Connect with us

দেশ

জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় বিশ্ব জুড়ে গণ-আন্দোলনের ডাক দিলেন মোদী

modi in united nations

রাষ্ট্রপুঞ্জ: জলবায়ু পরিবর্তনের মোকাবিলা করার জন্য আমাদের মধ্যে আচরণগত পরিবর্তন আনতে ‘বিশ্বজোড়া গণ-আন্দোলন’-এর ডাক দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সঙ্গে ভারতে অ-জীবাশ্ম জ্বালানির উৎপাদন দ্বিগুণেরও বেশি করার নজিরবিহীন প্রতিশ্রুতি দিলেন তিনি।

সোমবার রাষ্ট্রপুঞ্জে ‘গ্লোবাল ক্লাইমেট সামিট’-এ এই ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: রবিবারের পড়া: বাঁচতে হলে ভাবতে হবে

ভারতে অ-জীবাশ্ম জ্বালানি উৎপাদনের লক্ষ্যমাত্রা ৪০০ গিগাওয়াট নির্দিষ্ট করে দিলেন প্রধানমন্ত্রী। চলতি বছরে স্বাধীনতা দিবসের বক্তৃতায় প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, প্যারিস জলবায়ু চুক্তির প্রতি দায়বদ্ধতার অঙ্গ হিসাবে ভারত ১৭৫ গিগাওয়াট অ-জীবাশ্ম জ্বালানি উৎপাদন করবে।

প্রধানমন্ত্রী ঘোষণা করেন, ভারত শক্তি ক্ষেত্রে অ-জীবাশ্ম জ্বালানির ব্যবহার একটু একটু করে বাড়াবে এবং “২০২২ সালের মধ্যে আমরা আমাদের পুনর্নবীকরণযোগ্য শক্তির ব্যবহার ১৭৫ গিগাওয়াটের বেশি নিয়ে যাব এবং শেষ পর্যন্ত তা ৪০০ গিগাওয়াটে পৌঁছোবে।

মাত্র মাসখানেকের বেশি সময় আগে অ-জীবাশ্ম জ্বালানি উৎপাদন নিয়ে প্রধানমন্ত্রী যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সোমবারের ঘোষণা তার চেয়ে অনেক বেশি ছাপিয়ে গিয়েছে। এবং রবিবার হিউস্টনে আয়োজিত ‘হাওডি মোদী’ অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মঞ্চ ভাগাভাগি করে নেওয়ার পরের দিনই মোদী এই ঘোষণা করলেন। তাঁরা এক সঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতি দিলেন, দু’ দেশের বন্ধুত্ব যে কত গভীর তা বোঝালেন।

কিন্তু ‘জলবায়ু পরিবর্তন’ ইস্যুতে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের দৃষ্টিভঙ্গি সম্পূর্ণ আলাদা। প্যারিস চুক্তি থেকে ট্রাম্প সরে এসেছেন ২০১৭-য় এবং তাঁর এই সিদ্ধান্তের জন্য তিনি চিন ও ভারতকে দায়ী করেছেন। তাঁর বক্তব্য, এই চুক্তি অন্যায্য। কারণ এই চুক্তি থেকে যাদের বেশি উপকার হবে তাদের জন্য গাঁটখরচা হবে আমেরিকার।

জলবায়ু পরিবর্তন নিয়ে সোমবার বিশ্বনেতাদের এক শীর্ষ সম্মেলনের আয়োজন করেন রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস। সেই সম্মেলনে বক্তৃতা করতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “জলবায়ু পরিবর্তনের মতো একটা গুরুতর চ্যালেঞ্জের মোকাবিলা যদি করতে হয় তা হলে আমাদের স্বীকার করতেই হবে এই মুহূর্তে আমরা যা করছি তা যথেষ্ট নয়।”

রাষ্ট্রপুঞ্জে তাঁর প্রথম কর্মসূচিতে যোগ দিয়ে মোদী বলেন, বিভিন্ন দেশ নিজের মতো করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে যে লড়াই চালাচ্ছে তা তিনি লক্ষ করছেন। কিন্তু আজ যেটা দরকার তা হল একটা সুসংহত সর্বাঙ্গীণ দৃষ্টিভঙ্গি, যার আওতায় সব কিছু পড়বে, শিক্ষা থেকে মূল্যবোধ, জীবনযাপন থেকে উন্নয়নমূলক দর্শন। ২০১৫ সালে যে প্যারিস চুক্তি স্বাক্ষরিত হয়েছিল তা রূপায়ণে সক্রিয় কাজকারবার আরও বাড়ানোই হল ‘ক্লাইমেট অ্যাকশন সামিট’-এর লক্ষ্য।

দেশ

বুধবার থেকে খুলছে জিম, স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা প্রকাশিত

প্রত্যেকের জন্য অন্তত ৪ মিটার জায়গা বরাদ্দ করতে হবে

খবরঅনলাইন ডেস্ক: এখনও করোনার দাপট কমেনি। কিন্তু এরই মধ্যে বুধবার থেকে জিম এবং যোগ প্রশিক্ষণ কেন্দ্র খুলে যাবে।

জিম কিংবা যোগ সেন্টারে যাওয়া মানেই তো এক সঙ্গে এক স্থানে অনেকে একত্রিত হওয়া। একই সরঞ্জামে একাধিক স্পর্শ। কিন্তু করোনা কালে তো অনেক বিষয়ই মাথায় রাখা জরুরি। শুধু কর্মীই নয়, যাঁরা শরীরচর্চা করতে যাচ্ছেন, তাঁদেরও মেনে চলতে হবে নিয়মাবলি।

সোমবার এই মর্মে নির্দেশিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। একবার দেখে নেওয়া যাক সেগুলি:

+++ ৬৫ বছরের উপর বয়স্ক ও ১০ বছরের নীচের শিশু এবং গর্ভবতীরা জিমে যেতে পারবেন না।

+++ জিম কিংবা যোগ প্রশিক্ষণ কেন্দ্রে সারাক্ষণই ফেসশিল্ড কিংবা মাস্ক পরে থাকতে হবে। তবে শরীরচর্চার সময় যাতে নিঃশ্বাস নিতে সমস্যা না হয়, সেই জন্য একটি পাতলা মুখাবরণ (Visor) পরলেই চলবে।

+++ প্রত্যেককে আরোগ্য সেতু অ্যাপ ব্যবহারের সুপারিশ দেওয়া হয়েছে।

+++ জিম অথবা যোগ সেন্টারে প্রত্যেকের জন্য অন্তত ৪ মিটার জায়গা বরাদ্দ করতে হবে। জিমে ব্যবহৃত সরঞ্জামের মধ্যে ছ ’ফুটের দূরত্ব থাকা আবশ্যক। আর সুযোগমতো সেগুলিকে বদ্ধস্থান থেকে বের করে এনে বাইরে রাখতে হবে।

+++ জিমে ঢোকা কিংবা বেরোনোর জন্য নির্দিষ্ট রাস্তা চিহ্নিত করে দিতে হবে।

+++ ২৪ থেকে ৩০ ডিগ্রির মধ্যে রাখতে হবে এসির তাপমাত্রাকে। সুযোগ হলে এসি বন্ধ রেখে বাইরের হাওয়া জিমের ভেতরে নিয়ে আসতে হবে।

+++ প্রবেশদ্বারের সামনে স্যানিটাইজার রাখতে হবে। থার্মাল স্ক্রিনিং করতে হবে। উপসর্গহীনরাই ঢোকার অনুমতি পাবেন।

+++ জিমের মধ্যেই কারও উপসর্গ দেখা দিলে তাঁকে আইসোলেট করে দিতে হবে।

Continue Reading

দেশ

আত্মতুষ্টির ফল ভুগছি: পিনারাই বিজয়ন

বন্দে ভারত মিশনে বিদেশ থেকে বাসিন্দারা কেরলে ফিরতে শুরু করতেই আক্রান্তের সংখ্যা হুহু করে বাড়তে থাকে

খবরঅনলাইন ডেস্ক: ভারতের বড়ো বড়ো রাজ্যে করোনার যে পরিস্থিতি চলছে তার সঙ্গে কেরলের কোনো তুলনাই চলে না। আক্রান্তের সংখ্যা সবে মাত্র ২৫ হাজার পেরিয়েছে। টেস্ট হয়েছে ৮ লক্ষের ওপরে। অর্থাৎ সংক্রমণের হার তিন শতাংশের আশেপাশে। তবুও কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন মনে করেন আত্মতুষ্টির ফল ভুগতে হচ্ছে তাঁদের।

তাঁর এমন মন্তব্য, কারণ গত এপ্রিলের মাঝামাঝি করোনা সংক্রমণের প্রথম ঢেউকে এক্কেবারে নিয়ন্ত্রণে এনে ফেলেছিল কেরল। এমনকি বেশ কয়েক দিন এমনও গিয়েছে যে দিন নতুন কোনো আক্রান্তের খোঁজই মেলেনি।

কিন্তু তার পর বন্দে ভারত মিশনে বিদেশ থেকে বাসিন্দারা কেরলে ফিরতে শুরু করতেই আক্রান্তের সংখ্যা হুহু করে বাড়তে থাকে। এখন দৈনিক আটশো থেকে হাজার জন আক্রান্ত হচ্ছেন কেরলে। তবে অন্য অনেক রাজ্যের সঙ্গে তুলনা করলে দেখা যাবে যে কেরলের অবস্থা অত্যন্ত ভালো।

সংবাদসংস্থা এএনআইকে বিজয়ন বলেন, “কোভিড থেকে বাঁচতে সাবধানতা নিতেই হবে। কারও অসাবধান হওয়া উচিত নয়। আমরা প্রথমে ঠিকঠাক ব্যবস্থা নিয়েছিলাম বলে সবাই কেরলের এত প্রশংসা করেছিল। কিন্তু পরবর্তী কালে আমরা আত্মতুষ্ট হয়ে যাই। সেই কারণেই আজ এই পরিস্থিতি তৈরি হয়েছে।”

