‘টুকলি’ রুখতে কার্ডবোর্ডের বাক্স দিয়ে পরীক্ষার্থীদের মাথা ঢাকলেন শিক্ষক!

0
students
মেক্সিকোর ওই স্কুলের ছবি: মেল অনলাইন থেকে

ওয়েবডেস্ক: টুকলি-সহ পরীক্ষাকেন্দ্রের যে কোনো প্রতারণার হাত থেকে উদ্ধার পেতে এক অভিনব এবং অবশ্যই বিতর্কিত পন্থার উদ্ভাবন! যার জেরে অভিভাবকদের তীব্র ক্ষোভের মুখে পড়তে হল ওই স্কুল শিক্ষককে। এমনকী তাঁকে স্কুল থেকে বহিষ্কারেরও দাবি উঠল।

ঘটনাটি মধ্য মেক্সিকোর এল সাবিনাল স্কুলের। স্থানীয় সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুয়ায়ী, স্কুলের ‘নীতি এবং মূল্যবোধ’ বিভাগের শিক্ষক লুইস জুয়ারেজ টেক্সিস এই বিতর্কিত পন্থা অনুসরণ করেন। তিনি পরীক্ষার সময় পড়ুয়াদের প্রতারণামূলক অভিসন্ধি থেকে বিরত করতে তাঁদের মাথা একটি করে কার্ডবোর্ডের বাক্সে ঢেকে দেন। সেই ছবিই ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। দ্রুত ক্ষোভ ছড়িয়ে পড়ে অভিভাবক মহলে।

অভিভাবকদের দাবি, এমন কাজ সহ্য করা যায় না। অবিলম্বে ওই শিক্ষককে বরখাস্ত করা হোক।

একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে অভিভাবকরা যৌথ ভাবে দাবি করেন, লুইস জুয়ারেজ টেক্সিস তাঁর পড়ুয়াদের সঙ্গে এই রকম আচরণের মাধ্যমে তাঁদের মানবাধিকারকে অবমাননা করেছেন। একই সঙ্গে তাঁরা কর্তৃপক্ষের কাছে শিক্ষার্থীদের অধিকার রক্ষা করার দাবি জানিয়েছেন।

অভিভাবকদের এমন দাবির বিপরীতে স্কুল কর্তৃপক্ষের ব্যাখ্যা, এটি ‘শিক্ষার্থীদের মনস্তাত্ত্বিক বিকাশে সহায়তা’ করার জন্য একটি গতিশীল মহড়া ছিল।

স্কুল কর্তৃপক্ষের দাবি, শিক্ষার্থীরা আগে থেকেই ‘এ ধরনের অনুশীলনে সম্মতি’ জানিয়েছিলেন। তাঁদের স্কুল ‘মানবিক এবং স্বতন্ত্র অধিকার’কে সম্মান করে।

[ আরও পড়ুন: যুগের অবসান! চলে গেলেন বিশ্ব রাজনীতির এক বর্ণময় চরিত্র ]

তবে ঘটনাটির তদন্ত আরও এগিয়ে নিয়ে যাওয়া হবে কিনা, তা স্পষ্ট নয়।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন