১২ ঘণ্টার মধ্যে দু’টো জোরালো ভূমিকম্পে মিজোরামে ক্ষয়ক্ষতি, বহু বাড়িতে ফাটল

0

আইজল: রবিবার বিকেলের পর ফের সোমবার ভোরে জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল মিজোরাম (Mizoram)। প্রভাব পড়ল উত্তরপূর্ব ভারতের বাকি রাজ্যেও। দু’টি কম্পনের মাত্রাই ৫-এর বেশি। কারও মৃত্যু না হলেও এই কম্পনের কারণে মিজরামে ভালোই ক্ষয়ক্ষতি হয়েছে।

জাতীয় ভূমিকম্প কেন্দ্র জানিয়েছে, সোমবার ভোর ৪.১০-এ কেঁপে ওঠে মিজোরাম। চম্ফাইতে থেকে ২৭ কিলোমিটার দক্ষিণ দক্ষিণপশ্চিমে উৎপত্তি হওয়া এই কম্পনের মাত্রা ছিল সাড়ে ৫। এটিকে মাঝারি কম্পন বলা হলেও কেন্দ্রস্থলের কাছাকাছি এর ভালো রকমই প্রভাব পড়ে।

রবিবার বিকেল সাড়ে চারটে নাগাদ আইজলের (Aizawl) কাছে আরও একটি কম্পন তৈরি হয়েছিল। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৫.১। সুদূর গুয়াহাটিতেও সেই কম্পন অনুভূত হয়েছিল।

এই নিয়ে গত চার দিনে তিন বার ৫ মাত্রার বেশি তীব্রতার কম্পন হল মিজোরামে। এর আগে, ১৮ জুন চাম্ফাই থেকেই কিছুটা দূরে আরও একটি কম্পন হয়েছিল। তার মাত্রা ছিল ৫। সেই কম্পনও উত্তরপূর্ব ভারতের অনেক জায়গাতেই অনুভূত হয়।

তবে সোমবারের কম্পনের জেরে প্রচুর বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গার সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

গত কয়েক দিন ধরেই ভারতের বিভিন্ন প্রান্তে ভূমিকম্প যেন লেগেই রয়েছে। গত ১৪ জুন গুজরাতের কচ্ছে ৫.৩ তীব্রতার ভূমিকম্পের পর ৭২ ঘণ্টায় ১৮টি আফটারশক হয়। এ ছাড়াও পর পর ভূমিকম্প হতে দেখা গিয়েছে কাশ্মীরে।

আর এমনিতেও মাস দুয়েক ধরে মৃদু ভূমিকম্প হয়েই চলেছে রাজধানী দিল্লি ও তার আশেপাশের অঞ্চলে। এর ফলে দিল্লিবাসীর মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে। যদিও বিজ্ঞানীরা জানিয়েছেন, মৃদু ভূমিকম্প বড়ো ধরনের কোনো কম্পনের ইঙ্গিত দেয় না।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন