কর্মক্ষেত্রে ফিরতে শুরু করেছেন অভিবাসী শ্রমিকেরা, জানাল রেল

0
migrant labourers
বাড়ি ফেরার সময়! ফাইল ছবি

নয়াদিল্লি: করোনাভাইরাস প্রাদুর্ভাবের (Coronavirus outbreak) জেরে বাড়ি ফিরে যাওয়া অভিবাসী শ্রমিকেরা (Migrant Workers) ফের কর্মস্থলে ফিরতে শুরু করেছেন বলে জানালেন রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভিকে যাদব (VK Yadav)।

লকডাউনের জেরে বিভিন্ন জায়গায় আটকে পড়া অভিবাসীরা কোনো রকমে বাড়িতে ফিরেছিলেন। চরম সংকটে দিন কাটানো শ্রমিকদের ফেরাত কেন্দ্র শ্রমিক স্পেশাল ট্রেনের বন্দোবস্তও করে। গত ১ মে থেকে চালু হয় ওই বিশেষ ট্রেন। রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান দাবি করেন, শ্রমিক ট্রেনগুলির সব থেকে বেশি বুকিং হয়েছিল উত্তরপ্রদেশ এবং বিহার থেকে, যা মোট ট্রেনের প্রায় ৭০ শতাংশ। এখন এই রাজ্যগুলি থেকেই অভিবাসী শ্রমিকরা ফের মহারাষ্ট্র এবং গুজরাতের উদ্দেশে যাত্রা করছেন।

চেয়ারম্যান বলেন, এটা অত্যন্ত উৎসাহজনক যে উত্তরপ্রদেশ, বিহারের থেকে মুম্বই এবং বেঙ্গালুরুতে তাঁরা ফিরে যাচ্ছে। সরকার চাহিদা মতো বিশেষ ট্রেনের সংখ্যা বাড়ানোর চেষ্টা করছে। এখনই ২৩০টি বিশেষ ট্রেন চলছে, আগামী দিনে কয়েকটি রুটে তা আরও বাড়ানো হবে।

কোভিড -১৯ (covid-19)-এর মোকাবিলায় গত ২৪ মে দেশব্যাপী লকডাউন ঘোষণার ঠিক আগে ২২ মার্চ থেকে ভারতীয় রেল ১২ হাজারের বেশি যাত্রী ট্রেন চলাচল বন্ধ করে দেয়। এর পর মে মাসে ৩০টি রাজধানী ট্রেন চালু করে রেলমন্ত্রক। অন্য দিকে ১ জুন থেকে ২০০টি মেল এক্সপ্রেস ট্রেনের চালু হয়।

চেয়ারম্যান বলেন, “অর্থনীতির ঘুরে দাঁড়ানোর জন্য এটা একটা ভালো লক্ষণ। পরিস্থিতি বিবেচনা করে আমরা বিশেষ ট্রেনের সংখ্যা বাড়াব। তবে নিয়মিত ট্রেন চলাচল শুরু হওয়ার পরই সমস্ত উদ্বেগের ইতি ঘটবে। তার আগে কোভিড-১৯ সংক্রমণের পরিস্থিতি পর্যবেক্ষণ করে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে”।

একই সঙ্গে তিনি আশ্বাস দিয়ে জানান, আগামী সপ্তাহে অথবা দিন দশেকের মধ্যেই ট্রেনের সংখ্যা বাড়ানো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন