card

ওয়েবডেস্ক: ডিসেম্বর মাস পড়ার পর থেকে এই বিষয়গুলি কার্যকর হল। আবার কয়েকটি বিষয় কাজ করা বন্ধ করে দিল। দেখে নেওয়া যাক সেগুলি ঠিক কী?

লাইফ সার্টিফিকেট –

প্রথমেই আসা যাক লাইফ সার্টিফিকেটের কথায়। গোটা নভেম্বর মাস ধরে চলল অবসরপ্রাপ্তদের পেনশন পাওয়ার জন্য লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার কাজ। ডিসেম্বরের শুরু থেকে অবসর ভাতা বা পেনশন পাওয়ার জন্য এই লাইফ সার্টিফিকেট জমা করা জরুরি ছিল। যাঁরা এই সার্টিফিকেট ঠিক সময়ের মধ্যে জমা করেছেন ডিসেম্বর থেকে তাঁদের পেনশন আসা অব্যাহত থাকবে। বাকিদের বন্ধ হয়ে যাবে।

প্যান কার্ড –

প্যান কার্ডের নথিতে বাবার বাম দিতে হবে এমন নিয়ম বাধ্যতামূলক ছিল। আয়কর দফতর সেই নিয়ম শিথিল করেছে। ফলে এই নতুন মাস থেকে কার্ডে বাবার নাম দিতে ইচ্ছুক বা অনিচ্ছুক বলে একটি কলাম থাকবে। তাতে করে একক মা বা বাবার নাম দিতে ইচ্ছুক নন যাঁরা, তাঁদের পক্ষে সুবিধা হবে।

ই-প্যান সার্ভিস –

যাঁদের প্যান নেই বা প্যান কার্ড হাতে পেতে দেরি হচ্ছে প্রয়োজনে তাঁরা ই-প্যান কার্ড সার্ভিসের সুবিধে নিতে পারবেন এই মাস থেকে। এখন থেকে আয়কর দফতরের নিজস্ব ওয়েবসাইট https://www.incometaxindiaefiling.gov.in/home-র মাধ্যমে ই-প্যান কার্ডের নম্বর নেওয়া যাবে। ফলে ঝক্কি অনেক কমল। প্যান না থাকলে অন্য কোনো নথি আর লাগবে না। সোজা ই-প্যানের নম্বর দিয়ে দিলেই হবে।

এটিএম কার্ড –

এখন থেকে এর ম্যাগনেটিক চিপ নয় এক্কেবারে ইলেকট্রোম্যাগনেটিক চিপ দেওয়া এটিএম কাজ করবে। চলবে না পুরোনো এটিএম কার্ড। এমনই নিয়ম কার্যকর করেছে এসবিআই। কারণ আগের কার্ডগুলি হ্যাকারা খুব সহজেই হ্যাক করে ফেলতে পারে। তাই ৩১ ডিসেম্বরের পর থেকে তা আর কাজ করবে না। তাই টাকা তোলার জন্য চাই ইলেকট্রোম্যাগনেটিক চিপ দেওয়া এটিএম।

আরও পড়ুন : ভোডাফোনের প্রিপেড গ্রাহকদের সুবিধে দিতে আরও এক নতুন প্ল্যান

এসবিআই নেট ব্যাঙ্কিং –

যাঁরা নেট ব্যাঙ্কিং করেন তাঁদের জন্য – মোবাইল নম্বর নিজেদের ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করা প্রয়োজন। তা না হলে ১ ডিসেম্বর থেকে নেট ব্যাঙ্কিং করতে পারবেন না তাঁরা। তাঁদের নেট ব্যাঙ্কিং পরিষেবা এ ক্ষেত্রে বন্ধ করে দেওয়া হবে এমনই নির্দেশ দিয়েছে এসবিআই।

ড্রোনের লাইসেন্স–

ড্রোন ব্যবহারের ক্ষেত্রেও নতুন নির্দেশ নামা। ১ জানুয়ারি থেকে লাগবে ড্রোন ব্যবহারের লাইসেন্স বা অনুমতিপত্র। তবেই ওড়ানো যাবে ড্রোন। এতে করে পাওয়া যাবে একটি বিশেষ নম্বর। প্রতিবার ড্রোন ওড়ানোর আগে মোবাইল অ্যাপের মাধ্যমে অনুমতি নিতে হবে, সেই সময় বিশেষ এই নম্বরটি দিতে হবে। তবেই দেশের যে কোনো জায়গায় ওড়ানো যাবে ড্রোন।

এসবিআই বাডি মোবাইল অ্যাপ –

পরিবর্তন এসবিআই বাডি মোবাইল অ্যাপের ক্ষেত্রেও। ১ ডিসেম্বর থেকে এই অ্যাপ বন্ধ করে দেওয়া হল। সেই জায়গায় এলো এসবিআই ইয়ন অ্যাপ। এটি কার্যকর হয়েছে ১ ডিসেম্বর থেকেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here