতি করতে দেশের প্রায় সর্বত্রই কম-বেশি অভিযোগ উঠছে। পরিস্থিতি বিবেচনা করে, হাসপাতালের কোভিড-১৯ (Covid-19) রোগীর জন্য নির্ধারিত বেড নিয়ে নতুন নিয়ম বাধ্যতামূলক করল কর্নাটক সরকার (Karnataka Government)।

বুধবার কর্নাটক সরকারের জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বার থেকে বেসরকারি হাসপাতালে কোভিড-১৯ রোগীর জন্য ক’টি বেড শূন্য রয়েছে, তার নিত্য দিনের তালিকা প্রকাশ করতে হবে।

রাজ্যের মুখ্যসচিব টি এম বিজয় ভাস্করের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “রাজ্যের কেপিএমই আইনের (কর্নাটক প্রাইভেট মেডিকেল এস্টাবলিশমেন্ট অ্যাক্ট) আওতায় নিবন্ধিত সমস্ত বেসরকারি হাসপাতালের জন্য এই নতুন নিয়ম বাধ্যতামূলক করা হয়েছে। এ বার থেকে হাসপাতালের রিসেপশন কাউন্টারের সামনে একটি ডিসপ্লে বোর্ডে বেডের পরিসংখ্যান-সহ তালিকা ঝুলিয়ে রাখতে হবে”।

ওই ডিসপ্লে বোর্ডে হাসপাতালের নাম, মোট বেডের সংখ্যা, কোভিড-১৯ রোগীর জন্য কতগুলি বেড দেওয়া হয়েছে, কতগুলি ফাঁকা রয়েছে, এ রকমই বিশদ তথ্য উল্লেখ করতে হবে। আগামী ১৬ জুলাইয়ের মধ্যেই এই তালিকা ঝুলিয়ে দিতে হবে। তা না করা হলে বিপর্যয় মোকাবিলা আইন, ২০০৫ এবং ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী শাস্তিমূলক পদক্ষেপ নিতে পারে সরকার।

আগের বিজ্ঞপ্তি

এর আগে কর্নাটক সরকারের ২৩ জুনের বিজ্ঞপ্তিতে বেসরকারি হাসপাতালগুলির উদ্দেশে বলা হয়, প্রত্যেক বেসরকারি হাসপাতালকে মোট শয্যা সংখ্যার ৫০ শতাংশ কোভিড-১৯ রোগীদের জন্য বরাদ্দ করতে হবে।

কিন্তু ওই নির্দেশিকার পরেও রোগীর পরিজনের পক্ষ থেকে অভিযোগ উঠছে। বলা হচ্ছে, হাসপাতালে বেড থাকা সত্ত্বে করোনা-রোগীকে ফিরিয়ে দিচ্ছে হাসপাতাল।

তবে শুধু কর্নাটকের অথবা বেসরকারি হাসপাতালই নয়, দেশের বিভিন্ন জায়গা থেকে সরকারি হাসপাতালগুলির বিরুদ্ধেও অভিযোগের পাহাড় জমেছে। সরকারি হাসপাতালে কোভিড অথভা নন-কোভিড, উভয় ধরনের রোগীকে ভরতি নিতে সরকারি হাসপাতালের টালবাহানার অভিযোগ উঠছে। কোথাও কোথাও সময় মতো বেড না পেয়ে রোগীর মৃত্যু পর্যন্ত হয়েছে। এর ব্যতিক্রম নয় কলকাতাও।

নীচে পড়ুন বিস্তারিত:

আক্রান্তের সংখ্যা বাড়ছে, প্রশ্ন উঠছে চিকিৎসা পরিষেবা নিয়েও

Continue Reading
Advertisement
বিজ্ঞান6 hours ago

সূর্যাস্তের পর অন্তত ২০ মিনিট দেখুন উত্তর-পশ্চিম আকাশে ধূমকেতু ‘নিওওয়াইজ’, চলবে মাসভর

বাংলাদেশ9 hours ago

বাবা-মায়ের পাশে চিরনিদ্রায় প্লে-ব্যাক সম্রাট এন্ড্রু কিশোর

রাজ্য10 hours ago

প্রকাশিত হয়েছে মাধ্যমিকের ফলাফল, ভরতি কবে এবং কী ভাবে?

প্রযুক্তি12 hours ago

রিলায়েন্সের নতুন ‘জিও গ্লাস’, চশমাটি কী কাজে লাগবে?

রাজ্য13 hours ago

কলকাতার পাশাপাশি চিন্তা বাড়াচ্ছে উত্তরবঙ্গের দুই জেলার করোনা-পরিস্থিতি

Amit Shah
দেশ13 hours ago

মোদী সরকারের অগ্রাধিকারের তালিকায় নারী ও শিশুদের নিরাপত্তা: অমিত শাহ

গান-বাজনা13 hours ago

১২ বছরের পথচলায় ‘মুক্তধারা’র মুকুটে আরও একটি পালক, চালু হল ইউটিউব চ্যানেল

laptop
কেনাকাটা13 hours ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

কেনাকাটা

laptop laptop
কেনাকাটা13 hours ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা4 days ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা6 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা1 week ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে