মাস না-ঘুরতেই ২ রাজ্যে সমর্থন তুলে নেওয়ার হুমকি মায়াবতীর!

0
Matawati and Rahul Gandhi

ওয়েবডেস্ক: এখনও এক মাসও হয়নি পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের পর তিন রাজ্যে সরকার গঠন করেছে জাতীয় কংগ্রেস। এর মধ্যে রাজস্থান এবং মধ্যপ্রদেশে কংগ্রেকে সমর্থন করেছে মায়াবতীর বিএসপি। নির্বাচনে পৃথক ভাবে প্রার্থীও দিয়েও সুদূরপ্রসারী রাজনীতির দিকে তাকিয়েই মায়াবতী কংগ্রেসকে সমর্থনের কথা আগ বাড়িয়ে জানিয়েছিলেন। কিন্তু মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানেই সেই সরকার ছেড়ে বেরিয়ে যাওয়ার ইঙ্গিত দিলেন বিএসপির ‘বহেনজি’।

সংবাদ মাধ্যম সূত্রে খবর,  রাজস্থান এবং মধ্যপ্রদেশ থেকে সমর্থন তুলে নিতে পারেন তিনি। তিনি স্পষ্টতই জানিয়েছেন,  ওই দুই রাজ্যে কংগ্রেসকে সমর্থনের সিদ্ধান্ত বিএসপি পুনর্বিবেচনা করতে পারে, যদি না নিরীহ, সাধারণ মানুষের বিরুদ্ধে দায়ের হওয়া কয়েক মাসের পুরনো কিছু মামলা প্রত্যাহার না করা হয়। উল্লেখ্য, ওই মামলাগুলি ২০১৮-র ২ এপ্রিল ভারত বন্‌ধের সময় দায়ের করা হয়েছিল। বিএসপিনেত্রী দাবি করেছেন, এই গ্রেফতারির নেপথ্যে রয়েছে রাজনৈতিক চক্রান্ত। কারণ উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান-সহ দেশের বিজেপি শাসিত বেশ কয়েকটি রাজ্যেই এ ভাবে নিরীহ মানুষকে গ্রেফতার করা হয়েছিল।

তবে বিএসপি নেতৃত্বের একাংশের দাবি, এমন ধরনের কোনো হুমকি দেওয়ার পক্ষপাতী নন বহেনজি। তিনি শুধু মাত্র জোটে থাকা, না-থাকা নিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখার কথা বলেছেন। সাধারণ মানুষের ন্যায্য দাবিকে সম্মান জানিয়েই তিনি রাজস্থান এবং মধ্যপ্রদেশে কংগ্রেসকে সমর্থন করেছেন। ফলে সেই সাধারণ মানুষের দাবিকে অগ্রাহ্য করলে ভবিষ্যৎ সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: বিজেপিরও মাত্র ২টি আসন ছিল, এখন তারাই ক্ষমতায়, তোপ হাসিনার

যদিও গত সোমবার একটি বিবৃতিতে মায়াবতী জানিয়েছেন, “মৌখিক প্রতিশ্রুতি দেওয়ার ক্ষেত্রে যে কংগ্রেস এবং বিজেপি একই মুদ্রার এপিঠ-ওপিঠ, সে কথা সাধারণ মানুষ জেনে গিয়েছেন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here