RBI

ওয়েবডেস্ক: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)-এর মুখপাত্র সোমবার একটি বিবৃতি প্রকাশ করে বলেছেন যে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর বিরল আচার্যের পদত্যাগের সংবাদ প্রতিবেদন সঠিক নয়।

viral acharya
বিরল আচার্য

সোমবারই আরবিআইয়ের গভর্নর উর্জিত পটেল ব্যক্তিগত কারণে পদত্যাগ করার পর সেই খবর সংবাদ মাধ্যম এবং সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে ঘুরে বেড়িয়েছে। নেটদুনিয়ায় সেই খবরের ঝড় এতটা জোরেই ঝটকা মারে যে, সেই সূত্রেই উঠে আসে বিরলের পদত্যাগের জল্পনাও।

urjit patel
উর্জিত পটেল

আরবিআইয়ের মুখপাত্র ওই বিবৃতিতে জানিয়েছেন, এই ধরনের সংবাদের কোনো সত্যতা নেই। উল্লেখ্য কেন্দ্রীয় ব্যাঙ্কের ডেপুটি গভর্নর পদে বিরলের মেয়াদ শেষ হবে আগামী ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে। কিন্তু কেন ছড়াল এমন খবর?

মাস কয়েক ধরে আরবিআইয়ের সঙ্গে কেন্দ্রীয় সরকারের সংঘাতের বিষয়টি প্রথমে প্রকাশ্যে আসে বিরলের মুখ খোলার পরই। তিনি একটি সভায় অংশ নিয়ে দাবি করেন, কেন্দ্রীয় ব্যাঙ্কের স্বাধীনতায় হস্তক্ষেপ করা উচিত নয়। আর তার পরেই বিতর্কের ক্রমশ দানা বাঁধতে থাকে।

আরও পড়ুন: রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের পদ থেকে ইস্তফা দিলেন উর্জিত পটেল

মূলত বিরলের বক্তব্যের পরই প্রকাশ্যে চলে আসে ঠিক কী কী কারণে কেন্দ্রীয় সরকারের তরফে আরবিআইয়ের উপর চাপ সৃষ্টি করা হচ্ছে। ফলে সাম্প্রতিক অতীতে বিরলের সেই বক্তব্যের রেশ ধরেই একটি মহল থেকে অনুমান করা হয় উর্জিতের পর তিনিও সম্ভবত পদত্যাগ করছেন। সেই অনুমান-নির্ভর সংবাদকেই সঠিক নয় বলে দাবি করল আরবিআই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here