যাঁর বেশি সন্তান, তাঁকে ১ লক্ষ টাকা পুরস্কার, ঘোষণা করলেন মিজোরামের মন্ত্রী

0

খবরঅনলাইন ডেস্ক: গোটা দেশে যখন জন্ম নিয়ন্ত্রণের কথা ভাবা হচ্ছে, তখনই সম্পূর্ণ উলটো পথে হাঁটলেন মিজোরামের ক্রীড়ামন্ত্রী। তিনি ঘোষণা করে দিয়েছেন তাঁর নির্বাচনী কেন্দ্রে সব থেকে বেশি সন্তানের জনক বা জননীকে ১ লক্ষ টাকা আর্থিক পুরস্কার দেবেন।

তবে এই পুরস্কার পেতে গেলে সর্বনিম্ন কত জন সন্তান থাকতেই হবে, সেই ব্যাপারে কিছু ঘোষণা করেননি মন্ত্রী রবার্ট রোমাউইয়া রয়টে (Robert Romawia Royte)। তাঁর ছেলের একটি নির্মাণসংস্থা রয়েছে। ওই সংস্থাই এই আর্থিক পুরস্কারের ব্যাপারটি দেখভাল করবে।

Loading videos...

আইজল পূর্ব-২ কেন্দ্রের বিধায়ক রয়টে রবিবার, পিতৃদিবসের দিন এই ঘোষণা করেছেন। তিনি বলেন, তিনি এই আর্থিক পুরস্কার সন্তানের বাবা বা মায়ের মধ্যে একজনকে দেবেন। একই সঙ্গে ওই ব্যক্তিকে একটি শংসাপত্র এবং ট্রফিও দেওয়া হবে বলে জানিয়েছেন রয়টে।

রয়টের যুক্তি, মিজোরামের জনসংখ্যা ক্রমশ কমে যাচ্ছে। এত কম জনসংখ্যা থাকলে জাতি হিসেবে মিজোরা ক্রমশ পিছিয়ে পড়বে গোটা দেশের থেকে। তিনি বলেন, রাজ্যের গির্জাগুলো এবং বিভিন্ন মিজো সংগঠন জনসংখ্যা বৃদ্ধির জন্য মানুষকে উদ্বুদ্ধ করতে শুরু করেছে।

উল্লেখ্য, মিজোরামে প্রতি বর্গ কিলোমিটারে মাত্র ৫২ জনের বাস। জনঘনত্বের নিরিখে অরুণাচলের (১৭) পরেই অবস্থান করছে মহারাষ্ট্র।

আরও পড়তে পারেন তৃতীয় ঢেউ নিয়ে ভয়ের আবহ তৈরির মধ্যেই ৪ মাসে সর্বনিম্ন সংক্রমণ রেকর্ড করল মহারাষ্ট্র

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.