Mayawati-and-sonia
কর্নাটকের মুখ্যমন্ত্রীপদে কুমারস্বামীর শপথগ্রহণ অনুষ্ঠানে মায়াবতী ও সনিয়া-ছবি ইন্টারনেট থেকে

ওয়েবডেস্ক: জাতীয় কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে দলীয় কর্মীদের সতর্কতা বার্তা দিয়েছিলেন বহুজন সমাজ পার্টি মায়াবতী। এ বার কংগ্রেসের উদ্দেশেও ছুড়ে দিলেন শর্ত। মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় এবং রাজস্থানের বিধানসভা নির্বাচনে কংগ্রেস-বিএসপি জোট হলে যে দু’দলই লাভবান হবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু আসন সমঝোতার বিষয়ে ‘সম্মানজনক’ শর্ত রক্ষা না হলে, সেই স্বার্থও ত্যাগ করতে পিছপা হবেন না তিনি।

গত সপ্তাহে বিএসপি নেতৃত্ব ওই তিন রাজ্যের জোট নিয়ে একাধিক বৈঠক করেছেন। সেখানে সম্ভাব্য জোটের পক্ষেই সওয়াল করেছেন ্দলীয় নেতৃত্ব। তবে মঙ্গলবার মায়াবতী বলেন, বিএসপি তখনই জোটের দিকে পা বাড়াবে যদি কংগ্রেসের তরফে সম্মানজনক আসন বরাদ্দ করা হয়।

তিনি বলেন, কংগ্রেস নেতৃত্বের কাছে ওই তিন রাজ্যের সম্ভাব্য জোট আসন সমঝোতা নিয়ে স্পষ্ট মতামত চাওয়া হবে। তাঁরা প্রাথমিক ভাবে বিএসপি-কে কতগুলি আসন ছাড়ার কথা ভাবছেন, সেটাই খতিয়ে দেখা হবে। তার পরই চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: তিন রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপির পায়ের তলায় মাটি আলগা হতে পারে!

উল্লেখ্য, সাম্প্রতিককালে উত্তরপ্রদেশের উপনির্বাচনগুলিতে জোটের সাফল্য মিলেছে। যার রেশ ধরে কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীর শপথগ্রহণ অনুষ্ঠানে গিয়ে ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধীর সঙ্গে ঘনিষ্ঠ ভাবে কথা বলতে দেখা যায় মায়াবতীকে। রাজনৈতিক মহলের মতে, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তীসগঢ়ের বর্তমান রাজনৈতিক চিত্রতেই স্পষ্ট পৃথক ভাবে লড়াই করে কংগ্রেস বা বিএসপি হয়তো বিজেপি-কে বেগ দিতে পারবে না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here