নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে কাশ্মীরে নিহত পুলওয়ামা হামলার অন্যতম চক্রী

0

খবরঅনলাইন ডেস্ক: জম্মু-কাশ্মীরে বড়োসড়ো সাফল্য পেল নিরাপত্তাবাহিনী। তাদের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল পুলওয়ামা হামলার অন্যতম চক্রীর। জাতীয় তদন্তকারী সংস্থা (NIA)-র চার্জশিটে নাম ছিল মহম্মদ ইসমল আলভি ওরফে লম্বু ওরফে আদনান নামে ওই জঙ্গির। সে পাকিস্তানের বাসিন্দা বলে জানা গিয়েছে।

গত দু’বছর ধরে তার খোঁজ চলছিল। অবশেষে শনিবার ভোরে তার নাগাল মেলে। এনকাউন্টারে তার মৃত্যু হয়ে। সেনার সঙ্গে সঙ্ঘর্ষে মৃত্যু হয়েছে তার এক সঙ্গীরও।

Shyamsundar

জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের চাঁই মাসুদ আজহারের আত্মীয় ইসমল। আইইডি বিস্ফোরক বিশেষজ্ঞ হিসেবে সে জইশে কাজ করত বলে জানা গিয়েছে। ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সেনা কনভয়ে হামলার পরিকল্পনায় মাসুদের সঙ্গে ইসমলও যুক্ত ছিল।

গোপন সূত্রে খবর পেয়ে শনিবার ভোরে পুলওয়ামার দচিগামের জঙ্গলে জঙ্গিদের খোঁজে তল্লাশি চালাতে নামে নিরাপত্তাবাহিনী। সেই সময় তাদের লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে জঙ্গিরা। পাল্টা জবাব দেন ভারতীয় জওয়ানরাও। তাতেই ওই দুই জঙ্গির মৃত্যু হয়।

দু’বছর আগে পুলওয়ামা হামলায় ৪০ জন সিআরপি জওয়ানের মৃত্যু হয়। গোটা দেশকে নাড়িয়ে দিয়ে যায় এই হামলা। এর জেরে ভারত এবং পাকিস্তানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক এক্কেবারে তলানিতে এসে ঠেকেছিল। তৈরি হয়েছিল যুদ্ধের পরিস্থিত।

আরও পড়তে পারেন সংগ্রামপুর বিষমদ কাণ্ডে রায় ঘোষণা, ফের দোষী সাব্যস্ত খোঁড়া বাদশা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন