Connect with us

দেশ

‘ভোটে না দাঁড়ানো প্রধানমন্ত্রী হওয়ার ক্ষেত্রে অন্তরায় নয়’, কী ইঙ্গিত নেত্রীর?

ওয়েবডেস্ক: “লোকসভা নির্বাচনে না দাঁড়ানো প্রধানমন্ত্রী হওয়ার ক্ষেত্রে কোনো অন্তরায় নয়।” টুইটে এমনই দাবি করে বসপা নেত্রী মায়াবতী সমর্থকদের প্রতি তাৎপর্যপূর্ণ একটি ইঙ্গিত রাখলেন।

বুধবারই ভোটে না দাঁড়ানোর কথা ঘোষণা করেন মায়াবতী। তার বদলে অখিলেশ যাদবকে নিয়ে প্রচারে বেশি জোর দেওয়ার কথাই বলতে শোনা যায় তাঁকে। কিন্তু বুধবার গভীর রাতে একটি টুইট করে মায়াবতী বলেন, “১৯৯৫ সালে আমি যখন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হলাম আমি তখন বিধায়ক ছিলাম না। এ রকম ব্যবস্থা কেন্দ্রের জন্যও রয়েছে, যেখানে কোনো ব্যক্তি কেন্দ্রীয় মন্ত্রী বা প্রধানমন্ত্রীর পদে বসার ছ’মাসের মধ্যে তাঁকে লোকসভা বা রাজ্যসভার সদস্য হতে হবে।”

বুধবার সকালে মায়াবতী অবশ্য বলেছিলেন, “আমি ভোট লড়ছি না এ বার। আমি নিশ্চিত আমার দল এই সিদ্ধান্ত মেনে নেবে।” তবে রাতের টুইটটি যে যথেষ্ট ইঙ্গিতপূর্ণ তা বোঝাই যাচ্ছে।

আরও পড়ুনদোলে মেতেছে বাংলা, জনসংযোগ প্রার্থীদের, শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

তবে ঠিক কী উদ্দেশ্যে মায়াবতী এই কথা বললেন তা নিয়ে দু’ভাগ রাজনৈতিক বিশ্লেষকরা। একাংশ বলছেন, ভোটে না দাঁড়ালেও প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন এখনও রয়েছে মায়াবতীর। ফলে সেই পথটাই খোলা রাখতে চাইলেন। অন্য অংশ অবশ্য মনে করছেন, দলীয় কর্মীদের উৎসাহ দেওয়ার জন্যই এই বার্তা দিয়ে রাখলেন বসপা সুপ্রিমো।

দেশ

আশা দেখাচ্ছে ধারাবি, নতুন করে করোনা-আক্রান্ত মাত্র একজন

এই বস্তিকে ঘিরে একসময়ে দেশে করোনার বিস্ফোরণের আশঙ্কা করা হচ্ছিল

মুম্বই: সঠিক পরিকল্পনা করলে যে অতিঘিঞ্জি এলাকাতেও করোনার মতো অতি ছোঁয়াচে ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকিয়ে দেওয়া যায়, তার জলজ্যান্ত উদাহরণ মুম্বইয়ের ধারাবি (Dharavi) বস্তি। যে বস্তিকে ঘিরে এক সময়ে দেশে করোনার বিস্ফোরণের আশঙ্কা করা হচ্ছিল, সেখানেই গত ২৪ ঘণ্টায় মাত্র এক জনের শরীরে এই ভাইরাসের খোঁজ মিলল।

ধারাবির করোনা-পরিস্থিতি

গত ২৪ ঘণ্টায় মাত্র ১ জন ধারাবি সংক্রমিত হওয়ায় এই এলাকা থেকে মোট আক্রান্ত হলেন ২,৩৩৫ জন। কিন্তু মে মাসে যা ইঙ্গিত দেখাচ্ছিল, তাতে এই সংখ্যাটা অনেকটাই বাড়তে পারত।

গত মে’তে দিনে গড়ে ৫০-এরও বেশি আক্রান্তের খোঁজ মিলেছিল ধারাবিতে। একদিন তো প্রায় একশো জন সংক্রমিত ধরা পড়ে। কিন্তু তার পর থেকেই ধীরে ধীরে সেই সংখ্যাটা কমতে শুরু করে।

বর্তমানে ধারাবির সুস্থতার হারও যথেষ্ট ভালো। সুস্থ হয়ে উঠেছেন ১,৭৩৪ জন।

কী ভাবে অসাধ্য সাধন করল ধারাবি?

যে বস্তিতে শারীরিক দূরত্ববিধি এবং পরিচ্ছন্নতা বজায় রাখার কোনো ভাবেই সম্ভব নয়, সেখানে এই সাফল্য পাওয়া গেল কী ভাবে?

বিএমসির যে ওয়ার্ডে ধারাবি অবস্থিত, সেই ওয়ার্ডের সহকারী পুরকমিশনার কিরণ দিগভকর (Kiran Dighavkar) বলেন, “আগ্রাসী পরীক্ষা অন্যতম কারণ।”

তিনি যোগ করেন, “ফিভার ক্লিনিকের মাধ্যমে আমরা উপসর্গ থাকা মানুষদের চিহ্নিত করেছি। সঙ্গে সঙ্গে তাঁদের একদম আলাদা করে দেওয়া হয় যাতে সেই ব্যক্তিদের থেকে ভাইরাস আর না ছড়াতে পারে। এর ফলেই ধারাবিতে ভাইরাসের ওপরে কিছুটা কাবু পাওয়া গিয়েছে।”

ধারাবিতে লকডাউন (Lockdown) প্রসঙ্গে তিনি বলেন, “আমরা কাউকে বাড়ির বাইরে বেরোতে দিইনি। তাঁদের বাড়িতে খাবার আমরাই পৌঁছে দিয়েছি। এর জন্য বেশ কিছু স্বেচ্ছাসেবী সংস্থা রাস্তায় নেমে কাজ করছে।” এর জন্য স্বেচ্ছাসেবী সংস্থাগুলোকেও ধন্যবাদ দেন তিনি।

পরিস্থিতির উন্নতি হচ্ছে মুম্বইয়েও

করোনা-পরিস্থিতির উন্নতি হচ্ছে মুম্বইয়েও। একটা করোনাভাইরাসে প্রভাবিত শহরগুলির মধ্যে মুম্বই ছিল এক নম্বরে। তবে এখন দিল্লি এক নম্বরে চলে যাওয়ায়, মুম্বই দু’ নম্বরে চলে এসেছে। তবে প্রবণতা যা দেখা যাচ্ছে, তাতে চেন্নাইয়েরও নীচে চলে যেতে পারে মুম্বই।

গত ২৪ ঘণ্টায় মুম্বইয়ের ৮০৬ জনের শরীরে এই ভাইরাসের অস্তিত্ব মিলেছে। গত ২ মাসের মধ্যে শহরে এটাই সব থেকে কম নতুন আক্রান্তের সংখ্যা।

ফলে মুম্বইয়ে এখন মোট আক্রান্ত হয়েছেন ৮৬,১৩৪। তবে এর মধ্যে ৫৮,১৩৭ জনই সুস্থ হয়ে বাড়ি চলে গিয়েছেন। শহরে এখন মোট মৃতের সংখ্যা ৪৯৯৯।

Continue Reading

দেশ

বিশাখাপত্তনম গ্যাস লিক: এলজি পলিমার্সের সিইও এবং এমডি-সহ গ্রেফতার ১২

এলজি পলিমার্সের যে দু’জন এমডি এবং টেকনিক্যাল ডিরেক্টরকে গ্রেফতার করা হয়েছে, তাঁরা বিদেশি নাগরিক।

ওয়েবডেস্ক: বিশাখাপত্তনম (Vishakhapatnam) গ্যাস লিকের ঘটনায় সংশ্লিষ্ট সংস্থা এলজি পলিমার্সের সিইও এবং এমডি-সহ ১২ জন কর্মী-আধিকারিককে গ্রেফতার করা হল।

জানা গিয়েছে, এলজি পলিমার্সের যে দু’জন এমডি এবং টেকনিক্যাল ডিরেক্টরকে গ্রেফতার করা হয়েছে, তাঁরা বিদেশি নাগরিক। মঙ্গলবার রাতে অভিযুক্তদের গ্রেফতার করে পুলিশ।

সেই ভয়ঙ্কর দিন!