উল্লেখ্য, দক্ষিণের পাঁচ রাজ্যের মধ্যে তিন রাজ্যে সংক্রমণের সংখ্যা এক লক্ষের ওপরে। তেলঙ্গানায় সেটা ৭০ হাজার ছুঁইছুঁই। দক্ষিণ ভারতে সব থেকে ভালো রাজ্যে এখনও পর্যন্ত এই কেরলই। দক্ষিণের রাজ্যগুলির মধ্যে মৃত্যুহারও সব থেকে কম কেরলে (০.৩২%)।

Continue Reading

দেশ

‘ভগবান রামের ইচ্ছে’, ভূমিপুজোর আমন্ত্রণ গ্রহণ করলেন অযোধ্যার অন্যতম মামলাকারী ইকবাল আনসারি

বুধবার ভূমিপুজোর অনুষ্ঠানে অযোধ্যায় থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আরএসএস প্রধান মোহন ভগবৎ, উত্তরপ্রদেশের যোগ্য আদিথ্যনাথ প্রমুখ।

খবরঅনলাইন ডেস্ক: বুধবার অযোধ্যার (Ayodhya) জমিতে রামমন্দির (Ram Temple) নির্মাণের জন্য ভূমিপুজোর আয়োজন হতে চলেছে। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ করা হল অযোধ্যা মামলার অন্যতম আবেদনকারী ইকবাল আনসারিকে। তিনিই প্রথম ব্যক্তি, যাঁকে রাম জন্মভূমি ট্রাস্টের তরফে এই আমন্ত্রণপত্র দেওয়া হয়েছে।

আমন্ত্রণ গ্রহণ করে আনসারি বলেন, “এটা ভগবানের রামেরই ইচ্ছে ছিল যে আমায় প্রথম আমন্ত্রণ জানানো হয়েছে। আমি এটা গ্রহণ করছি। হিন্দু-মুসলিম অযোধ্যায় সব সময়ে সৌহার্দ্যের পরিবেশে বাস করেছে।”

এই মন্দিরের হাত ধরেই অযোধ্যায় অর্থনীতিতে বড়ো পরিবর্তন আসবে বলে মনে করেন অযোধ্যারই আদিবাসিন্দা আনসারি। তিনি বলেন, “রামমন্দির তৈরি হলে অযোধ্যার ভাগ্যও বদলে যাবে। অযোধ্যা আরও অনেক সুন্দর হবে। দেশ-বিদেশের মানুষ অযোধ্যায় আসবেন। ফলে স্থানীয় মানুষের কাছে উপার্জনের পথ খুলে যাবে। অযোধ্যার অর্থনৈতিক উন্নতি হবে।”

মুসলিম পক্ষের হয়ে অন্যতম আবেদনকারী হলেও রামমন্দির হচ্ছে বলে কোনো দুঃখ নেই আনসারির। বরং তিনি খুশি। তবে হিন্দু-মুসলিমের মধ্যে পারস্পরিক ভ্রাতৃত্বের সম্পর্কটি তাঁর কাছে বেশি গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, “আমি আগেও বলেছি, ধর্মীয় কোনো অনুষ্ঠানে যদি আমায় ডাকা হয়, আমি যাব। অযোধ্যা পুণ্যভূমি। এখানে রামমন্দির যে তৈরি হচ্ছে, তাতে আমরা খুশি।”

উল্লেখ্য, বুধবার ভূমিপুজোর অনুষ্ঠানে অযোধ্যায় থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আরএসএস প্রধান মোহন ভগবৎ, উত্তরপ্রদেশের যোগ্য আদিত্যনাথ প্রমুখ।

Continue Reading
Advertisement
বিনোদন7 mins ago

জর্জ টেলিগ্রাফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট-এর সূচনা, মেন্টরের দায়িত্বে পরিচালক সৃজিৎ মুখোপাধ্যায়

রাজ্য2 hours ago

রেকর্ড সংখ্যক টেস্ট, মৃত্যুর সংখ্যাতেও রেকর্ড, তবে রাজ্যে সুস্থতার হার ছুঁল ৭০ শতাংশ

রাজ্য3 hours ago

সিপিএম নেতা মোহাম্মদ সেলিম কোভিড পজিটিভ, হাসপাতালে ভরতি

রাজ্য4 hours ago

লকডাউনের সূচি ফের বদলাল রাজ্যে

দেশ5 hours ago

বুধবার থেকে খুলছে জিম, স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা প্রকাশিত

দেশ6 hours ago

আত্মতুষ্টির ফল ভুগছি: পিনারাই বিজয়ন

বিদেশ6 hours ago

সেপ্টেম্বরের মধ্যেই টিকটক কিনতে পারে মাইক্রোসফট

দেশ6 hours ago

‘ভগবান রামের ইচ্ছে’, ভূমিপুজোর আমন্ত্রণ গ্রহণ করলেন অযোধ্যার অন্যতম মামলাকারী ইকবাল আনসারি

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

things things
কেনাকাটা3 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা6 days ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা3 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা4 weeks ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে

Click To Expand