‘ভোটে না দাঁড়ানো প্রধানমন্ত্রী হওয়ার ক্ষেত্রে অন্তরায় নয়’, কী ইঙ্গিত নেত্রীর?

0

ওয়েবডেস্ক: “লোকসভা নির্বাচনে না দাঁড়ানো প্রধানমন্ত্রী হওয়ার ক্ষেত্রে কোনো অন্তরায় নয়।” টুইটে এমনই দাবি করে বসপা নেত্রী মায়াবতী সমর্থকদের প্রতি তাৎপর্যপূর্ণ একটি ইঙ্গিত রাখলেন।

বুধবারই ভোটে না দাঁড়ানোর কথা ঘোষণা করেন মায়াবতী। তার বদলে অখিলেশ যাদবকে নিয়ে প্রচারে বেশি জোর দেওয়ার কথাই বলতে শোনা যায় তাঁকে। কিন্তু বুধবার গভীর রাতে একটি টুইট করে মায়াবতী বলেন, “১৯৯৫ সালে আমি যখন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হলাম আমি তখন বিধায়ক ছিলাম না। এ রকম ব্যবস্থা কেন্দ্রের জন্যও রয়েছে, যেখানে কোনো ব্যক্তি কেন্দ্রীয় মন্ত্রী বা প্রধানমন্ত্রীর পদে বসার ছ’মাসের মধ্যে তাঁকে লোকসভা বা রাজ্যসভার সদস্য হতে হবে।”

বুধবার সকালে মায়াবতী অবশ্য বলেছিলেন, “আমি ভোট লড়ছি না এ বার। আমি নিশ্চিত আমার দল এই সিদ্ধান্ত মেনে নেবে।” তবে রাতের টুইটটি যে যথেষ্ট ইঙ্গিতপূর্ণ তা বোঝাই যাচ্ছে।

আরও পড়ুনদোলে মেতেছে বাংলা, জনসংযোগ প্রার্থীদের, শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

তবে ঠিক কী উদ্দেশ্যে মায়াবতী এই কথা বললেন তা নিয়ে দু’ভাগ রাজনৈতিক বিশ্লেষকরা। একাংশ বলছেন, ভোটে না দাঁড়ালেও প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন এখনও রয়েছে মায়াবতীর। ফলে সেই পথটাই খোলা রাখতে চাইলেন। অন্য অংশ অবশ্য মনে করছেন, দলীয় কর্মীদের উৎসাহ দেওয়ার জন্যই এই বার্তা দিয়ে রাখলেন বসপা সুপ্রিমো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here