গত ৭ মে বিশাখাপত্তনমে গ্যাস লিকের (Gas Leak) ঘটনায় মৃত্যু হয় ১৪ জন সাধারণ নাগরিকের। অসুস্থ হন অন্তত তিন হাজার জন। এই ঘটনা তিন দশক আগে ভূপালের (Bhopal) সেই ভয়াবহ স্মৃতিকে ফিরিয়ে নিয়ে আসে।

বিশাখাপত্তনমের অদূরে গোপালপত্তনমে ‘এলজি পলিমার্স ইন্ডিয়া’ (LG Polymer’s India) নামক একটি সংস্থার রাসায়নিক কারখানায় এই ঘটনাটি ঘটে। স্থানীয়দের অভিযোগ, গ্যাস লিক শুরু হওয়ার পর থেকেই তাঁদের চোখে জ্বলে যাওয়ার মতো অনুভূতি হতে শুরু করে। আতঙ্কে রাস্তায় বেরিয়ে আসেন অনেকে।

তদন্ত যে ভাবে এগোচ্ছে

দুর্ঘটনার পর গোপালপত্তনম থানার পুলিশ ৭ মে মামলা দায়ের করে। এলজি পলিমার্স কর্তৃপক্ষের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৭৮ ধারায় (স্বাস্থ্যের জন্য পরিবেশকে উদ্বেগজনক করে তোলা) মামলা দায়ের করে। ওই ঘটনার ঠিক দু’মাসের মাথায় ১২ জনকে গ্রেফতার করল পুলিশ।

সংবাদ সংস্থা পিটিআইকে বিশাখাপত্তনম সিটি পুলিশ কমিশনার আর কে মীনা জানান, দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে নিযুক্ত উচ্চ-পর্যায়ের কমিটির রিপোর্ট হাতে পাওয়ার পর দিনই অভিযুক্তদের গ্রেফতার করা হয়।

মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন্মোহন রেড্ডির কাছে ওই রিপোর্ট জমা করে কমিটি। যেখানে দুর্ঘটনার জন্য সংস্থার বিরুদ্ধে একাধিক গাফিলতির অভিযোগ তোলা হয়েছে। নিরাপত্তা এবং ব্যবস্থাপনা সঠিক ভাবে পরিচালন না করারও জোরালো প্রমাণ খুঁজে পেয়েছে কমিটি।

Continue Reading

দেশ

চতুর্থ বারের পরীক্ষায় ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনা পজিটিভ

মঙ্গলবার তাঁর নমুনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট ধরা পড়েছে।

ওয়েবডেস্ক: ভারী জ্বর এবং শ্বাসকষ্ট-সহ করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণের একাধিক সমস্যায় ভুগছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো (Jair Bolsonaro)। মঙ্গলবার তাঁর নমুনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট ধরা পড়েছে।

এই নিয়ে চারবার পরীক্ষার জন্য তাঁর নমুনা সংগ্রহ করা হয়। প্রথম তিনবার রিপোর্ট নেগেটিভ এলেও চতুর্থবারে তাঁকে করোনা আক্রান্ত হিসাবে চিহ্নিত করা হল।

এ দিন একটি টেলিভশন সাক্ষাৎকারে ব্রাজিলের (Brazil) প্রেসিডেন্ট বলেন, তিনি করোনায় আক্রান্ত হয়েছেন।

চিকিৎসার শুরুতেই তিনি ভালো রয়েছেন বলে জানিয়েছেন বোলসোনারো নিজেই। তিনি বলেন, নিয়মিত হাইড্রক্সিক্লোরোকুইন এবং অ্যাজিথ্রোমাইসিন নিচ্ছেন। ফলে চিকিৎসার শুরুতেই আশাপ্রদ ফল পাচ্ছেন।

