সিএএ নিয়ে ক্ষোভ প্রকাশ করে বিজেপির রোষে মাইক্রোসফট সিইও নাদেল্লা

0

ওয়েবডেস্ক: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয় নিজের অসন্তোষ প্রকাশ করেছিলেন মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা। তারপরই সোশ্যাল মিডিয়ায় ট্রোলের শিকার হন। একই ভাবে নাদেল্লাকে কটাক্ষ করে পাল্টা টুইট করলেন বিজেপি নেত্রী তথা দলের সাংসদ মীনাক্ষি লেখি।

মীনাক্ষি লিখেছেন, “পড়াশোনা জানা লোকেদের আরও শিক্ষিত হওয়া দরকার। বাংলাদেশ, পাকিস্তান এবং আফঘানিস্তান থেকে নির্যাতিত সংখ্যালঘুদের সুযোগ দেওয়ার সিএএর সঠিক কারণ”।

একই সঙ্গে মীনাক্ষি ভারতীয় বংশোদ্ভুত নাদেল্লার উদ্দেশে বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রে ইয়াজিদিদের পরিবর্তে সিরিয়ার মুসলমানদের এই সুযোগগুলি দেওয়ার বিষয়ে কী ভাবে”?

প্রসঙ্গত, নাদেল্লা সিএএ এবং এনারসির মতো বিষয়গুলিতে মুখ খুলে জানিয়েছিলেন, “আমি মনে করি, যা হচ্ছে, তা খুবই খারাপ, খুবই দুঃখের। আমি দেখতে চাই, ভারতে এক জন বাংলাদেশি অভিবাসী ইনফোসিসের সিইও হচ্ছেন বা ইউনিকর্নের মতো স্টার্ট আপ খুলছেন”।

পরে অবশ্য নিজের বক্তব্য সংশোধন করে নাদেল্লা নতুন বিবৃতিতে জানান, “প্রতিটি দেশ তার সীমানা নির্দিষ্ট করবে, জাতীয় সুরক্ষা রক্ষা করবে এবং সেই অনুযায়ী অভিবাসন নীতি নির্ধারণ করবে। এবং গণতন্ত্রে এটি এমন একটি বিষয় যা সরকারগুলি এই সীমার মধ্যে জনগণকে বিতর্কেরও সুযোগ দেবে”।

[ আরও পড়ুন: সাম্প্রদায়িকতার তর্ক-বিতর্কে আঁটোসাঁটো দু’টি বই ]

এ প্রসঙ্গে তিনি নিজের শিকড় সন্ধানও করেন। ভারত থেকে আমেরিকায় যাওয়া একজন অভিবাসী হিসাবে তিনি যে ব্যক্তিগত অভিজ্ঞতার কথাই তুলে ধরেছিলেন, সেটাই জানান। ভারতে বিনিয়োগ এবং কর্মসংস্থান বৃদ্ধির বিষয়েও তিনি প্রত্যাশা প্রকাশ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.