bsp congress mayawati

ওয়েবডেস্ক: বিজেপি বিরোধী মহাজোট তৈরি করার জন্য যখন কংগ্রেস, বিএসপি কথাবার্তা চালাচ্ছে, ঠিক তখনই তাল কেটে দেওয়ার মতো কথা বলেছিলেন বিএসপির সহ-সভাপতি জয়প্রকাশ সিংহ। সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়ে তাঁকে দল থেকে বহিষ্কার করার সিদ্ধান্ত নিলেন সুপ্রিমো মায়াবতী।

সোমবার একটি সভায় বক্তব্য রাখতে গিয়ে রাহুল গান্ধী সম্পর্কে জয় মন্তব্য করেন, “রাহুলকে তাঁর মা সনিয়া গান্ধীর মতো লাগে যিনি একজন বিদেশি। তাঁরা কখনোই ভারতের রাজনীতিতে সফল হতে পারবেন না।” তিনি আরও বলেন, “একটা ছেলে তার বাবা বা তার মায়ের মতো দেখতে হতে পারে। রাহুল গান্ধী যদি তাঁর বাবার মতো দেখতে হতেন তা হলে তিনি সফল হতেন, কিন্তু তিনি তো তাঁর মায়ের মতো দেখতে, যিনি একজন বিদেশি। দেশের রাজনীতিতে বিদেশিদের কোনো জায়গা নেই।”

jay prakash singh

আসন্ন রাজস্থান এবং মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচন এবং লোকসভা নির্বাচনের জন্য কংগ্রেসের সঙ্গে ক্রমশ বন্ধুত্ব বাড়াচ্ছেন মায়াবতী। ঠিক এই সময়ে এমন এক মন্তব্যের ফলে রীতিমতো ক্ষুব্ধ হয়ে যান তিনি। তাঁর দল কোনো ভাবেই কারও বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ মেনে নেবে না বলে সাফ জানিয়ে দেন সুপ্রিমো। একটি বিবৃতিতে মায়াবতী বলেন, “জয়প্রকাশ সিংহের মন্তব্যের ব্যাপারে আমি কিছুক্ষণ আগেই জানতে পেরেছি। উনি যা বলেছেন সেটা দলের ভাবাদর্শ বিরোধী। এ ভাবে বিরোধী কোনো দলের কারও বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ আমরা মেনে নেব না। তাই তাঁকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।”

রাজনৈতিক মহলের ধারণা, এখন কংগ্রেসের সঙ্গে বোঝাপড়ার জন্য কথাবার্তা চালাচ্ছে বিএসপি। এই আবহে কোনো ভাবেই কংগ্রেসকে রাগিয়ে তোলা একেবারেই না-পসন্দ মায়াবতীর। সে কারণেই এত দ্রুত দলীয় নেতার বিরুদ্ধে ব্যবস্থা নিলেন তিনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here