তবে ইতিমধ্যেই মারণ ভাইরাসকে রীতিমতো তুচ্ছতাচ্ছিল্য করার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। করোনার সংক্রমণকে গোড়া থেকেই তিনি গুরুত্ব দিতে চাননি। শোনা গিয়েছে, মাস্ক না পরেই তিনি যত্রতত্র ঘুরে বেড়িয়েছেন। এমনকী সমর্থকদের নিয়ে সমাবেশও করেছেন। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছোয় যে, আদালত পর্যন্ত তাঁকে মাস্ক পরার নির্দেশ দিয়েছে।

ব্রাজিলে করোনা

এমনিতে বিশ্বের মধ্যে করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে আমেরিকার পরেই দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল।

ব্রাজিলে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন মোট ১,৬২৮,২৩৮ জন। মৃত্যু হয়েছে ৬৫,৬৩১ জন আক্রান্তের। সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা যেখানে ১,০৭২,২২৯ জন, সেখানে সক্রিয় রোগীর সংখ্যা ৪৯০,৪২৩ জন।

Continue Reading
Advertisement
ক্রিকেট21 mins ago

জন্মদিনের দিন দেখে নেওয়া যাক অধিনায়ক সৌরভের পাঁচটি কালজয়ী সিদ্ধান্ত

বিদেশ38 mins ago

পড়ুয়াদের ভিসা বাতিলের নতুন সিদ্ধান্ত নিয়ে ভারতকে ‘আশ্বাস’ আমেরিকার

দেশ1 hour ago

আশা দেখাচ্ছে ধারাবি, নতুন করে করোনা-আক্রান্ত মাত্র একজন

বাংলাদেশ10 hours ago

করোনা-আক্রান্ত হলেন মাশরাফির স্ত্রীও

বাংলাদেশ10 hours ago

গোষ্ঠীদ্বন্দ্বে রক্ত ঝরল বাংলাদেশের বান্দরবানে, প্রাণ গেল ৬ জনের

দেশ10 hours ago

বিশাখাপত্তনম গ্যাস লিক: এলজি পলিমার্সের সিইও এবং এমডি-সহ গ্রেফতার ১২

বিনোদন11 hours ago

চারটি ছবিতে সুশান্ত সিং রাজপুতকে কেন চেয়েও পাননি সঞ্জয়লীলা বনশালী?

দেশ12 hours ago

চতুর্থ বারের পরীক্ষায় ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনা পজিটিভ

currency
শিল্প-বাণিজ্য2 days ago

পিপিএফের ৯টি নিয়ম, যা জেনে রাখা ভালো

দেশ24 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২২৫২, সুস্থ ১৫৫১৫

কলকাতা2 days ago

কলকাতায় এখন ১৮টি কনটেনমেন্ট জোন, ১৮৭২টি আইসোলেশন ইউনিট, ফারাকটা কোথায়?

রাজ্য2 days ago

করোনা রুখতে পশ্চিমবঙ্গের ‘সেফ হোম’-এর ভূয়সী প্রশংসা কেন্দ্রের

দেশ3 days ago

২০২১-এর আগে নয় করোনা ভ্যাকসিন? প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেও সময়সীমা মুছে দিল বিজ্ঞানমন্ত্রক!

দেশ3 days ago

এই প্রথম ভারতে এক দিনে করোনা আক্রান্তের সংখ্যা ২৪ হাজারের বেশি

দেশ3 days ago

গাজিয়াবাদের কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৭

বিনোদন3 days ago

করোনা আবহে কী ভাবে হল ‘বিবাহ বার্ষিকী’র শুটিং? দেখে নিন অভিনেত্রী দর্শনা বণিকের এক্সক্লুসিভ সাক্ষাৎকার

কেনাকাটা

কেনাকাটা15 hours ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা2 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা3 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা1 week ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

নজরে