কলকাতা: আগামী ৭ অগস্ট নীতি আয়োগের পরিচালন পরিষদের বৈঠকে যোগ দিতে নয়াদিল্লি আসার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। রাজনৈতিক সূত্রের মতে, এই বৈঠকের মধ্যেই হয়তো একান্ত বৈঠক হতে পারে মুখ্যমন্ত্রী এবং দেশের প্রধানমন্ত্রীর মধ্যে।

কেন্দ্র-রাজ্য সম্পর্কের টানাপড়েন, জিএসটি নিয়ে বিবাদের মধ্যেই প্রধানমন্ত্রী বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে ওই বৈঠকটি করবেন। মমতা বন্দ্যোপাধ্যায় কবে দিল্লি আসছেন তা নিয়ে নিশ্চিত হওয়া না গেলেও ৬ তারিখের মধ্যেই তাঁর দিল্লি পৌঁছনোর সম্ভাবনা রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর বাসভবনে মমতার পৃথক বৈঠক হবে কি না, তা এখনও নিশ্চিত নয়। কিন্তু তিনি বৈঠকে যোগ দিলে রাষ্ট্রপতি ভবনে মোদীর সঙ্গে সাক্ষাৎ হবে তাঁর।

গত বছর এই পরিষদের ভার্চুয়াল বৈঠকে মমতা যোগ দেননি। তার আগে ২০১৯-এ শেষ বার প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীদের মুখোমুখি বৈঠকও মমতা এড়িয়ে গিয়েছিলেন। তাঁর যুক্তি ছিল, নীতি আয়োগের এই বৈঠকে কাজের কাজ কিছুই হয় না। রাজনৈতিক মহলের বক্তব্য, এ বার যদি মমতা আসেন, তা হলে তাঁর আগের অবস্থান থেকে কিছুটা সরে আসবেন মুখ্যমন্ত্রী।

এর আগে মে মাসে বিচারবিভাগ নিয়ে সম্মেলনে নয়াদিল্লির বিজ্ঞান ভবনে একটি চা-চক্রে মিলিত হয়েছিলেন মোদী ও মমতা। আর গত বছর নভেম্বরে প্রধানমন্ত্রীকে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে আমন্ত্রণ জানাতে মুখ্যমন্ত্রী দিল্লি এসে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছিলেন

রাজনৈতিক শিবিরের বক্তব্য, পার্থ-কাণ্ড এবং তাতে ইডি-র ভূমিকা নিয়ে যখন পশ্চিমবঙ্গ উত্তাল, তখন আসন্ন মোদী এবং মমতা সাক্ষাৎ হলে তা ভিন্ন তাৎপর্য পাবে।

মমতার সম্ভাব্য দিল্লি সফরের সময় কেন্দ্র-রাজ্য সম্পর্কে বেশ কিছু দিক রাজনৈতিক চর্চার মধ্যে রয়েছে। জগদীপ ধনখর উপরাষ্ট্রপতি পদে প্রার্থী হয়েছেন। এর পরে পশ্চিমবঙ্গে কে রাজ্যপাল হবেন সেই খবর এখনও আসেনি। পাশাপাশি উপরাষ্ট্রপতি পদে বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকে সমর্থন করেননি মমতা।

এখনও পর্যন্ত উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানে বিরত থাকার সিদ্ধান্তই নিয়েছে তাঁর দল। তাৎপর্যপূর্ণ ভাবে নীতি আয়োগের বৈঠকের আগের দিন অর্থাৎ ৬ তারিখই উপরাষ্ট্রপতি ভোট। ওই দিনই ফলাফল প্রকাশ।

আরও পড়তে পারেন

নির্বাচন কমিশনে তৎপরতা, পঞ্চায়েত ভোট এগিয়ে আসছে?

রাষ্ট্রপুঞ্জ বিরোধী বিক্ষোভে উত্তাল কঙ্গো, বিক্ষোভকারীদের হামলায় নিহত দুই ভারতীয় শান্তিরক্ষক

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন