ওয়েবডেস্ক: বৃহস্পতিবার, অর্থাৎ ২৮ জুন শুরু হবে অমরনাথ যাত্রা। গত বছরের স্মৃতি এখনও টাটকা, যেখানে জঙ্গিদের আক্রমণের শিকার হয়েছিলেন গুজরাত থেকে আসা তীর্থযাত্রীরা। এর ওপর, এ বারের যাত্রায় জঙ্গি হামলার আশঙ্কা আরও অনেকটাই বেশি। এই আবহে নিরাপত্তাব্যবস্থা আরও বেশি আঁটোসাঁটো করেছে কেন্দ্র।

স্বরাষ্ট্রমন্ত্রক থেকে জানানো হয়েছে, অমরনাথ যাত্রীদের গতিবিধির ওপর নজর রাখতে, যে সব বাহনে যাত্রীরা যাবেন, সেগুলিতে রেডিও ফ্রিকুয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ বা আরএফআই ট্যাগ লাগানো হবে।

এই প্রসঙ্গে এক নিরাপত্তা আধিকারিক বলেন, “যে সব গাড়ি বা বাসে অমরনাথ যাত্রীরা থাকবেন, সেগুলিতে একটা করে আরএফআই ট্যাগ লাগানো হবে। এর ফলে সেই বাহনের গতিবিধির ওপরে আমরা নজর দিতে পারব।”

নিরাপত্তাবাহিনীর মধ্যে আরও বেশি করে সমন্বয়ের জন্য বালতাল এবং পহেলগামে কন্ট্রোল রুম খোলা হবে। এই কন্ট্রোল রুম হলে কাশ্মীর পুলিশ, সেনা এবং আধা সেনার মধ্যে আরও বেশি করে সমন্বয় তৈরি করা যাবে বলে আশাবাদী কেন্দ্র।

অমরনাথ যাত্রার গোটা রাস্তাতেই আরও বাড়তি ২২,৫০০ সিআরপিএফ জওয়ান মোতায়েন করা হবে বলে জানানো হয়েছে। তীর্থযাত্রীদের জন্য বিশেষ মোটরসাইকেল দলও তৈরি করেছে সিআরপিএফ।

অন্য দিকে আবহাওয়া খবর দেওয়ার জন্য বিশেষ রেডারও লাগানো হয়েছে। প্রতি দু’ঘণ্টা অন্তর তীর্থযাত্রীদের কাছে আবহাওয়ার খবর পৌঁছে যাবে। যে কোনো দরকারের জন্য তৈরি রাখা হচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও।

এখনও পর্যন্ত যাত্রার জন্য মোট দেড় লক্ষ মানুষ আবেদন করেছেন। গত বছর সংখ্যাটা ছিল আড়াই লক্ষ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here