সরকারি ওয়েবসাইটে ফাঁস ঝাড়খণ্ডের ১০ লক্ষ পেনশনভোগীর আধার তথ্য

0

রাঁচি: কিছুদিন আগেই সরকারি ওয়েবসাইটে ফাঁস হয়েছিল প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির আধার তথ্য। এ বার ফাঁস হয়ে গেল রাজ্যের ১০ লক্ষ পেনশনভোগী বাসিন্দার আধার তথ্য।

যে ওয়েবসাইটে এই তথ্যগুলো ফাঁস হয়ে গিয়েছে সেটির দেখভাল করে রাজ্যের সামাজিক নিরাপত্তা সংক্রান্ত ডাইরেক্টরেট। এই ত্রুটির ফলে পেনশনভোগীদের নাম, ঠিকানা, আধার নম্বরের পাশাপাশি প্রকাশ্যে চলে এসেছে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে নম্বরও।

এই তথ্য ফাঁসের ফলে ওই ওয়েবসাইটে লগইন করা মাত্রই ভেসে উঠবে ওই পেনশনভোগীদের আধার তথ্য। প্রসঙ্গত এমন একটা সময় ঘটনাটি ঘটেছে যখন সুপ্রিম কোর্ট, সাইবার-নিরাপত্তা বিশেষজ্ঞ এবং বিরোধীদের প্রশ্নের মুখে পড়েছে কেন্দ্রীয় সরকারের আধার নীতি।

ঝাড়খণ্ড সরকারের আধিকারিকরা অবশ্য এই ব্যাপারটাকে বেশি গুরুত্ব দিতে নারাজ। তাদের কথায় এই সমস্যার দ্রুত সমাধানের চেষ্টা চলছে। রাজ্যের সমাজকল্যাণ দফতরের সচিব এমএস ভাটিয়া বলেন, “এই ঘটনাটির ব্যাপারে এই কয়েকদিন আগেই জেনেছি। সমস্যার দ্রুত সমাধান করে ফেলা হবে।”

উল্লেখ্য, ধোনির আধার সংক্রান্ত তথ্য ফাঁসের ঘটনাটা প্রকাশ্যে আসার পর, আধার প্রদানকারী সংশ্লিষ্ট সংস্থাকে দশ বছরের জন্য কালো তালিকাভুক্ত করেছিল ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অফ ইন্ডিয়া’ (ইউআইডিএআই)। এখানেই প্রশ্ন তাহলে এই বিশাল ত্রুটির জন্য কি ঝাড়খণ্ড সরকারের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেবে ইউআইডিএআই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here