দিল্লিতে দৌড় থামল বিজেপির, জয়ের পর প্রথম প্রতিক্রিয়া অরবিন্দ কেজরিওয়ালের

0

নয়াদিল্লি: দিল্লি নগরনিগমের নির্বাচনে ১৩৪টি ওয়ার্ডে জিতল আম আদমি পার্টি (AAP)। যা ২৫০ আসনের নগরনিগমে সংখ্যাগরিষ্ঠতার চেয়ে আটটি বেশি। এই প্রথম নগরনিগমের নির্বাচনে বিজেপিকে পরাজিত করল আপ।

দিল্লির নগরনিগমের ভোট বিজেপির কাছে কার্যত ছিল প্রেস্টিজ ফাইট। এ বারও প্রত্যাবর্তন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সাত রাজ্যের মুখ্যমন্ত্রী এবং অন্যান্য শীর্ষ নেতৃত্ব প্রচার চালান। ভোটে জিততে কেন্দ্রীয় সরকার, দিল্লির উপরাজ্যপাল এবং নগরনিগমের অপব্যবহারের অভিযোগ তুলেছিল আপ। কিন্তু বুধবার ফলাফল ঘোষণার পর দেখা যায়, বিজেপি জিতেছে ১০৪টি ওয়ার্ডে। অন্য দিকে, দিল্লিতে কংগ্রেসের পতন অব্যাহত রয়েছে। তাদের জয়ের সংখ্যা নয়ে নেমে গিয়েছে।

২০১৫ সাল থেকে দু’টি মেয়াদে দিল্লির ক্ষমতায় রয়েছে আপ। যদিও ১৫ বছরেরও বেশি সময় ধরে দিল্লি নগরনিগমের ক্ষমতা ধরে রেখেছিল বিজেপি। এ বারের নির্বাচনে বিজেপিরই স্লোগান- ‘ডবল ইঞ্জিন সরকার’-এর বাস্তবায়ন করল কেজরিওয়ালের দল। আপ-এর জয়ের পর দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) বলেন, নির্বাচনে জয়ী হওয়ার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আশীর্বাদ এবং কেন্দ্রের সহযোগিতার প্রয়োজন।

বিপুল জয়ের জন্য ভোটারদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, “আমাদের কেন্দ্রীয় সরকারের সাহায্য দরকার। আমাদের প্রধানমন্ত্রী এবং কেন্দ্রের আশীর্বাদ প্রয়োজন…আমি সমস্ত দল এবং প্রার্থীদের কাছে আবেদন করছি – আমরা এই বিন্দু পর্যন্ত পৌঁছতে পেরেছি। এখন আমাদের এক সঙ্গে কাজ করতে হবে। আমরা বিজেপি এবং কংগ্রেসের সঙ্গে দিল্লির মানুষের জন্য কাজ করব”।

কেজরির দাবি, “আমরা দিনরাত কাজ করেছি… স্কুল- হাসপাতালগুলিকে ঠিক করার জন্য, আজ তারা (দিল্লির মানুষ) আমাদের দিল্লি পরিষ্কার করার, দুর্নীতির অবসানের দায়িত্ব দিয়েছে… অনেক দায়িত্ব রয়েছে”। একই সঙ্গে দলের নেতা-কর্মীদের উদ্দেশে তাঁর সতর্কতাবার্তা, “কখনও অহংকারী হবেন না। অহংকার অনেক বড়দের পতন ঘটিয়েছে। মানুষ আপনার অহংকার ক্ষমা করতে পারে কিন্তু ঈশ্বর কখনোই করবেন না”।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন