আধুনিক ভারতীয় মহিলারা বিয়ে করতে চান না, বিয়ে করলেও সন্তানের জন্ম দিতে অরাজি, মন্তব্য কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রীর

0

প্রত্যেক সাত জন ভারতীয়ের মধ্যে কোনো না কোনো এক জনের মানসিক সমস্যা রয়েছে, দাবি স্বাস্থ্যমন্ত্রীর।

বেঙ্গালুরু: বক্তব্যের শুরুতে দু:খপ্রকাশ করে নিয়েছিলেন। কিন্তু নিজের পুরো মন্তব্যে যে ধরনের তত্ত্ব উপস্থাপন করলেন, তা নিয়ে প্রবল সমালোচনার মুখে পড়লেন কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী ডা. কে সুধাকর।

মন্ত্রী বলেন, “এমন কথা বলার জন্য আমি দু:খিত। তবে একটা বড়ো অংশের আধুনিক ভারতীয় মহিলা অবিবাহিত থাকতে চান, বিয়ের পরেও তাঁরা সন্তানের জন্ম দিতে রাজি হন না। ফলে সারোগেসির মাধ্যমে সন্তানের মা হতে চান”।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ অ্যান্ড নিউরোলজিক্য়াল সায়েন্সের (NIMHANS) একটি অনুষ্ঠানে যোগ দিয়ে রবিবার তিনি আরও বলেন, “তাই আমাদের চিন্তাধারায় একটি দৃষ্টান্তমূলক পরিবর্তন রয়েছে, যা মোটেই ভালো নয়”।

এটাকে ভারতীয় সমাজে “পশ্চিমী প্রভাব” বলে অভিহিত করে ঠাকুরদা-ঠাকুরমাকে পরিবারে রাখা নিয়ে মন্ত্রী বলেন, “মানুষ এখন নিজের মা-বাবাকেই এক সঙ্গে থাকতে দিতে রাজি নয়, সে ক্ষেত্রে ঠাকুরদা-ঠাকুরমা অনেক দূরের কথা”!

ভারতে মানসিক স্বাস্থ্যের কথা বলতে গিয়ে সুধাকর বলেন, “প্রত্যেক সাত জন ভারতীয়ের মধ্যে কোনো না কোনো এক জনের মানসিক সমস্যা রয়েছে, যা হালকা, মাঝারি এবং গুরুতর হতে পারে”। তাঁর মতে, অবসাদ মোকাবিলা একটা শিল্প। কী ভাবে অবসাদ মোকাবিলা করতে হয়, সেটা ভারতীয়দের শিখতে হবে। সারা বিশ্ব জুড়েই এর জোরালো প্রচার করা দরকার।

নিজের বক্তৃতায় করোনাভাইরাস মহামারি মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যের প্রশংসা করেন সুধাকর। তিনি বলেন, “ভারত-ই একমাত্র দেশ, যেখানে বিনামূল্যে টিকা পাওয়া যায়। অন্য দেশে টিকার একটা ডোজের জন্য ১,৫০০-৪০০০ টাকা পর্যন্ত খরচ করতে হয়”।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে: 

আরও সহজে হোয়াটসঅ্যাপে ভয়েস মেসেজ রেকর্ড করার নতুন ফিচার

পরিস্থিতি কার্যত অপরিবর্তিত, পঞ্চমীতে বাড়ল না পশ্চিমবঙ্গের দৈনিক কোভিড সংক্রমণ

বড়োসড়ো চমক গোয়ায়! তৃণমূলে যোগ দিচ্ছেন লাকি আলি এবং নাফিসা আলি?

তারকা প্রচারকের তালিকায় নাম নেই, বিদ্রুপের শিকার হয়ে ‘রকেট সায়েন্স’ প্রসঙ্গ টানলেন বাবুল সুপ্রিয়

ভোজ্য তেলের দাম নিয়ন্ত্রণে বড়োসড়ো পদক্ষেপ কেন্দ্রের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কি স্বৈরাচারী? সমালোচকদের জবাব অমিত শাহের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন