বিধানসভা নির্বাচনের আগে মহারাষ্ট্রে শিবসেনা-বিজেপি জোটে বড়োসড়ো ধাক্কা

0
bjp shivsena

মুম্বই: আগামী ২১ অক্টোবর রাজ্যে বিধানসভা নির্বাচন। তার ঠিক আগেই মহারাষ্ট্রে বড়োসড়ো ধাক্কা খেল শিবসেনা-বিজেপি জোট। শিবসেনা থেকে পদত্যাগ করলেন তিনশো নেতাকর্মী এবং ২৬ জন কাউন্সিলর।

পদত্যাগী নেতাদের দাবি, বিজেপির সঙ্গে যে ভাবে ‘নিজেদের স্বার্থ’ জলাঞ্জলি দিয়ে আসন সমঝোতা শিবসেনা করেছে, সেটা তাঁরা কোনোভাবেই মেনে নিতে পারবেন না।

তাঁদের মূল ক্ষোভ কল্যাণ পূর্ব আসনটিকে নিয়ে। ওই আসনে প্রার্থী দিয়েছে বিজেপি। কিন্তু পদত্যাগীদের দাবি, ওই আসনে শিবসেনার এক প্রভাবশালী নেতাকে প্রার্থী করা উচিত ছিল।

সংবাদসংস্থা এএনআইকে পদত্যাগী নেতা শরদ পাতিল বলেন, “আমাদের বলা হয়েছে বিজেপির প্রার্থী হয়ে প্রচার করতে। কিন্তু আমরা সেটা কোনো দিনও পারব না। এর জন্য আমাদের শীর্ষ নেতৃত্ব যাতে কোনো অপ্রীতিকর পরিস্থিতিতে না পড়ে, সে কারণেই আমরা পদত্যাগ করেছি।”

যে ২৬ জন কাউন্সিলর পদত্যাগ করেছেন, তাঁদের মধ্যে ১৬ জন কল্যাণ ডোম্বিভলি পৌরনিগমের, বাকি ১০ জন, পাশের উলহাসনগর পৌরনিগমের।

গত সপ্তাহে শিবসেনা এবং বিজেপির মধ্যে আসন বণ্টন হয়। দেখা যায় ২৮৮-এর মধ্যে মাত্র ১২৪ আসনে লড়াই করবে সেনা। সেনা নেতৃত্ব শুরু থেকেই দাবি করছিল ৫০:৫০ ভাগের। কিন্তু সেটা না হওয়ায়, সেনার নিচুতলার কর্মীদের মধ্যে ক্ষোভ রয়েছে।

আরও পড়ুন জম্মু ও কাশ্মীরের আটক তিন নেতাকে শর্তসাপেক্ষ মুক্তি দিতে চায় প্রশাসন

এ দিকে যাঁকে কেন্দ্র করে নেতাকর্মীদের বিদ্রোহ, সেই ধনঞ্জয় ভোডারেও দলের সিদ্ধান্তে যথেষ্ট ক্ষুব্ধ। শিবসেনার তরফে টিকিট না পাওয়ায় তিনি জানিয়ে দিয়েছেন ওই আসনটিতে তিনি নির্দল প্রার্থী হিসেবে লড়াই করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here