mehbooba mufti kashmir

শ্রীনগর: পাকিস্তানের বিরুদ্ধে সব যুদ্ধ জিতেছে ভারত। তবুও কাশ্মীরে রক্তপাত বন্ধ হয়নি। প্রতি দিন উপত্যকায় মৃত্যু হচ্ছে জওয়ান এবং সাধারণ মানুষের। তাই আর যুদ্ধ নয়, এ বার ভারত আর পাকিস্তানের মধ্যে আলোচনার জন্য জোরদার সওয়াল করলেন কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

সোমবার দু’দফায় ভারত এবং পাকিস্তানের মধ্যে আলোচনার জন্য সওয়াল করেন তিনি। প্রথমে কাশ্মীরের বিধানসভায় এবং দ্বিতীয় বার নিজের টুইটার অ্যাকাউন্টে। বিধানসভায় তিনি বলেন, “আর কত দিন এ রকম বলিদান করে যাব আমরা? আর কত দিন এ রকম ভাবে রক্ত ঝরবে?”

পাকিস্তানের সঙ্গে আলোচনার প্রস্তাব দিলেই সংবাদমাধ্যমের একটা অংশ তাঁদের দেশদ্রোহী বানিয়ে দেয় বলেও তীব্র ক্ষোভ প্রকাশ করেন মেহবুবা। তাঁর কথায়, “আমি আর ফারুখ আবদুল্লাহ যখনই আলোচনার কথা বলি তখনই সংবাদমাধ্যমের একটা অংশ আমাদের দেশদ্রোহী বানিয়ে দেয়।” তিনি বলেন, “আমরা সব যুদ্ধেই পাকিস্তানকে হারিয়েছি, তবুও রক্ত ঝরা বন্ধ হয়নি। রোজই সাধারণ মানুষ আর জওয়ানের মৃত্যু হচ্ছে। তাই যুদ্ধ এখন আর কোনো রাস্তাই নয়। রাস্তা এখন একমাত্র আলোচনাই।”

বিধানসভায় বলা এই কথাটাই ফের নিজের টুইটারে পোস্ট করেন মেহবুবা। সেই সঙ্গে তিনি বলেন, সোমবার ভারতের অনেক সংবাদমাধ্যমই তাঁকে দেশদ্রোহী আখ্যা দেবে।

উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ ধরেই টানা সংঘর্ষবিরতি লঙ্ঘন করে যাচ্ছে পাকিস্তান। তাঁকে জওয়ানের পাশাপাশি মৃত্যু হচ্ছে সাধারণ মানুষের। অন্য দিকে জঙ্গি হামলা লেগেই রয়েছে। জম্মুর সেনা ক্যাম্পে জঙ্গি হামলার রেশ কাটতে না কাটতেই সোমবার শ্রীনগরে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয় এক সিআরপিএফ জওয়ানের। এই সবের মধ্যেই পাকিস্তানের সঙ্গে আলোচনার প্রস্তাব দিলেন মেহবুবা।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন