supreme court

নয়াদিল্লি: ‘উন্মত্ত জনতা কখনোই দেশের দখল নিতে পারে না,’ গোরক্ষদের তাণ্ডব প্রসঙ্গে এ ভাবেই তীব্র প্রতিক্রিয়া জানাল সুপ্রিম কোর্ট। পাশাপাশি আইনরক্ষার দায় রাজ্যগুলির ওপরে বর্তায়, সে কথাও জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট।

গোরক্ষকদের তাণ্ডবের ব্যাপারে মঙ্গলবার প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চে শুনানি ছিল। সেখানে শীর্ষ আদালত জানায়, “হিংসাকে কখনোই প্রশ্রয় দেওয়া যায় না। এই হিংসা আটকানোর জন্য রাজ্যগুলিকে সদর্থক ভূমিকা পালন করতে হবে।” উন্মত্ত জনতার তাণ্ডবকে ‘মোবোক্রেসি’ আখ্যা দিয়ে সুপ্রিম কোর্ট বলে, “উন্মত্ত জনতা দেশের দখল নিয়ে নিতে পারে না। এটাকে শক্ত হাতে দমন করতে হবে।”

স্বঘোষিত গোরক্ষকদের তাণ্ডবে নিরপরাধ মানুষের মৃত্যু আটকানোর জন্য সংসদে নতুন আইন নিয়ে আসার প্রস্তাবও দিয়েছে আদালত। পাশাপাশি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি কী ব্যবস্থা নেয় সেটা পর্যালোচনা করার জন্য চার সপ্তাহের মধ্যে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে আদালত।

তবে শুধু গোরক্ষকদের তাণ্ডব নয়, ইদানীং হোয়াটসআপে ছড়িয়ে পড়া গুজবের ফলে যে ভাবে সাধারণ মানুষের গণপিটুনিতে মৃত্যু হচ্ছে সে ব্যাপারেও কঠোর প্রতিক্রিয়া জানিয়েছে আদালত।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here