নয়াদিল্লি: মহাকাশ গবেষণায় অসংখ্য সাফল্য লাভ করেছে ভারত। মার্কিন সংস্থা স্পেস এক্স-এর মতো, ভারতের বেসরকারি স্পেস সেক্টরও এ বার নিজের দক্ষতা দেখানোর জন্য সম্পূর্ণ প্রস্তুত।

এক নজরে বিক্রম-এস

মহাকাশ গবেষণায় বেসরকারি উদ্যোগের এক যুগান্তকারী পদক্ষেপ হিসেবে আগামী শুক্রবার (১৮ নভেম্বর) শ্রীহরিকোটা (Sriharikota)-তে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)-র লঞ্চপ্যাড থেকে উৎক্ষেপণের জন্য প্রস্তুত বিক্রম-এস (Vikram-S)। তিনটি পেলোড-সহ ‘প্রারম্ভ’ নামে একটি সাব-অরবিটাল মিশনে উৎক্ষেপণ করা হবে রকেটটি।

বিক্রম এস হল ভারতে বেসরকারি উদ্যোগে তৈরি প্রথম রকেট। যেটি তৈরি করেছে হায়দরাবাদ-ভিত্তিক স্টার্টআপ স্কাইরুট অ্যারোস্পেস (Skyroot Aerospace)। ইসরো সঙ্গে যৌথ উদ্যোগে রকেট উৎক্ষপণের জন্য প্রথম মউ স্বাক্ষরকারী সংস্থা তারাই। একটি আড়াই কেজির পেলোড, ফানি স্যাট-সহ মহাকাশে যাবে বিক্রম এস। চেন্নাই-ভিত্তিক একটি অ্যারোস্পেস স্টার্টআপ, স্পেসকিডজ (Spacekidz)-এর পেলোডটি তৈরি করেছে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর এবং ইন্দোনেশিয়ার শিক্ষার্থীরা।

‘বিক্রম’ সিরিজে তিনটি রকেট রয়েছে, বিক্রম ১, ২ এবং ৩। এই রকেটগুলি মহাকাশ এবং আর্থ ইমেজিং থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট, জিপিএস এবং আইওটি-র মতো যোগাযোগ পরিষেবাগুলিকে উন্নত করতে সাহায্য করবে।

কবে কখন উৎক্ষেপণ

এর আগে স্কাইরুট অ্যারোস্পেস-এর সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা পবনকুমার চন্দনা সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছিলেন, ১৫ নভেম্বর সকাল সাড়ে ১১টায় উৎক্ষেপণ করা হবে রকেটটি। এটাই সংস্থার প্রথম মিশন। এই মিশন দু’টি ভারতীয় এবং একজন বিদেশি গ্রাহকের পেলোড বহন করবে। স্কাইরুট অ্যারোস্পেস শুক্রবার একটি বিবৃতিতে জানিয়েছে, “হৃদস্পন্দন বেড়েছে। সবার চোখ আকাশের দিকে। পৃথিবী শুনছে। ১৫ নভেম্বর লঞ্চের জন্য অধীর আগ্রহে অপেক্ষা চলছে”। তবে পরবর্তীতে সেই তারিখ পরিবর্তন করা হয়। স্থির হয় সময় একই থাকলেও ১৫-র পরিবর্তে ১৮ নভেম্বর রকেটটি উৎক্ষেপণ করা হবে।

বলে রাখা ভালো, ভারতীয় মহাকাশ কর্মসূচির প্রতিষ্ঠাতা বিক্রম সারাভাই (Vikram Sarabhai)-কে শ্রদ্ধা জানানোর জন্য স্কাইরুটের এই রকেটের নামকরণ করা হয়েছে বিক্রম। বিক্রম-এস রকেট হল একটি একক-পর্যায়ের উপ-অরবিটাল লঞ্চ ভেহিকল, যা বিক্রম সিরিজের বেশিরভাগ প্রযুক্তি পরীক্ষা ও যাচাই করতে সাহায্য করবে।

২০২০ সালে মহাকাশ গবেষণায় বেসরকারি সংস্থার অংশগ্রহণের পথ প্রশস্ত করেছিল কেন্দ্রীয় সরকার। তখন থেকেই রকেট উৎক্ষেপণের জন্য বেসরকারি মহাকাশ সংস্থাগুলি তোড়জোড় চালাচ্ছে। এই মিশনের সফল উৎক্ষেপণ স্কাইরুট-কে ভারত থেকে মহাকাশে প্রথম রকেট পাঠানোর প্রথম বেসরকারি মহাকাশ সংস্থা হিসেবে স্বীকৃতি দেবে।

উল্লেখ্য, ২০১৮ সাল থেকে নিরন্তর মহাকাশ গবেষণার প্রস্তুতি নিয়েছে স্কাইরুট। ভারতে প্রথম উন্নতমানের ক্রায়োজেনিক হাইপারগোলিক-লিকুইড এবং সলিড ফুয়েল বেসড রকেট ইঞ্জিন তৈরি ও পরীক্ষা করেছে এই বেসরকারি সংস্থা।

আরও পড়ুন: আধার নিয়ম সংশোধন কেন্দ্রের, ১০ বছরে ‘অন্তত এক বার’ এই কাজটি করা দরকার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন